বিজ্ঞপ্তিঃ

বাংলাদেশের অনেক স্টুডেন্টেরই স্বপ্ন থাকে উচ্চশিক্ষার জন্যে জার্মানিতে যাওয়ার। ছাত্রাবস্থায় আমারো ছিলো কিন্তু অনেক কনফিউশন আর হেল্পফুল কোনো গাইডলাইন না থাকায় অনেক বাধার সম্মুখীন হয়েছি। আমার মত যাতে কারো এই কনফিউশনগুলো না হয় আর “মাস্টার্স-পিএইচডি এইসব হলো এলিট শ্রেণীর জন্যে” এই ভয়ে কেউ যাতে যোগ্যতা, ইচ্ছা থাকা সত্ত্বেও চেষ্টা করা থেকে বিরত না থাকে তার জন্যে আমি এই লেখাটা দিলাম।

১. যোগ্যতা (Requirements)

আমিও মনে করতাম 3.00 এর উপর না থাকলে ভালো কোথাও হাইয়ার স্টাডি (Higher Study) করা একটা দিবাস্বপ্ন। যার কারণে ছাত্রাবস্থায় আর পাশ করার পরে দেড় বছর কোনো চেষ্টাই করিনি। পরে একজন সিনিয়র আর ২-৩জন ফ্রেন্ডের কথায় সাহস করে শুরূ করলাম। আজপর্যন্ত অনেক ব্যাচমেট আর জুনিয়রএর সাথে কথা বলে দেখলাম, যাদের CGPA 3.00 এর নিচে তাদের ৯০%-ই মনে করে উচ্চশিক্ষা করার চেষ্টা করে লাভ নাই। আমার CGPA 2.86 + 1-1 এর Math-এ ২বার লগ, কপালজোরে যে ভার্সিটিতে পড়ার সুযোগ পাইছি তা খুব একটা খারাপ ভার্সিটি না।

কম সিজিপি থাকার পরের ও  জার্মানিতে পড়তে আসার কথা জানতে পড়তে পারেন নিচের লেখাগুলো –

সিজিপিএ ২.৮৪, টানা ৭টি রিজেকশন ও মাত্র ১টিতে এডমিশন!

সিজিপিএ ২.৯১৩ এবং আমার জার্মান ভিসা পাওয়ার গল্প

” বিলোও থ্রি সিজি ও আমার ডয়েস্ল্যান্ডে আসার গপ্প “

সিজিপিএ খারাপ, এই রেজাল্ট দিয়ে স্কলারশিপ/বৃত্তি পাওয়ার সম্ভবনা কতটুকু?

সিজিপিএ কত হলে জার্মান বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সম্ভব?

তবে যাই হোক, প্রবল ইচ্ছাশক্তি না থাকলে কেউ মুখে তুলে খাওয়াই দিবেনা-এইটা মনে রাখাও ভালো। তাই সিজি খারাপ হলেও নিজেকে রিফাইন করে নিলে ইনশাআল্লাহ ভালো কিছু কপালে লেখা হবেই। একটা হতাশার ব্যাপার দেখলাম, আমাদের কনফিডেন্স লেভেল ভার্সিটিতে গিয়ে শূন্যের কাছাকাছি নেমে যায় (আমার কথা বলতেছি, অন্যদের কি হয় তা বলতে পারিনা, প্রশ্ন করলে স্যাররা ঝাড়ি দিতো আর বলতো – গাধা, এইটাও বুঝনা!!!)। বিলিভ ইট অর নট- আমাদের ১০০% বাঙ্গালী স্টুডেন্টের মধ্যেই অনেক যোগ্যতা  আর অপার সম্ভাবনা আছে।

নিজেই নিজেকে যাচাই করো নিজের মনের কাছে প্রশ্ন করে, CGPA’র ভিত্তিতে নয়

CGPA কি জিনিষ? খায় না মাথায় দেয়?

********************************************************

২. কোর্স সার্চ (Course Search )

  পড়ার জন্য বিভিন্ন কোর্স খোঁজার জন্যে সরাসরি

(1). https://www.daad.de/deutschland/studienangebote/international-programs/en/

(2). tu9.de

লিঙ্কে গিয়ে লেভেল (Degree / Level) , ফিল্ড অফ স্টাডি (Field of Study), এন্ড এ সাবজেক্ট (Subjects) এই প্যারামিটারগুলো ঠিক করে দিলে নিচে সবুজ SEARCH বক্সে এভেইলেবল প্রোগ্রামের সংখ্যা দেয়া থাকবে। হলুদ বক্সে শৌ প্রোগ্রামস-এ ক্লিক করলে সব সাব্জেক্টের নাম লিঙ্ক সহ দেখাবে।

কম্পিউটার বিজ্ঞানের সমস্ত মাস্টার্স কোর্সের তালিকা এক ফাইলে ।

বিজনেস রিলেটেড মাস্টার্স কোর্সঃ

কম্পিউটার সায়েন্স রিলেটেড কিছু কোর্সের লিস্ট

ফার্মেসি স্টুডেন্টদের জন্য ইউনিভার্সিটি, কোর্স এবং অ্যাপ্লিকেশন প্রসেস

উচ্চশিক্ষা : কিভাবে বুঝবো এই কোর্স/ইউনিভারসিটি আমার জন্য ভাল?: ইউনিভার্সিটির উইকিপিডিয়া পেইজ পড়ুন! তুলনা করুন!

