১. ভাই আমি জার্মানীতে ব্যাচেলর করতে চাই, কিভাবে যেতে পারি?

উত্তরঃ ব্যাচেলরে করতে হলে আপনাকে HSC এর পরে জার্মানী স্বীকৃত বাংলাদেশের যে কোন প্রাইভেট/পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১ বছর পড়তে হবে, এবং মোট কোর্সের ২৫% শেষ করতে হবে।

২. জার্মানীতে স্বীকৃত বাংলাদেশী বিশ্ববিদ্যালয় কোন গুলো সেটা কিভাবে বুঝবো? উত্তরঃ anabin university list bangladesh লিখে গুগল করেন। যেসব বিশ্ববিদ্যালয়ের পাশে H+ থাকবে, সেগুলো জার্মান স্বীকৃত বিশ্ববিদ্যালয়। এই লিস্টের ১ টায় পড়লেই হবে।

৩. ভাই, ১ বছর কমপ্লিট করার জন্য নর্থসাউথে পড়বো নাকি ন্যাশনাল ইউনিতে পড়বো?

উত্তরঃ যে বিশ্ববিদ্যালয়ে পড়লে আপনি সিজিপিএ বেশী তুলতে পারবেন, টাকা কম লাগবে সেটায় পড়বেন। তবে সেইফ জোনে থাকতে ভাল বিশ্ববিদ্যালয়েই পড়া উচিত। কারন জীবনের সবকিছুই অনিশ্চিত। দেখা গেলো, কোন কারনে আপনার ব্যাচেলরে/মাস্টার্সে আসা হলো না, তখন দেশের চাকরির বাজারে আপনার যেন সাফারার না হতে হয়, সেদিক চিন্তা করে হলেও কোয়ালিটি আছে এমন বিশ্ববিদ্যালয়ে পড়া উচিত।

৪. ভাই, IELTS পয়েন্টে কত লাগবে?

উত্তরঃ IELTS 6 লাগবে। কিছুক্ষেত্রে MOI/5.5 দিয়েও অফারলেটার পাওয়া যায়। তবে সাম্প্রতি এম্বাসি রিকয়ারমেন্ট 6 করেছে। ভিসা পেতে আপনার IELTS 6 থাকাটা বাধ্যতামূলক।

৫. ভাই, Medium of Instruction (MOI) সার্টিফিকেট কি?উত্তরঃ Medium of Instruction (MOI) মিডিয়ায় ইন্সট্রাকশন সার্টিফিকেট হচ্ছে আপনার বাচেলর/বিএসসি/বিবিএ পড়াশোনার মাধ্যম যে ইংরেজীতে ছিলো সেটার প্রত্যয়ন/প্রমানপত্র /সার্টিফিকেট। আমাদের দেশে শুধুমাত্র ন্যাশনাল ইউনিভার্সিটির সকল প্রফেশনাল কোর্স+ সব পাবলিক+প্রাইভেট ভার্সিটির ব্যাচেলর ইংরেজীতে। সুতরাং আপনি যদি এর অর্ন্তভুক্ত হন আপনিও তুলতে পারবেন।

৬. MOI কি করে এটা দিয়ে? খায় নাকি মাথায় নেয়?

উত্তরঃ আপনি IELTS এর অল্টারনেটিভ হিসেবে ব্যাবহার করে বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারেন। কিছু কিছু বিশ্ববিদ্যালয় IELTS এর পরিবর্তে MOI সার্টিফিকেট একসেপ্ট করে। সাধারনত MOI সার্টিফিকেট কে IELTS 6.5 এর সমমান ধরা হয়ে। তবে সেটা নির্দিষ্ট কিছু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে। বিশ্ববিদ্যালয় MOI একসেপ্ট করবে কি না সেটা তাদের ওয়েব সাইটে উল্লেখ করে থাকে। অনেক যায়গা উল্লেখ না থাকলে ঐ সাবজেক্টের কোর্স কোয়াডিনেটরকে মেইল করলেই সে আপনাকে জানাবে যে তারা IELTS এর পরিবর্তে MOI গ্রহন করে কি না।

৭. ভাই, MOI কিভাবে তুলবো?

