ইউনি-এসিস্টে অনলাইন আবেদন আর ডকুমেন্ট এর স্ক্যান কপি আপলোড এর পর চলে আসে নোটারী আর কুরিয়ার করার পালা। কোথায় কিভাবে নোটারী করা যায়,কুরিয়ার করা যায়, কেমন খরচ সেগুলা নিয়ে নিজের অভিজ্ঞতা শেয়ার করি।


কোথায় নোটারি করা যায় এবং খরচ কেমন?

সাধারণত, অনুমোদিত আইনজীবীরা নোটারি করে থাকেন। যেহেতু নির্দিষ্ট কোন ফি সেভাবে নির্ধারণ করা থাকে না তাই যে যার কাছ থেকে যত নিয়ে পারে–এ ধরনের ব্যাপার চলে। আমার নিকুঞ্জ এরিয়াতে প্রতি পেইজ ১০০ টাকা করে চেয়েছিলেন, মানে ৭ পেইজ এর ৩ সেট ২১০০ টাকা। আমি করাবো না বলাতে ৫০ টাকায় নেমে আসেন,বলেন ১০০০ টাকা দিবেন। যাই হোক আমি আরেকটু যাচাই করার জন্য না করিয়ে চলে আসি। পরবর্তীতে মতিঝিল এর “দৈনিক বাংলা” এলাকায় অনেক অনেক নোটারির অফিস এর যেকোন একটা থেকে প্রতি পেজ ২০ টাকায় ৩ সেট ৪০০ টাকায় করিয়ে নেই। #শুনেছি, মোহাম্মদপুর টাউন হলে ১০-১৫ টাকা প্রতি পেইজ নিয়ে থাকে। সেখানে নোটারি আসল নকল আমার জানা নেই তবে মতিঝিলে যেখানে আমি করিয়েছি সেখানে আইনজীবী বসেই ছিলেন, তিনিই স্বাক্ষর করেছেন।

পরে জানতে পারলাম গুলশান-২ সার্কেল, আর ডিসিসি মার্কেটেও কেউ কেউ ১০ টাকা প্রতি পেজে নোটারী করেছে। অনেকে ফার্মগেট/ গ্রীনরোড থেকেও ১০ টাকায় করেছে। আগেই বলেছি, এটা স্থান-কাল-পাত্র ভেদে কমবেশি হয়।

Sample of Notary- প্রয়োজনীয় সীল গুলো মার্ক করা আছে।

স্যাম্পল ছবিতে দিয়ে দিলাম, কোন কোন সিল মারা উচিৎ সেটা মার্ক করা সহকারে। আশা করি বুঝতে ক্লিয়ার হবে।

এখন আপনি হয়ত ভাববেন মতিঝিল কেন আসব? আমার বাসা তো উত্তরাতেও হতে পারে… ! এখানেই হল এক ঢিলে দুই পাখি মারার গল্প 😁। মতিঝিল হল সেই জায়গা, যেখানে সাশ্রয়ী কুরিয়ার সার্ভিস+ নোটারি দুটিই পাচ্ছেন ..!


ডকুমেন্টস কুরিয়ার করা


ডকুমেন্টস কুরিয়ার করার অনেক অনেক অপশন আছে, ফেইসবুক গ্রুপ থেকে অনেকের অভিজ্ঞতা পড়ে আমি বেছে নিয়েছিলাম #ফাস্ট_এক্সপ্রেস। DHL থেকে ১/২ দিন বেশি লাগবে তবে খরচ হবে ১২০০ টাকা। দুপুর ১২ টার আগে জমা দিলে সেদিনই চলে যাবে ট্রানজিটে, আমি দুপুর ২ টায় গিয়েছিলাম তাই আমার টা পরদিন রওনা দিয়েছে।
Fast Express এর অফিস কোথায়? একটু কষ্ট করে ফোনের গুগল ম্যাপে সার্চ করেন। শুনেছি জার্মানি তে প্রথম প্রথম গুগল ম্যাপ হল বেস্ট গাইড, এখানে নাহয় প্র্যাকটিস হয়ে গেল। 🙃🙃 । কন্ট্যাক্ট নাম্বার দিয়ে দিলাম, যারা মতিঝিল যেতে চাননা প্রয়োজনে যোগাযোগ করে বাসা থেকেই দিতে পারবেন (২০০ টাকা বেশি লাগতে পারে শুনেছি। কথা বলে শিওর হয়ে নিবেন ) । ঠিকানা সহ কার্ডের ছবি নিচে দিয়ে দিচ্ছিঃ-

Fast Express Contact Details

ট্রাকিং নাম্বার দিয়েই দিবে, ওয়েবসাইটে গিয়ে ট্রাক করতে পারবেন। আমি পোস্ট এ আমার ফুল ট্রাকিং লিস্ট দিয়ে দিলাম। সময় লেগেছে ৬ দিন (যদিও মাঝে একটা রোববার ছিল) এবং আমি ষষ্ঠ দিনই ইউনি-এসিস্ট থেকে রিসিভ এর কনফার্মেশন মেইল পেয়েছি।

Tracking List

ফাস্ট এক্সপ্রেস সহ আরো কিছু কুরিয়ার সার্ভিস বাসা থেকেও পিক করে বলে অনেকে জানিয়েছেন পরে। তাতে ১৫০-২০০ টাকা অতিরিক্ত চার্জ করবে।

পরিশেষে

ছবি দেখে মনে হতে পারে এটা অরিজিনাল কপি, – এটা কিন্তু জাস্ট কালার কপি, অরিজিনাল না। অরিজিনাল কপি আবার নোটারী করে বসবেন না।

অনেকের কাছেই মতিঝিল যাওয়াটা একরকম কষ্ট আর ঝামেলা লাগতে পারে, আপনার জন্য সেক্ষেত্রে আশেপাশে নোটারি আর DHL তো আছেই। আমি ভেবেছিলাম, এসি বাসে গেলাম-আসলাম, ৩০০০ খরচ না করে ১৫০০ ই করলাম 😄 এতে ক্ষতি কি ? 🤭🤭😄😄
ভালো থাকবেন