Winter Term:[All sub. are available]

Enrollment: Sep-Oct & Application deadline: Feb-May

Feb-May Summer Term:[All sub. are NOT available]

Enrollment: Feb-May & Application deadline: Sep-Oct

– কীভাবে কোর্স খুঁজবেন – How to search Right university and Programs

– জার্মান বিশ্ববিদ্যালয় সম্পর্কিত তথ্যচিত্র – পৌঁছানোর আগে দেখে নিন আপনার বিশ্ববিদ্যালয়টিকে

FH নাকি TH কোনটা?

**********************************************************************

৩. কোর্স বাছাই (Course Selection)

জার্মানিতেই শুধু না, বাইরের যে কোনো দেশে পড়তে যাওয়ার আগে অবশ্যই দেখে নেয়া লাগে যেসব বিষয় সেগুলো হলো-

a)    সাবজেক্ট  (Subject) :  উপরের লিঙ্ক থেকে প্রোগ্রাম সার্চ দিলে অনেক প্রোগ্রামই হয়ত আসবে, কিন্তু সব প্রোগ্রামইতো আর আমাদের পড়ার জন্যে উপযুক্ত না। যেমন- আমি যখন প্রোগ্রাম সার্চ করছিলাম তখন প্রিন্ট এন্ড মিডিয়া টেকনোলজি নামে একটা সাবজেক্টও আসছিলো, কিন্তু দেশে চাকরির কথা চিন্তা করি অথবা আরো উচ্চতর পড়ার কথাই চিন্তা করিনা কেন আমার কাছে মনে হয়েছিলো এইটা আমার পড়া উচিত হবেনা।

বিশ্ববিদ্যালয় তালিকা – German universities (Tuition free+ English) for CSE students

কোন বিষয় এবং কোথায় অধ্যয়ন করা উচিত? (Which subject and Where should I study?)

দ্যা লোকাল এর নির্বাচন করা ৮ টি সাবজেক্ট – Eight of the best subjects to study in Germany

ইউনিভার্সিটি র‍্যাংকিং(Ranking) এর চেয়েও যা গুরুত্বপূর্ণ!

**********************************************************************

b)    ভাষা (Language)  অনেক সাবজেক্ট আছে জার্মান ভাষায়, অনেকেরই হয়তো জার্মান ভাষার কোর্স (German Language Course) করা থাকতে পারে, তবে আমার পরামর্শ জার্মান ভাষার সাবজেক্টগুলো আমাদের জন্য কঠিনই হবে। কারণ টিচারের লেকচার বুঝতে হবে ভিনদেশি ভাষায়, আবার পরীক্ষার খাতায় বুঝাতেও হবে সেই ভাষায়। মানে ডাবল পরিশ্রম। উপরের লিঙ্কে সার্চ করে যে কোনো প্রোগ্রাম পেজ-এ ঢুকলেই Course Language দেয়া থাকে।আমি যে লিঙ্কটা দিলাম তাতে সব ইংরেজী ভাষার কোর্স। কারো যদি ইচ্ছা হয় জার্মান ভাষায় পড়ার তাহলে https://www.daad.de/deutschland/studienangebote/international-programs/de/ এই লিঙ্কে গেলে জার্মান, ইংরেজী সব মাধ্যমের সাবজেক্ট একসাথে পাওয়া যাবে।

Ielts নিয়ে রাফিউল সাব্বিরের বয়ান

“Language+Masters/Bachelors” নিয়ে কিছু কথা:

CGPA low, no IELTS….ইত্যাদি নানান সমস্যা…আমার কি হবে?

***********************************

c)    Admission semester, etc.: এই ব্যাপারটা কোনো কোনো ক্ষেত্রে দেয়া থাকে Winter Semester only অথবা Summer semester only বা Both semester দেয়া থাকে। এটা অবশ্যই খেয়াল করতে হবে। Beginning of program, Program duration এগুলোও লিঙ্কে দেয়া থাকে। আর Application deadline-তো অবশ্যই দেখা উচিত। Description of Content  – এই জিনিসটা হাল্কা দেখে নেয়া ভালো, ভিসার ক্ষেত্রে ইন্টারভিউতে এটা অবশ্যই কাজে লাগবে (যদি বাঙ্গালী ইন্টারভিউয়ার থাকে তাহলেতো এটা জানতেই হবে।) সাথে সাথে এর ঠিক নিচে Course Description (Read More)-এইটা পড়তে হবে, অন্ততপক্ষে কত ক্রেডিটের কোর্স তা জানার জন্যে।

