Dreamland Journey From Sahittik para, Jauwa, Bangladesh to Passau, Bayern, Germany

আসসালামু আলাইকুম ,

আমার উচ্চশিক্ষা’র জন্য জার্মানি আসার শুরু থেকে ভিসা পাওয়া পর্যন্ত সত্য কাহিনী , লিখবো লিখবো করে লিখা হচ্ছে না, শুরু করা যাক তাহলে,

প্রথমে জার্মানি সম্পর্কে আগ্রহ পাই #সাফায়েত ভাই এর কাছ থেকে, প্রসেসিং এর সব জায়গায় উনার হেল্প আছে ই, সবচেয়ে কঠিন কাজ ছিল আমার পছন্দের সাব্জেক্ট খুজে পাওয়া, জার্মান স্কেল এ রেজাল্ট ২.৭৬ ছিল প্রধান কারন, অনেক কষ্ট করে ৬টা সাব্জেক্ট সিলেক্ট করলাম যেগুলা আমার প্রোফাইল এর সাথে মিলে, এর মধ্যে আই ই এল টি এস এর প্রিপারেসন নিচ্ছিলাম, #নাজমুল কে সাথে নিয়ে আই ই এল টি এস এর কঠিন পথ টা ভালো ভাবে ই পারি দিলাম, সব পেপারস রেডি করলাম শেষে খারাপ রেজাল্ট এর কারনে এপ্পলাই করবো না চিন্তা করতেছিলাম, তখন #সাইদ ভাই সকল রকম মোটিভেশন দিয়ে এপ্পলাই এর প্রায় সবকিছু ই উনার হাতে করলেন আমার হয়ে, ইউনি এসিস্ট এর ফি উনার এনআরবিসি এর কার্ড থেকে ই পে করা হয়।

এক এক করে রিজেক্টসন লেটার পাওয়া শুরু ১, University of Hildesheim ২। Rhine-Waal University of Applied Sciences ৩। Bauhaus University, Weimar সবাই প্রত্যাখ্যান করলো আমাকে .

শেষ আশা বাকি ছিল ৪. University of Passau, এইখান থেকে ওরা প্রথমে মেইল দিল যে আপনার থিসিস রিপোর্ট পাঠান, পাঠানোর পরে দুঃখের সাথে জানালো যে তাদের রিকুয়ারমেন্ট এর সাথে আমার ব্যাচেলর পুরোপুরি মিলে নাই , #শেষের দিকে আশার বানী হিসাবে লিখল আমাদের ইউনিভার্সিটি তে আরেকটা বিষয় আছে তুমি চাইলে আমরা তোমাকে সুযোগ দিতে পারি, যার জন্য যত রকম ফরমালিটিস আছে বুলেট গতি তে করলাম , #ওয়াসিম ভাই অনেক হেল্প করেছেন ওই সময় , অবশেষে আলাদিনের চেরাগ অফার লেটার পাইলাম ফেব্রুয়ারী ১২ তারিখ ২০১৮, স্বপ্ন পূরণ এর এক ধাপ এগিয়ে গেলাম।

ফেব্রুয়ারী শেষ সপ্তাহে ব্লক একাউন্ট করলাম ফিন্টিবা তে সময় কম থাকায়, ১ থেকে ৫ মার্চ ২০১৮ এর মধ্যে,সিটি ব্যাংক থেকে স্টুডেন্ট ফাইল খুলে ৮৮২৯ ইউরো পাঠিয়ে দিলাম, ভিসা সাক্ষাতকার এর ডেইট পাইলাম এমব্যাসি তে মেইল করে , ৭ মার্চ ,২০১৮ , পুরো সাক্ষাতকার নিয়ে আরেকদিন লিখবো আশা করি। ভালো ভাবেই এমব্যাসি ফেইস করলাম , এখন অপেক্ষার পালা, এনরোলমেন্ট ডেইট ছিল এক্সটেন্ডেড ২৩ এপ্রিল, ২০১৮ পর্যন্ত ,

অপেক্ষা করা কত কঠিন তখন ভালো ভাবে ই বুজেছি, এপ্রিল এর ৩ তারিখ মেইল করলাম জার্মানি পাসাউ ফরেন অফিস এ , আমার ভিসা ডিসিশন এর আপডেট জানতে্‌, তারা জানালো যে তাদের ওখান থেকে আমার ভিসা ডিসিশন ঢাকা এমব্যাসি তে পাঠিয়ে দিছে, ওই মেইল এর পনের মিনিট পরেই, ৪ এপ্রিল, ২০১৮ , ৩টা ৫২ মিনিটে জার্মান এমব্যাসি ঢাকা থেকে মেইল এলো, যা দেখে আমি মহা খুশি , বাসায় জানাইলাম ঢাকা যেতে হবে কালকেই, এমব্যাসি থেকে মেইল আসছে, পরদিন এমব্যাসি গিয়ে অজানা ভয় নিয়া অপেক্ষা শেষে, যখন ডাক দিল আমার নাম ধরে, বুক টা দরফর করতেছিল,ভিসুম লেখা দেখার পর দিল টা শান্তি হইয়া গেল । আলহামদুলিল্লাহ বলে ছোট মামা কে নিয়ে ওঁইদিন ই টিকেট কাটলাম ১২ এপ্রিল,২০১৮ সকাল ১০.১৫ মিনিটে ফ্লাইট ।

বিশেষ করে জার্মান প্রবাসে সহ ফেইসবুক এর সকল গ্রুপ এর বড় ভাই বোনদের সাহায্য সহযোগিতা ছিল সবচেয়ে বেশি, আল্লাহ আপনাদের সকলের ভালো করবেন ।

#সবশেষে বলব আল্লাহ ভরসা করে এপ্পলাই করেন আমার মতো কপাল থাকলে হয়ে যাবে হয়তো 🙂

MD. Masaduzzaman (Shipu)
Studying Now In University of Passau
M.Sc. in Mobile and Embedded Systems .

B.Sc. in Computer Science and Engineering (IUBAT): 3.16

IELTS : 6.5

HSC: 3.70

SSC: 4.25