যারা দীর্ঘদিন ধরে ভিসা পাচ্ছেন না কিংবা ক্লাস শুরু হয়ে যাচ্ছে, কিন্তু ভিসা পাচ্ছেন না, তাদের জন্য কিছু কথা।

১। প্রথমেই এম্বাসিতে যোগাযোগ করুন। অনেক সময় আপনার ভিসা ডিসিশান আসার পরেও এম্বাসি আপডেট করতে ভুলে যায়। এই ব্যাপারে বলে রাখি, এম্বাসিকে ফোন বা মেইল করে তেমন একটা লাভ হয় না। সরাসরি দেখা করাটাই ভাল। আপনি ঢাকার বাইরে থাকলেও কস্ট করে একবার দেখা করে যাওয়ার চেস্টা করবেন।

২। এই ব্যাপারটা অনেকেই হয়ত জানে না। সেটা হল, জার্মান ভিসার পুরা ডিসিশানটা আসে জার্মানী থেকে। এম্বাসীর কোন ক্ষমতা না ভিসা accept বা reject করা। যদি কোন candidate কে initially আযোগ্য মনে করে, তবে তারা সরাসরি না করে দেয়, অথবা অল্পদিনের মাঝে ডিসিশান দিয়ে দেয়। আর বাকিদেরটা জার্মানী পাঠিয়ে দেয়। বাকি ডিসিশান নেয়া হয় জার্মানীতে। এই ব্যাপারে বাংলাদেশ এর জার্মান এম্বাসীর কোন ভূমিকা নাই। ওরা শুধু পাসপোর্টে সিল লাগানোর ব্যাপারটা করে থাকে। কিন্তু কিছু case এ ডিসিশান আসার পরেও জার্মান এম্বাসী ঢাকা পাসপোর্টে সিল লাগাতে দেরী করে। এইব্যাপারে আসলে কিছু করার থাকে না।

৩। এখন কিছু অজানা কথা। এতক্ষণ তো বললাম যে, ভিসা সংক্রান্ত সব ডিসিশান আসে জার্মানী থেকে। এখন কথা হল, ডিসিশানটা দেয় কে? ইউনিভার্সিটি নাকি অন্য কেউ? আসলে ভিসার ব্যাপারে ইউনিভারসিটির কোন ভূমিকা নাই। একেবারেই নাই। ইউনিভার্সিটির ক্ষমতা আফার লেটার দেয়া পর্যন্ত। এরপরে আর কিছু করার থাকে না তাদের। তাহলে ডিসিশান নেয় কারা?

ডিসিশানটা আসে, আপনি যেই শহরে যাবেন, সেই শহরের সিটি রেজিস্ট্রেশান অফিস থেকে। শহর বলতে আসলে, ইউনিভার্সিটির কোন শহরে তা বুঝায় না। আপনি ভিসা ফর্মে যেই ঠিকানা দিয়েছেন, সেই শহর। ব্যাপারটা বুঝিয়ে বলি। ধরুন আপনি মিউনিখের কোন ইউনিভার্সিটিতে চান্স পেয়েছেন। কিন্তু হয়তোবা মিউনিখে কোন বাসা পান নাই। এইজন্য আপনি মিউনিখ থেকে অল্প দূরে Ingolstadt এ বাসা বুকিং দিয়েছেন। এটার অর্থ হল, আপনার ভিসা ডিসিশান দেবে Ingolstadt City Registration Office not Munich City Registration Office..
এটার অর্থ হল, ইউনিভার্সিটি যেখানেই হোক না কেন, ডিসিশান দিবে আপনার Accommodation যেই শহরে, সেই শহর থেকে। যদি ইউনিভার্সিটির শহর আর আপনার accommodation address একই জায়গায় হয়, তাহলে ওই জায়গা থেকেই আসবে ডিসিশান।

তবে অনেক সময় ইউনিভার্সিটি এবং Accommodation Address ভিন্ন শহরে হলে, City Registration Office ডিসিশান নিতে দেরী করে। তাই পরামর্শ রইল, একই শহরে একটা থাকার ঠিকানা manage করা।

এখন করনীয় কি?

এখন যেটা করতে হবে, যদি ভিসার ডিসিশান আসতে দেরি করে , তখন এম্বাসীর সাথে যোগাযোগ করা। ওরা যদি বলে, ডিসিশান এখনও জার্মানী থেকে আসে নাই, তখন দেরী না করে দ্রুত আপনার Accommodation এর ঠিকানার City Registration Office এ যোগাযোগ করা।

কিভাবে খুঁজে পাব এই অফিস?

google এ Alien Registration office, City name দিলেই আপনার কাঙ্খিত অফিসের ওয়েবসাইট চলে আসবে। যদি এভাবে খুজে না পান, তাহলে google translator এ Alien Registration office, City name লিখে German Language এ convert করে নেবেন। এরপর search করলেই চলে আসবে। এরপরের কাজ হল, আপনাকে সাহায্য করতে পারে, এরকম এক ব্যাক্তিকে খুজে বের করে তার সাথে মেইল এ যোগাযোগ করা এবং আপনার সমস্যা খুলে বলা। যদি মেইল এ রিপ্লাই দিতে দেরি হয়, তখন পারলে ফোন এ যোগাযোগ করতে পারেন। এ ব্যাপারে বলে রাখি, জার্মান অনেক অফিসের লোকজন ইংরেজী জানে না। তাই জার্মান জানে, এমন কাউকে দিয়ে ফোন করালে ভাল হয়। আর যদি কোন definite person খুজে না পান, তখন বেশ কয়েকজনকে (যারা আপনাকে সাহায্য করতে পারবে বলে মনে হবে) মেইল করবেন। এবং তাদের হেল্পডেস্কে মেইল করবেন। তারাও আপনাকে এই ব্যাপারে সাহায্য করতে পারে।

মেইল করার পরে কি করব?

মেইলে যদি ওরা এরকম reply দেয়, We have made our decision & Send our decision to German Embassy Dhaka. please contact with Embassy. তাহলে একমূহুর্ত দেরি না করে, মেইল এর প্রিন্টআউট নিয়ে এম্বাসীতে চলে যান। এম্বাসীতে দেখান। দেখবেন একটা কিছু হবে।

আর যদি reply আসে, you have to wait. the decision is still pending. তাহলে কিছুদিন সবুর করেন। আর ওদের কে request করতে পারেন, যেন একটু early decision দেয়।

আশা করি এই পোস্টটা আপনাদের অনেকের মনে আশা জাগাবে। আশা ছাড়বেন না। এই সময়টা খুবই যন্ত্রনাদায়ক। আমি নিজে ভিসা পেয়েছি ৫৪ দিন পর। এই প্রসেসটা আমার নিজের কাজে লাগানো। তাই দেরি না করে কাজে নেমে পড়ুন।


ভিসা সাক্ষাৎকারের নথিপত্র সাজানোর পদ্ধতি এবং প্রশ্নোত্তর

“Visa Interview” সম্ভাব্য প্রশ্নাবলী!!!!!

Rejected visa application appeal

mm

By Tousif Bin Alam

এখনঃ Master of Science in Power Engineering, Technical University Of Munich, Germany. আগে: Islamic University of Technology এবং Govt. Hazi Mohammad Mohsin College, Chittagong.

7 thoughts on “ভিসা প্রাপ্তিতে বিলম্ব এবং আপনার করণীয়”
  1. it is 34 days! i faced the interview 13 Feb 2019; still I am waiting. my university name is university of Bremen. where i can contact ?? plz help me.

Leave a Reply