আখেনে লেখাপড়া: RWTH Aachen- What to do after getting Admission

মাস্টার্স কোর্স সিলেকশান–মাস্টার্স এর কচিকাচাদের জন্যে রাফিউল সাব্বিরের বয়ান…

********************************************************

d)    Cost, Fees, and Funding: এইটা হলো পেজের সবচেয়ে গুরুত্বপূর্ণ দেখার বিষয়। টিউশন ফি, এনরোলমেন্ট ফি অনেক ভার্সিটিতে লাগেনা, কোথাও আবার লাগে প্রতি সেমিস্টার ৫০০-৭০০ ইউরোর মত। তবে কিছু সাবজেক্ট, যেমন- এরোস্পেস, লাগে ২ বছরে ২০০০০ ইউরো+ ভ্যাট। Cost of Living ৮০০ইউরো দেয়া থাকলেও জার্মানিতে পড়ছেন এরকম সিনিয়ররা বলেছেন ৫০০ ইউরো অনেক যথেষ্ট। মিউনিখের মত বড় শহরগুলোতে খরচ একটু বেশি, তবে ৫০০র বেশি না। খরচের একটা ব্যবচ্ছেদ জানলাম মিউনিখের এক সিনিয়রের কাছ থেকে- খাওয়া ৬০+ হেলথ ইন্সুরেন্স ৮০+বাসা ভাড়া ৩০০+ বিবিধ ৩০। বেশি বেশি করে ধরেই বললাম এটা। অনেকের মনেই হয়তো প্রশ্ন জাগবে ট্রান্সপোর্টেশনের খরচ কই? এখানেই হলো টিউশন ফি-র মজা। টিউশন ফি অনেক ভার্সিটিতে নেয়া হয় স্টুডেন্ট ইউনিয়নের জন্যে, এরা আবার বাস-ট্রামের অথরিটির সাথে চুক্তি করে রাখে। স্টুডেন্টদের একটা কার্ড দেয়া হয়, এটা সাথে নিয়ে চললে ট্রান্সপোর্টেশন খরচ নাই। আবার ক্যান্টিনে ডিস্কাউন্টে খাওয়াও যাবে এই কার্ড দেখিয়ে। কিছু ভার্সিটি আবার কোনো টিউশন ফি না নিয়েই এই সুবিধাগুলো দেয়। এখানে আবার ফান্ডিং নিয়েও তথ্য দেয়া থাকে, যেমন ইন্টার্নশীপ অপরচুনিটি, স্কলারশিপ ইত্যাদি।

“জার্মানিতে পড়তে আসতে কত টাকা লাগে?” “How much does it cost to study in Germany from BD?”

জার্মানির টিউশন ফিস পুনরায় চালু করা নিয়ে কিছু কথা —

**********************************************************************

e)    Required Entry Qualification Profile: IeltsToefl লাগবে কিনা, কত লাগবে এইসব বিষয় নিয়ে আলোচনা করা হয় এ সেকশনে। মজার ব্যাপার হলো, আমরা চার বছর ইংলিশ মিডিয়ামেই পড়ি, এই জন্যে অনেক ভার্সিটিই Ielts, Toefl চায়না। এটা যদি আগে জানতাম তাহলে মিনিমাম ফোর্থ ইয়ারে থাকা অবস্থায়ই অনেকগুলা জার্মান ভার্সিটিতে এপ্লাই করতাম। (বর্তমানে জার্মান স্টুডেন্ট ভিসা এর জন্য IETLS/TOEFL লাগবে। বিস্তারিতঃ জার্মান এমব্যাসি – স্টুডেন্ট ভিসা রেগুলেশন আপডেট – এপ্রিল, ২০১৫) তবে হাইর‍্যাঙ্কড ভার্সিটিগুলো চাইতে পারে, ইভেন Gre-ইও।

IELTS-এর অ আ ক খ

IELTS 2018 – গাইডলাইন, টেস্ট ফরম্যাট, টিপস

IELTS কথন ও তার প্রস্তুতি

আর সেইফ সাইডে থাকার জন্যে Ielts, Toefl, Gre করা থাকলে গ্রহণযোগ্যতাও বাড়ে, ভিসাতেও সুবিধা হয়। তবে এগুলা করার ভয়ে এপ্লাই করা থেকে বিরত থাকাটাও বোকামি। অনেক ভার্সিটি আবার হয়তো ইন্টারভিউও নিতে পারে। যেমন আমার ক্ষেত্রে হইছিলো। কিন্তু আমি বলবো, ভয়ের কিছু নাই। নিজের লাইফে এপর্যন্ত যত ইন্টারভিউ দিছি, যার মধ্যে ৩ বার দিছি ফরেইনারদের কাছে- এই অভিজ্ঞতা আর অন্যদের কাছ থেকে শুনেই বলতেছি, এই ইন্টারভিউ একেবারে সোজা। যেটা পারিনা সেটা সরল স্বীকারোক্তি দিয়ে বলছি -পারিনা, কিন্তু শিখে নিবো। জার্মানির চাকরির ইন্টারভিউতে একজন বাঙ্গালী তার অভিজ্ঞতা লিখছে এভাবে- কর্মকর্তারা বললো “আমাদের কোম্পানি এই এই কাজ করে……” তারপরে জিজ্ঞেস করলো “আপনি আপনার জ্ঞান, মেধা দিয়ে কোম্পানির কিভাবে সাহায্য করতে পারবেন?” সুতরাং যারা বাংলাদেশে কোনো চাকরির ইন্টারভিউ বা ভার্সিটিতে সেন্ট্রাল ভাইভা দিছে তাদেরকে বলবো- চিয়ার আপ! হোয়াই ডেয়ার??!!

