প্রথমত আপনার শহরের আউসলেন্ড্যারবেহোরডে (Ausländerbehörde অথবা  Ausländeramt) থেকে appointment নিতে হবে, সেটা আপনার সিটি অনুসারে ফোনে ফোনে বা তাদের ওয়েবসাইট থেকে ফর্ম ফিলাপ বা নিবেদন করে নিতে পারেন। তারা আপনাকে সময় ও তারিখ দিয়ে দিবে।

কিন্তু যদি এমন কোন তারিখ দেয় যেখানে আপনার ভিসার মেয়াদ শেষ হয়ে পার হয়ে যায় (এটা সাধারণত হয়ে থাকে অনেক ভিসা appointment queue এর কারেনে) , তাহলে আপনি তাদের অফিসে সরাসরি চলে যেতে পারেন, তখন আপনাকে ফিকশন ফিসা দেওয়া হবে তিন মাসের জন্য তার জন্য ২০ ইউরো ফি নিবে। এইরকম দেখতে একটা কাগজ ধরিয়ে দিবে। germany-fictionsbescheinigung

তবে সময়মত appointment  পেলে যেসব জরুরী কাগজপত্র লাগতে পারে, সেগুলো হলঃ

[X] Current biometric photo
[X] Student Certificate of University
[X] certificate of the study period (এটা ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল অফিস থেকে পাবেন, যদি আপনার কোর্স তার নির্ধারিত সময় থেকে বেশি সময় লাগে।)
[X] electronic residence permit and (if available) Additional sheet
[X] Proof of financing (এটা ভিসা অফিসার এর উপর নির্ভর করে সে আপনাকে ব্লক করতে বলবে নাকি সেভিংস দেখালেই হবে )
[X] fee (৮০ থেকে ১২০ ইউরো)
[X] Valid passport
[X] higher education qualification
[X] Proof of sufficient health insurance
[X] block account for Chinese (যদি আপনি চাইনিজ হয়ে থাকেন :P)
[X] Course certificate / student ID
[X] study period (আপনার কোর্সের নির্ধারিত সময়)

প্রথমে ফিকশন ভিসা পেলে, সে কাগজ appointment এর দিন নিয়ে যাবেন, তাহলে ২০ ইউরো বাদে যা ফি যা আছে ওরা তা নিবে। সব ফর্মালিটি শেষ হলে, আপনাকে আপনার রেসিডেন্স পার্মিট কবে ও কিভাবে নিতে হবে, সেটা আপনাকে বলে দেওয়া হবে।

আপনার ভিসা হোক দীর্ঘায়ু 😛 , এই কামনা করি। গুডলাক!!!

mm

By Alfred Bhowmick

I am Alfred, currently living in Köln, Germany. I am doing M.Sc. in Communication Systems and Networks at TH Köln.

One thought on “জার্মানিতে এসে ভিসা বাড়ানোর উপায় ও জরুরী কাগজপত্র”
  1. আমি পোটসড্যাম ইউনিভার্সিটি তে “এংলোফোন মডার্নিটিস ইন লিটারেচার এন্ড কালচার” এম.এ তে উইন্টার ২০১৯–২০ এ অফার লেটার পেয়েছি।আগামি মাসের ২৩ তারিখ আমার ভিসা ইইন্টারভিউ।আমি বার্লিনে থাকতে চাচ্ছি।কারন যতদূর জানি বার্লিনে জবের সুযোগ বেশি।আমার কিছু প্রশ্ন আছে।বার্লিনে ভিসা এক্সটেনশনের সময় কি আবারও ব্লক একাউন্টে পুরো টাকা দেখাতে হয়?আর জার্মানী পৌছনোর কতদিন পর আমি স্টুডেন্ট জব করার পারমিশন পাবো?

Leave a Reply