উত্তরঃ ভার্সিটির সার্টিফিকেট সেকশনে গিয়ে বলবেন MOI তুলতে চাই, তারা একটা ফর্ম দিবে। সেটা পূরন করে, একাউন্টসে ৩০০-৫০০/- টাকা জমা দিয়ে, সার্টিফিকেট সেকশনে ফর্ম জমা দিলেই সপ্তাহ খানেক পরে সার্টিফিকেট হাতে পেয়ে যাবেন।

৮. ভাই, MOI দিয়ে কি জার্মানীতে আবেদন করা যায়?উত্তরঃ হ্যা। জার্মানীতে কিছুকিছু বিশ্ববিদ্যালয়ে কিছুকিছু সাবজেক্টে MOI দিয়ে আবেদন করা যায়। এবং এডমিশন পাওয়া যায়। তবে জার্মান এম্বাসী ফেস করতে IELTS 6.0 থাকাটা বাধ্যতামূলক। IELTS না থাকলে আপনাকে কোনদিনও ভিসা দিবে না।

৯. পারটাইম জব পাওয়া যায়?

উত্তরঃ জ্বি ভাই, পাওয়া যায়। তবে ছোট শহরের তুলনায় বড় শহরে সুযোগ বেশী। আসল কথা হইলো, জার্মানীতে পড়তে আসা সবাই ই পারটাইম জব করে নিজের খরচ নিজে চালায়।

১০. ভাই, জার্মানীতে পারটাইম জব পেতে জার্মান লাঙ্গুইজ লাগে?

উত্তরঃ ছোট শহরে লাগে। বড় শহরে ল্যাঙ্গুয়েজ না জানলেও জব পাওয়া যায়।

১১. ভাই, ডিপ্লোমা করে জার্মানীতে B.Sc করতে যেতে চাই। পারবো?

উত্তরঃ ডিপ্লোমা করা হয় যেহেতু সাবজেক্ট ভিত্তিক, সুতরাং ব্যাচেলরে আপনার সাবজেক্ট এর সাথে মিল আছে এমন ইংরেজি মাধ্যমে সাবজেক্ট খুজে পাওয়া কঠিন। যা পাওয়া যায়, তা আবার Uniassist এর মাধ্যমে আবেদন করতে হয়, Uni-Assist ডিপ্লমা একসেপ্ট করে না। তবে কয়েকটা ভার্সিটির কয়েকটা সাবজেক্ট আছে যারা সরাসরি আবেদন নেয় এবং Diploma একসেপ্ট করে, তবে ব্যপারটা অনেক কঠিন। সে ক্ষেত্রে মাস্টার্সে যাওয়াই ভাল।

১২. ভাই মাস্টার্সে আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগব?

উত্তরঃ- ১. HSC Certificate/Diploma Certificate

২. HSC Transcript/ Diploma Transcript(১থেকে ৮ টা সব)

৩. B.Sc Certificate

৪. B.Sc Transcript

৫. IELTS 6.0 Certificate

৬. Passport

৭. Recommendation Letter From Professor (২ টা ২ জন থেকে)

৮. Recommendation Letter From Office Head (১টা)

৯. Works Experience Certificate(If any)

১০. Europass CV

১১. Letter of Motivation

১২. Medium of Instructions (MOI)

১৩. Trade Course Certificate (Auto Cad, MS office if any)

এই সব ডকুমেন্ট নোটারি করতে হবে।

১৩. নোটারী আবার কি?