আইইএলটিএস(IELTS) স্কোর ৫.৫ নিয়ে কি ভিসা সাক্ষাৎকার দেয়া উচিত?

f)     শহর, ভার্সিটি (City , University)  Relevant additional information অংশটা দেখাটা জরুরি এই কারণে যে, ভার্সিটির অবস্থান (র‍্যাঙ্কিং), শহরের অবস্থা, থাকার ব্যবস্থা কেমন – এই ব্যাপারগুলা ক্লিয়ার করা যাবে।  বিশেষ করে শহর- অনেক শহরের ক্ষেত্রে লেখা থাকে “Only a little chance of parttime jobs”. সুতরাং সাবধাণে স্টেপ নিলে থাকা-খাওয়া-বাঁচা-মরা নিয়ে কোনো অনিশ্চয়তা থাকবেনা।

Fachhochschule এবং University এর মধ্যে পার্থক্য

কিছু ইউনিভার্সিটির বিবরণ[ঐখানে পড়তে থাকা স্টুডেন্টের মুখেই শুনুন]

**********************************************************************

৪. এপ্লাই করা (Application)

এই সবগুলো বিষয় মনমতো হলে পেজের উপরের দিকে ডানপাশে Contact বা Submit Application to থেকে এড্ড্রেস নিয়ে এপ্লাই করা শুরু করতে হবে। আমি সরাসরি Contact থেকে প্রফেসরের মেইল এড্ড্রেস নিয়ে মেইল করে নাম, ভার্সিটি থেকে পাশের সাল আর সাবজেক্ট লিখে বলছিলাম এই ভার্সিটিতে (ভার্সিটির নাম) এই কোর্সে (কোর্সের নাম) স্টাডি করতে ইচ্ছুক।

মিউনিখে আবেদন – Application Documents for Technical University of Munich (TUM)

বিশ্ববিদ্যালয়ে আবেদন: প্রত্যাখ্যান থেকে বরণ – Rejection to Acceptance

টিইউ মিউনিখে অনলাইন এপ্লিকেশন করার ধাপসমূহ

আমার Ielts স্কোর, সিজিপিএ, থিসিসের সাবজেক্ট ইত্যাদি ইত্যাদি… অবিশ্বাস্য ব্যাপার হলো, ইন্সট্যান্ট জবাব দিয়ে তাঁরা বলে দেন কিভাবে কোথায় এপ্লাই করতে হবে। বেশিরভাগ ভার্সিটির অনলাইনে এপ্লাই করার সু্যোগ আছে।

উনি-এসিস্ট কি জিনিস! Uni-Assist F.A.Q.

আবেদনের মাধ্যম যখন Uni-assist

Uni-assist payment:সহজ বিকল্প হল ডাচ বাংলা ব্যাংক (DBBL) এর ভার্চুয়াল ক্রেডিট কার্ড

তবে যাই হোক, হার্ডকপি অবশ্যই পাঠাতে হবে (ব্যাতিক্রমও হতে পারে, তবে আমি ১০-১২টা ভার্সিটির প্রফেসর বা কোর্স কোওর্ডিনেটরের কাছে মেইল করছিলাম, সবাইই বলছিলো হার্ডকপি পাঠাতে)। আরেকটা ব্যাপার, ২০দিনের বেশি সময় হাতে থাকলে হার্ডকপি সরকারি ডাকেই পাঠানো ভালো, মাত্র ২০০টাকার মত খরচ হয়, সময় লাগে ৭-১৫দিন। আমি একেবারে ইলেভেন্থ আওয়ারে গিয়ে এপ্লাই শুরু করছিলাম, সময় হাতে পাইছিলাম ৪-৫ দিন।যার কারণে DHL ছাড়া কোনো উপায় ছিলোনা, প্রতিটা ভার্সিটিতে এপ্লাই করতে গেলে প্রচুর খরচ হবে এই টেনশনে আল্লাহর উপর ভরসা করে মাত্র একটা ভার্সিটিতেই হার্ডকপি পাঠাইছিলাম।

নোটারী এবং ডকুমেন্ট কুরিয়ার

কুরিয়ার সার্ভিসের খরচ এবং অন্যান্য তথ্য

নোটারী এবং ডকুমেন্ট কুরিয়ার

আর সার্টিফাইড ফটোকপি নিয়াও একটা কনফিউশন হয় কমনলি, কেউ বলে ট্রু কপি দিতে হবে আবার কেউ বলে নোটারাইজড কপিই এনাফ। এইটা একটু খোঁজখবর নিয়ে দেয়া ভালো। তবে আমার মনে হয় নোটারাইজড কপিই যথেষ্ঠ। জার্মান এম্বাসিতে গিয়ে ফ্রি এটেস্টেড করানো যায়, তবে হাতে ৭ দিন সময় নিয়ে সেটা করাটা ভালো।

কিভাবে বাংলাদেশে অবস্থিত জার্মান দূতাবাস থেকে আপনার সার্টিফিকেট ও মার্কশীট সত্যায়িত করবেন:

সত্যায়িত বা নোটারি করতে চাইলে – এমব্যাসি, নোটারি পাব্লিক থেকে মিনিষ্ট্রি পর্যন্ত সবকিছু

এপ্লাই করা শেষ হলে এরপর হয়তো সর্বোচ্চ ২ মাস পর্যন্তও ধৈর্য্য ধরে অপেক্ষা করতে হবে, এই টাইমটা খুবই ডিপ্রেসিভ। সময় কাটানোর জন্যে যারা জার্মান ল্যাঙ্গুয়েজ কোর্সে ভর্তি হয়নাই তারা আমার মতই Rosetta Stone – German Language Course সফটওয়ারটা ডাউনলোড করে ঘরে বসে জার্মান ভাষা প্র্যাকটিস করলে ভালো। টাকাও বাঁচবে, সময়ও কাটবে, কাজের কাজ কিছু একটা করাও হবে।

কোর্স না করে জার্মান লেভেল A1 পাশ

জার্মানিতে উচ্চশিক্ষা এবং জার্মান ভাষা শেখা নিয়ে কিছু প্রয়োজনীয় তথ্য

জার্মান ল্যাংগুয়েজ লেভেল A1 কোর্স কন্টেন্ট এবং ধাপসমূহ

**********************************************************************

৫. ভিসা ও অন্যান্য (Visa and Others)

ভার্সিটি থেকে অফার লেটার মেইলে আসার সাথে সাথে নিচের লিংকে দেখুনঃ

ভিসা ছাড়া অন্য কাজে এপইয়েন্টমেন্ট চাইলে ফোন করতে হয়। যারা ঢাকায় থাকে তারা ফোন না করে সরাসরি এম্বাসিতে চলে যাওয়া উচিত (ফোন নং-এ কল করে এপয়ন্টমেন্ট নেয়ার কথা ওয়েবসাইটে থাকলেও এরা একটু ইরেস্পন্সিবল টাইপের। আমার সময় ফোনে ডেট দিছিলো একটা, পরে গিয়া দেখি তারা নাকি সেটা খাতায় তুলে নাই এজন্যে ঐদিন আমার ইন্টারভিউই হয়নাই। আমি বলছিলাম, আমাকে তাইলে ভিসা প্রক্রিয়া তাড়াতাড়ি করেন নাহলে ক্লাস মিস করবো। জবাবে অপিসার বললো ২-১ দিন ক্লাস মিস হইলে কিছু হবেনা!!!) আর অবশ্যই ৬-৭ সপ্তাহ সময় হাতে রেখে ভিসার জন্যে এপ্লাই করতে হবে। সিমুল্ট্যনাসলি আরো একটা জিনিস করে রাখতে হবে। সেটা হলো ব্লকড একাউন্ট! ভিসার জন্য লাগা ডকুমেন্ট এর লিস্ট এইখানেঃ http://www.dhaka.diplo.de/contentblob/1669296/Daten/4639425/Merkblaetter_Studentenvisa_Download.pdf

  • ব্লকড একাউন্ট নিয়া সবার মধ্যে একটা ভয় কাজ করে- অন্যদের কাছ থেকে শোনার পরে বলছি, এখান থেকে প্রয়োজন না হলে ১টাকাও তোলা লাগেনা, যদিনা কেউ জার্মানিতে গিয়ে কোনো কাজকাম না করে মাসে মাসে এখান থেকে টাকা তুলে খাওয়ার প্লান করে। এইটা জাস্ট একটা ভিসা ফরমালিটি। কমার্শিয়াল ব্যাঙ্ক অফ সিলন পিএলসি আর ইবিএল ব্যাঙ্কের এই ব্যাপারে বেশ নামডাক আছে। যাচাই করে দেখা হয়নাই এখনো আমার। তাই আমার কথার উপর ভরসা না করাই বুদ্বিমানের কাজ হবে। এই ব্যাপারটা নিয়ে ভালোভাবে খোঁজখবর নিয়ে রাখা ভালো, তবে বেশি ভয় পাওয়ারও কোনো মানে নাই।

এই ব্লকড সার্টিফিকেট আর উপরের পিডিএফ ফাইলের কথামতো সব সার্টিফিকেট (ইনক্লুডিং Registration Card, Admit Card of S.S.C & H.S.C), ফটোকপি (২ কপি লেখা থাকলেও আসলে ৩ কপি নিতে হবে) এবং ফরম ২ কপি (লিংক)

http://www.dhaka.diplo.de/contentblob/494300/Daten/55423/Antrag_Familienzusammenfuehrung_Download.pdf

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারে*******************

ব্লক একাউন্ট কী, কেন, কীভাবে কী করবেন?