উত্তরঃ বাংলা কথা, উকিল দিয়ে সত্যায়িত করাই নোটারি।

১৪. কি কি কাগজ নোটারী করবো?উত্তরঃ- উল্লেখিত ১১ নম্বর প্রশ্নের উত্তরে উল্লেখিত, ১,২,৩,৪,৫,৬,১২,১৩ নং পেপারস গুলো অবশ্যই অফসেটে পেইজে সাদাকালো প্রিন্ট করে নোটারী করতে হবে। নোটারী প্রতি পেইজ ৮-১০ টাকা করে লাগে।ফার্মগেট, মোহাম্মাদপুর টাউনহল মার্কেট, সহ ঢাকা শহরে অনেক জায়গায় নোটারী করা যায়। দামাদামি করে রেট ঠিক করবেন।আমি মোহাম্মাদপুর টাউনহল মার্কেটে করিয়েছি। ৮ টাকা করে প্রতি কপি রেখেছে।

১৫. ভাই, Bsc/ব্যাচেলর করেছি, নিচের সারির বিশ্ববিদ্যালয় থেকে আমি কি জার্মানীতে চান্স পাবো?

উত্তর: জ্বি পাবেন। শুধুমাত্র আপনার ভার্সিটি জার্মান স্বীকৃত হলেই হবে।

১৬. ভাই, আমি ডিপ্লামা করে Bsc করেছি+আমার সেমিষ্টার ১০ টা+ আমি নাইট শিফটে পড়েছি, আমি কি জার্মানীতে আবেদন করতে পারবো?

উত্তরঃ জ্বি ভাই পারবেন। কোন সমস্যা নাই।

১৭. ভাই, সিজিপিএ কত লাগে?

উত্তরঃ ব্যাচেলরের সিজিপিএ ৩.৫ থাকলে সবচেয়ে ভাল। ৩.০ থাকলেও হবে। তবে ২.৬৮ পেয়েও জার্মানীতে আসার নজির আছে। সুতরাং কোন কিছুই অসম্ভব না।

১৮. ভাই জার্মানীতে যেতে কত টাকা লাগে?

উত্তরঃ মোটামুটি ১৩ লাখ টাকা লাগে।১৯. কিভাবে ১৩ লাখ টাকা লাগে?উত্তরঃ ব্লক একাউন্ট ১০.৫ লাখ, প্লেন ভাড়া ৫০ হাজারঅনান্য খরচ ২ লাখ+-

২০. ভাই, ব্লক একাউন্ট কি?

উত্তর: জার্মানীতে আপনার নিজের নামে ১০৫৩২ ইউরো ১ বছরের জন্য জমা করতে হয়। জার্মানীতে যাওয়ার পরে আপনি পুরো টাকাটা ১২ কিস্তিতে ফেরত পাবেন। অনান্য দেশের দেশে যেমন ব্যাংক স্টেটমেন্ট দেখাতে হয়, জার্মানীতে ব্যাংক স্টেটমেন্টের পরিবর্তে ব্লক একাউন্ট করতে হয়। ব্লক একাউন্ট সোনালী, সিটি, ইস্টার্ন, ঐছাড়া অনান্য ব্যাংকে করতে পারবেন।ব্লক একাউন্ট কি, কেন? কিভাবে করবেন,এর বিস্তারিত ইউটুব থেকে দেখে নিবেন।

২১. ভাই, নিজেনিজে আবেদন করবো কিভাবে?

উত্তরঃ প্রথমে, গ্রুপের ফাইল সেকশনের সবগুলো ফাইল পড়ে নিন, অনেকই হেল্প চেয়ে পোস্ট করেন, তাদের কমেন্টে পড়ুন, সব প্রশ্নের সমাধান এবং গাইডলাইন দুইটাই পাবেন। তারপরও যদি কিছু না বোঝেন, গ্রুপে হেল্প পোস্ট দিন।

২২. ভাই, জার্মানীতে বিশ্ববিদ্যালয়ে কখন আবেদন করতে হয়?

উত্তরঃ- আপনি বছরে ২ টা সেশনে আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয় ভেদে ডেডলাইন আলাদা হতে পারে তবে,১. উইন্টার( জানুয়ারি ১৫-জুলাই ১৫)২. সামার ( ১লা অক্টবার-ডিসেম্বর ১৫)২৩. ভাই, কখন আবেদন করলে ভাল হবে?উত্তরঃ উইন্টারে সবচেয়ে বেশী কোর্স অফার করে জার্মানীতে। তাই উইন্টারে আবেদন করাটাই বুদ্ধিমানের কাজ। সাধারনত প্রতিটা ভার্সিটির আবেদনের ডেডলাইন এক এক রকমের থাকে, তাই প্রতিটা কোর্সের ওয়েব সাইটে নিজে নিজে খুজে বের করে রাখুন। আপনার কোন সময়ে আবেদন করতে হবে।কোর্স সার্চ করতে, Daad de international Program লিখে গুগল করুন। এরপর সার্চ করে আপনার কোর্স সিলেক্ট করুন।

২৪. ভাই জার্মানীতে টিউশন ফি আছে?