ব্লকড একাউন্ট

ব্লকড একাউন্ট নিয়ে ভাবনা! আর না! আর না!! BLOCK account updates 23rd Jan 2015

***************************************************************************************

ফিলাপ করে প্রিন্ট করে নিয়ে যেতে হবে ভিসা ইন্টারভিউয়ের দিন এম্বাসিতে। অনেকসময় নাকি এম্বাসি এগুলো আগেই জমা নেয়, তবে আমার সে সৌভাগ্য হয়নাই, ইন্টারভিউয়ের দিনই নিয়ে যেতে বলছিলো আমাকে।আর ভিসা ইন্টারভিউ খুব সহজ একটা ব্যাপার।

জার্মান এমব্যাসি – স্টুডেন্ট ভিসা রেগুলেশন আপডেট – এপ্রিল, ২০১৫ নিয়ম অনু্যায়ী যেহেতু ব্লক একাউন্টের টাকা আগেই জার্মানিতে পাঠিয়ে দিতে হয় আর বাংলাদেশ ব্যাংকের পারমিশন পেতে কিছুটা সময়ের প্রয়োজন তাই আগে থেকেই ব্যাপারটি মাথায় রাখা ভাল এবং কিছু সময় হাতে রাখা ভাল । ব্লক একাউন্ট জার্মান ব্যাংকে ওপেন করা নিয়ে বিস্তারিত জানতে দেখুন –

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন  *******************

“ব্লক অ্যাকাউন্ট খোলা এবং ইউরো ট্রান্সফার’’ – ট্রাস্ট ব্যাংক বাংলাদেশ

জনতা ব্যাংক: কম খরচে বিদেশে টাকা পাঠানো

অপারেশন ঢাকা ব্যাংক

ব্লক একাউন্টের কথা – DBBL Bank

কীভাবে জার্মানির ডয়েচে ব্যাংকে ব্লক এ্যাকাউন্ট তৈরি করবেন? (০৮- জুন- ২০১৫)

ব্লকড একাউন্টের জন্য ডয়েচে ব্যাংকের ফর্ম যেভাবে পূরণ করবেন (Deutsche Bank)

***************************************************************************************

আমার একটা বদনাম আছে – আমি নাকি অতিমাত্রায় আশাবাদী মানুষ। আমি আশা করি – একসময় বাংলাদেশের স্টুডেন্টদের দখলে চলে যাবে হাইয়ার স্টাডি-র পুরা ফিল্ডটা, ইন্ডিয়ান আর চাইনিজদের হঠিয়ে। কিন্তু শুধুমাত্র হুযুগের বশে বা বিদেশের মাটিতে পা দিতে হবে – এই কারণে যাতে কেউ জার্মানিতে বা অন্য দেশে না আসে , সেই অনুরোধ করবো। দেশে থাকতে মনে করলাম – দেশে কোনো পড়ালেখাই হবেনা, তাই ২-৩ বছর দেশে যা পড়ছি তা জলাঞ্জলি দিয়ে, বিদেশে গিয়ে হেব্বি পড়ালেখা করে দেশোদ্ধার করে ফেলবো – এই চিন্তা করাটা একটু বাড়াবাড়ী রকম রিস্কি হয়ে যায়। এখানে যারা জার্মান ভাষায় পড়াশোনা করতে চায় – তাদেরকে মনে রাখতে হবে যে বিদেশি একটা ভাষায় পড়াটা আয়ত্ত করা, একই সময়ে নিজের খরচ যোগাড় করা, পরে সেই ভিন্নভাষায় নিজের লব্ধজ্ঞানটাকে সেদেশি পরীক্ষকদের কাছে গ্রহণযোগ্য করে আন্সার করে, এবং সেই ভাষী ও সেদেশি স্টুডেন্টদের সাথে টেক্কা দেয়া – অনেক অনেক কঠিন একটা ব্যাপার। আর চোখের সামনে এমন অনেক উদাহরণ অনেক আছে – যারা এখানে পড়ালেখা করতে এসে পাকাপাকিভাবে শ্রমিক বনে গেছে। এমন অনাকাংখিত ঘটনা কোনোমতেই দেশের জন্যে বা ভুক্তভোগী ও তার পরিবারের কাছে ভালো কিছু নয়। তাই যারাই এখানে আসতে চান তাদেরকে বলবো একটু ভালোভাবে খোঁজখবর নিয়ে আপনার ডিসিশন নিন, কয়ক মূহূর্তের আলস্য বা উচ্চাকাংখার কুফল যাতে সারাজীবন বয়ে বেড়াতে না হয়।

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন  *******************

ভিসা এক্সপেরিয়েন্স/অভিজ্ঞতা

স্টুডেন্ট ভিসা , ফ্যামিলি রিইউনিয়ন, আপিল-থ্রী ইন ওয়ান অভিজ্ঞতা।

ভিসা অভিজ্ঞতা- সামার ২০১৫

স্পাউস ভিসা

****************************************************************************************

সর্বোপরি যে কোনো এজেন্সী থেকে সাবধাণ!!! এজেন্সীগুলা হইলো ফার্মগেট-গুলিস্তান মোড়ে পাওয়া সর্বরোগের ওষুধ মলমের মত- শুধু বড়বড় কথা দিয়ে এডভের্টাইজিং আছে, লাগাইলে কাজ হবে হচ্ছে মনে হবে কিন্তু আসলে টাকাটা শুধু পানিতে ফেলা ছাড়া কিছুইনা। উপরের স্টেপগুলা তারা ফলো করবে আপনার হয়ে, কোনো সিউরিটি পাবেন্না, না হইলে বলবে আপনার যোগ্যতার অভাবে হলোনা- মাঝখান দিয়ে ভালো একটা এমাউন্ট আপনার কাছ থেকে খসাবে। আমাকে একজন কিছুদিন আগে বললেন তাকে নাকি এজেন্সী থেকে বলছে ব্লকড একাউন্টের টাকাটা তারা ব্যবস্থা করে দিবে, এছাড়া বাকি খরচপাতি মিলে সব প্রসেসিং-এ ৫ লাখ টাকা লাগবে। সো বি কেয়ারফুল!

***********************একই রকম /এই রিলেটেড  আর্টিকেল পড়তে পারেন  *******************

Agency: এজেন্সি/দালাল – মেহেদি হাসানের প্রতারণার ফাঁদ থেকে সাবধান – পর্ব – ১

এজেন্সি/দালাল

*************************************************************************************

Update: 02.02.2021

লিখেছেন Jamal Uddin Adnan,২০১৪

mm

By Jamal Uddin Adnan

Studied Advanced Construction & Building Technology - Automaton, Robotics, Services at Technical University of Munich. Lived in Munich, Germany. From Chittagong.

60 thoughts on “জার্মানিতে উচ্চশিক্ষার ধাপসমূহ”
  1. Dear Vaiya,
    I read your aricle, its Awesome. i downloaded all pdf file of Universities, & i found all recuirements and submitting documents address but I have a query?? Where i found Application form and did i have to pay money for this??

    Regards,
    Md. Kamruzzaman

    1. Please check the application requirements of the univ. That will suggest you whether you have to pay or not. You can also give specific links so that we can analyze. Thanks.

  2. I am graduated in Mechanical Engineering from CUET in 2011. But long time passed after my graduation. I am always postponed my thinking about higher studies. Now, I want to apply for higher studies. Is it feasible for me apply in Germany in the next year?

    1. it is worth reading…this post is all about that! work experience is also helpful for higer studies as it enhances the possibilities for scholarship.

  3. Accha scholarship hle tution fees to lgche na as per university website..bt ai sob khetre living expense ta j 800 euro proshonge akta ktha bla ase…ata ki university provide krbe?or students have to collect by their own…bpr ta actually clear hte parinai.sorry for my question..But I need to be cleared about this.

    1. ৮০০ ইউরো প্রতিমাসের খরচ। এটা আপনাকে ম্যানেজ করতে হবে যদি স্কলারশিপে প্রতিমাসে ৮০০ ইউরো দিবে এটা বলা না থাকে।

  4. I am in a government job in BD and posses an Official Passport.Will i face any problem during VISA processing ? Thanks in advance.

  5. সুন্দর এবং সহায়ক এক‌টি নিব‌ন্ধের জন্য ধন্যবাদ।
    মাষ্টার্স প্রগ্রা‌মে অফার‌লেটার পাওয়ার প‌রে ভিসা প্রা‌প্তি‌তে IELTS এর minimum required স্কোর অা‌ছে কি?
    ‌এক বা একা‌ধিক ব্যা‌ন্ডে ৫.৫ স্কোর এবং overall ব্যান্ড স্কোর ৬ হ‌লে শুধুমাত্র IELTS ব্যান্ড স্কোর কম হওয়ার জন্য কি ভিসা রি‌জেক্ট হ‌তে পা‌রে?
    অাপনা‌দের Experience শেয়ার কর‌লে কৃতজ্ঞ থাকব।

  6. I have a skype interview with Muenster university professor on 1st August. I applied for MSc in Information System. Please someone suggest me what should I prepare for this interview. Thank you. 🙂

  7. প্রথমেই ধন্যবাদ জানাই সুন্দর ও ইনফরমেটিভ এই লিখার জন্য
    আমার একটা প্রশ্ন ছিল
    আমি যদি ১০ টি ইউনিভার্সিটিতে এপ্লাই করি তাহলে ইউনি-এসিস্ট এ কি ১০ সেট ডকুমেন্ট পাঠাতে হবে নাকি ১ সেট ?
    যদি ১০ সেট হয় তাহলে একসাথে নাকি আলাদা আলাদা ভাবে
    উত্তর দিলে অনেক উপক্রিত হতাম
    ধন্যবাদ

  8. সুন্দর করে লেখার জন্য ধন্যবাদ।
    আমি জানতে চাচ্ছি যে বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় হতে ৩ বছর মেয়াদি বিএসসি(ডিগ্রী) শেষ করে জার্মানিতে পড়াশোনার সুযোগ আছে কি?

    এই রিলেটেড কোন লিংক পাইলে আনন্দিত হইতাম।

  9. ভাইয়া আমিও সিজিপিএ টেনশনে আছি।আমার অবস্থাও এইরকম
    2.78 সিজিপিএ। 2-2 এর ম্যাথ4 এ ২বার লগ সাথে আরো দুই একটা সাবজেক্ট এ লগ ছিল।
    কিন্তু, লাস্ট সেমিস্টা্রে 3.48 ছিল সাথে থিসিসে A grade ছিল।
    কি করা যায় যদি একটূ বলতেন অনেক উপকার হত ভাইয়া
    ধন্যবাদ

  10. Dear Adnan Bhai

    I am currently working in European Commission – ECHO Dhaka Office as an Admin and Finance Assistant. I am very much interested to work in Germany. Is this possible to get a job in Germany from Bangladesh? I have already applied several companies through Linkedin but couldn’t success? Do you think it is possible to get a job from BD?