উত্তরঃ না ভাই, নাই। তবে ১ টা স্টেট, বার্ডেন বুডেনবার্গে আছে, সেটা প্রতি সেমিষ্টারে ১৫০০ ইউরোর মতো।এছাড়া সারা জার্মানীতে অনান্য সকল স্টেটে, সকল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ফ্রি। তবে প্রতিটা বিশ্ববিদ্যালয়ে প্রতি সেমিষ্টারে সেমিষ্টার কনট্রিবউশন ১০০-৩০০ ইউরো লাগে। এতে করে ঐ স্টেটের সকল পাবলিক পরিবহণে টিকেট ফ্রি।

২৫. জার্মানীতে স্কলারশিপ আছে?

উত্তরঃ হ্যা আছে। DAAD স্কলারশিপ।

২৬. DAAD স্কলারশিপ আবেদন করতে কি যোগ্যতা লাগে?

উত্তরঃ ব্যাচেলর শেষে, কমপক্ষে ০২ বছর চাকরির অভিজ্ঞতা লাগে। এবং IELTS 6.0 লাগে।

২৭.DAAD স্কলারশিপ পেলে কি কি সুবিধা?

উত্তরঃ ব্লক একাউন্ট লাগব না। মাসে ৮৫০ ইউরো পাবেন। এবং এম্বাসিতে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত এপায়নমেন্ট পাবেন। DAAD স্কলারশিপ মানে হট কেক। পেলে লাইফ ফুরফুরে হয়ে যাবে। তাই চেষ্টা করতে ক্ষতি কি!

২৮. ভাই জার্মানীতে পড়াশোনা শেষ করে ভবিষ্যতে দেশে পাঠিয়ে দেয়?

উত্তর: না। আপনি চাকরি খুজতে দেড় বছরের জব সার্সিং ভিসা পাবেন।

২৯. ভাই, জার্মানীতে নাগরিকত্ব পাওয়া যায়?

উত্তরঃ জ্বি ভাই। জার্মানীতে নাগরিকত্ব পাওয়া যায়। সাধারনত নাগরিকত্ব পেতে ক্যাটাগরি ভেদে, ২ থেকে ৮ বছর লাগে।

৩০. ভাই, আপনাকে ইনবক্স করবো?উত্তরঃ হ্যা করতে পারেন। তবে আপনার কিছু জানার থাকলে অবশ্যই বাংলায় টাইপ করে, পয়েন্ট আকারে একবারে সব প্রশ্ন লিখুন। এছাড়া রিপ্লে পাবেন না। কারন মুরাদ টাকলা মার্কা বাংলিস আমি পড়তে পারি না।

সবশেষে একটা কথাই বলবো, জার্মানীতে উচ্চশিক্ষা কঠিন কিছুই না। ধৈর্য্য ধরতে হবে। মনোবল বাড়াতে হবে এবং লক্ষ্য ঠিক রেখে পরিশ্রম করতে থাকুন। কোন অবস্থাতেই হতাশ হওয়া যাবে না। ইনশাল্লাহ আপনি অবশ্যই পারবেন। আপনার জন্যই জার্মানী। ইনশাল্লাহ দ্রুতই আপনার সাথে আমার জার্মানীতে দেখা হচ্ছে।আমার জন্য দোয়া করবেন। আসসালামুআলাইকুম।

লেখক,

Mollah Mohammad Tamal

M.Sc in Tropical Hydrogeoloy & Environmental Engineering

Technical University of Dramstadt

Dramstadt, Germany