    What are the way or how should I do? Please let me know your comments/suggestions.

    Thanks in advance for your valuable advice.

    Warm regards,
    Ashraf

    1. To be honest, it is tough to confirm a job from Bangladesh. Generally, those who are going for Masters or PhD, after finishing the prog. they get 18 months job search visa and manage a job in this time. You can try that too. Best of luck.

  11. আমার এমবিএ করা আছে। আবার করতে পারব এর আন্ডারে (ERASMUS)? এমবিএ তে সব সাবজেক্ট ইংলিশে সেই ডকুমেন্ট দেখালে চলবে নাকি আইএলটিএস মাস্ট? জানালে খুব উপকৃত হতাম ভাইয়া!

    1. পারবেন করতে আরেকটা মাস্টার্স। IELTS করে নিলে ভাল। কারণ মাঝে মাঝে ভিসার জন্য এইটা মাস্ট। যেমনঃ জার্মানি।

  12. Pardon me.. I haven’t got anything about, “how to get a scholarship in German and how much cost I have to bear then?”

    Thanks in advance vaiya.

  13. Dear well-wisher,
    I am looking for scholarship in Germany, I have a few confusions, such as
    1. I have completed my bachelor of arts in Sri Lanka with GPA 3.67, subjects are modern languages including German! And yes, I must say that all my certificates SSC, HSC and BA are approached in Sri Lanka, since I got a scholarship at my earlier study life! So my question is, is it eligible to apply from my home country, Bangladesh?
    2. I have a more than 5 years’ gap with work experience in different sections, so is it acceptable for applying for scholarship?
    3. Selecting Subjects is very confusing, what are the subjects I can apply for?
    4. Is it compulsory to have German language proficiency also, as I am waiting foe IELTS result!
    Please help me to cut off these confusions!
    Thanks a lot in advance!

  14. ভাইয়া, 2013 সালে কমার্স থেকে এসএসসি পাশ করেছি রেজাল্ট 4.63 আউট অফ 5.00 তারপরে মেরিনে ডিপ্লোমা করেছি 4 বছর মেয়াদি পাশের বছর 2018 রেজাল্ট 3.53 আউট অফ 4.00 তারপরে মেকানিক্যাল পোস্টে পাওয়ার প্লান্টে চাকরিরত অবস্থায় আছি।এখন বেচেলর পোগ্রামে জার্মান যেতে চাই মেকানিক্যাল বিষয়ে।এটা কি সম্ভব? যদি হয় তাহলে আমার কি কি লাগবে? দয়া করে বলবেন।এটা আমার লাইফে বড় একটা স্বপ্ন ।

  15. ভাইয়া আমি এবার মানবিক শাখা থেকে এইচএসসি এক্সাম দিয়েছি। আমি স্টুডেন্ট কলিং এ জার্মান যেতে চাই এই জন্য জার্মান ভাষা শিখছি। A1 লেভেল থেকে B2 শেষ করে জার্মান যেতে চাই । আমি কি স্টুডেন্ট কলিং এ যেতে পারবো?? যেতে হলে আমাকে কি করতে হবে?

  16. I have done Junior language course on German Language from IML ( Dhaka University ). Could you please advise if this will help me to cover Language requirement of A1-C1 level.
    Also i have graduated on Textile Engineering on 2010 from BUTEX. Now i have been working as Senior Merchandiser in a reputed multinational buying office in Bangladesh and having work experience of more than 09 years.
    Could you please advise if i have the chance to get the scholarship for Masters in Textile related subject. Thanks for your feedback.

  17. আসসালামুআলাইকুম ভাইয়া,
    আমি 2010 এস এস সি পাশ করার পর মেডিকেলে ডিপ্লোমা পাশ করি 2014 সালে। এখন আমি বাংলা কলেজে বিএসএস(3বছর মেয়াদি ডিগ্রি পাশ কোর্স) প্রথম বর্ষ শেষ করেছি। আমার প্রশ্ন হচ্ছে, আমি কি এখন জার্মানি তে ব্যাচেলর কোর্স এর জন্য আবেদন করতে পারবো?
    অগ্রিম ধন্যবাদ ভাইয়া।

  18. আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে এম,বি,এ শেষ করেছি, এখন আমি কি এম,ফিল প্রোগ্রামের জন্য আবেদন করতে পারব?

  19. Thanks, brother for provided significant info..
    1. im in trouble to find my right course, its better to be expose that my selected course is CSE.Yet, im not finding this course.SO what should i follow?
    2. Kindly suggest me or share some links belong to this website which is suggest me some cities for study and rough part time job.

    Thanks

  20. Hello,

    A silly question!

    Is there any slim chance of getting acceptance with University MEDIUM OF INSTRUCTION instead of IELTS (Of-course those institutions that accepts MOI)?

    Arafat

    Thank you

Leave a Reply