আসসালামুয়ালাইকুম সবাইকে।আলহামদুলিল্লাহ ,আল্লাহর অশেষ রহমতে প্রথমবারের মত উমরাহ করার সোউভাগ্য হল।আমি আর আমার ওয়াইফ দুইজন একসাথে কোন ঝামেলা ছাড়াই উমরাহ সম্পন্ন করলাম।আমাদের ১০ দিন থাকা হয়েছিল। আমাদের প্রসেস টা শেয়ার করছি যদি কারো উপকার হয়।

ভিসা: জার্মানি থেকে উমরাহ ভিসা নিতে হয় সোউদি এম্বেসী এর এপ্রুভ করা কিছু এজেন্ট এর মাধ্যমে যাদের নাম এবং যোগাযোগ এর উপায় এম্বেসী এর ওয়েবসাইটে পাবেন। এছাড়া অনেক এজেন্সি আছে যারা জার্মানিতে ট্যুর প্যাকেজ অফার করে।গুগল করলেই পেয়ে যাবেন।আপনি চাইলে ওদের সাথে প্যাকেজ নিয়ে একসাথে উমরাহ করতে পারেন অথবা ওদের থেকে শুধু ভিসা নিয়ে বাকি কাজটা নিজেই করতে পারেন।এটা সম্পুর্ণ আপনার ইচ্ছার উপর। এজেন্সি এর প্যাকেজ নিলে পুরা প্রসেস এর আগা টু গোড়া ওরা ব্যবস্থা করবে ,আপনি শুধু ফলো করবেন।আমরা নিজেরাই নিজেদের ব্যবস্থা করেছিলাম।আমরা শুধু ভিসা করিয়েছি এক এজেন্ট এর কাছে যার নাম এবং ইমেইল আমি দিয়ে দিলাম এখানে (Merve Hac Center GmbH, [email protected])।সেই এজেন্ট আমাদের পাসপোর্ট এর কপি নিয়েছেন শুধু ভিসা প্রসেস এর জন্য। আর কিছুর প্রয়োজন নাই।ভিসা আলাদা পেপার হিসেবে দেয়া হয়, পাসপোর্ট এ স্টিকার দেয় না।ভিসার প্রসেস করতে খরচ হয়েছে ৫০০ ইউরো। প্রসেসিং এ সময় লেগেছে ১০ দিন।যারা জার্মান পাসপোর্ট হোল্ডার তাদের জন্য কাজটা আরো সহজ এবং সস্তা।(visitsaudi.com) এই ওয়েবসাইট এ গিয়ে নিজেই মাত্র ১০ মিনিটে ভিসার এপ্লিকেশন করতে পারবেন।খরচ পরবে ১৬০ ইউরো।ভিসা আপনার ইমেইল এ চলে আসবে সাবমিট করার ১৫ মিনিটের মধ্যেই 😊।মেনিনজাইটিস এর টিকা অনেক এজেন্সি দিতে বলে কিন্তু এই টিকার কোন প্রয়োজন হয় নাই। কিন্তু আপনি যদি দিতে চান তাহলে আপনার হাউজ ডক্টর এর কাছে গেলেই হবে। টিকার জন্য যে টাকা লাগবে সেটা আপনার হেলথ ইন্সুইরেন্স থেকে ফেরত দিয়ে দিবে।

ওমরাহ ইন ট্রানজিট

ট্রান্সপোর্ট : আমরা ২ মাস আগে প্লেনের টিকেট কেটেছিলাম।বারলিন থেকে জেদ্দা টার্কিস এয়ারলাইনস এ।এটা ওদের বাজেট এয়ার ছিল তাই খরচ কম পড়েছিল (২৭৫ ইউরো পার পারসন)। আমাদের আসারটা ছিল এইজিয়েন এয়ারলাইনসের জেদ্দা টু বার্লিন ,সেখানে খরচ পড়েছিল ২০০ ইউরো পার পারসন। আমরা জেদ্দা তে নেমে জেদ্দা এয়ারপোর্ট থেকে হারামাইন হাই স্পিড ট্রেন নিয়ে মদিনার দিকে চলে যাই।জেদ্দা টু মদিনা যেতে টাইম লেগেছিল ২ ঘন্টা (৩৫ ইউরো পার পারসন)। মদিনা তে আমরা ৪ দিন থেকে শেষ দিন ইহরাম বেধে উমরাহর নিয়ত করে আবার হারামাইন হাই স্পিড ট্রেন ধরে ডিরেক্ট চলে যাই মক্কা তে। সময় লাগে ২ ঘন্টা ২০ মিনিট (৪৫ ইউরো পার পারসন)।হারামাইন এর ওয়েবসাইটে অনলাইনে টিকেট করতে পারবেন।মক্কা তে আমরা ছিলাম ৬ দিনের মত। মক্কা থেকে হারামাইন ট্রেন ধরে আপনি জেদ্দা এয়ারপোর্টে চলে আসতে পারবেন ডিরেক্ট। মক্কা মদিনা এর ভিতরে চলাচলের সবচেয়ে সহজ মাধ্যম হল ট্যাক্সি। ওখানে পাব্লিক ট্রান্সপোর্ট নাই তাই ট্যাক্সি আপনার একমাত্র ভরসা।

আবাসন: আমরা মদিনা তে ছিলাম zaha hotel এ যেটা মসজিদে নববী থেকে ১৫ মিনিট হাটার দুরত্ব। খরচ ছিল ৫০ ইউরো পার নাইট প্রাইভেট রুম দুইজনের জন্য। হোটেল বেশ স্ট্যান্ডার্ড ছিল।আপনারা যদি ১০০-২০০ ইউরো খরচ করেন পার নাইট তাহলে ৫ স্টার হোটেলে মসজিদে নববীর ঠিক সাথেই নিতে পারবেন।যার যার ইচ্ছার উপর নির্ভর করবে সেটা। মক্কা তে আমাদের হোটেল এর নাম ছিল Land premium hotel-1 যেটা মসজিদুল হারাম থেকে ২০ মিনিটের হাটার দুরত্ব ,কিন্তু সুবিধা হল হোটেল এর ২৪ ঘন্টা শাটল সারভিস ছিল তাই সমস্যা হয়নি। খরচ পড়েছে ৩৫ ইউরো পার নাইট প্রাইভেট রুম দুইজনের জন্য। অনেক ভাল ডিল মনে হইছে এটা আমার কাছে,স্ট্যান্ডারড অনেক ভাল ছিল। মদিনার মত একিভাবে আপনি চাইলে ১৫০+ ইউরো পার নাইট খরচ করে মসজিদুল হারাম ঠিক আশেপাশেই থাকতে পারেন। বুকিং ডট কম দিয়ে আমি বুকিং করেছিলাম, তবে চেস্টা করবেন মোবাইল থেকে ব্রাউজ করে বুকিং করতে , কোন একটা অজানা কারনে মোবাইল থেকে বুকিং এর জন্য ভাল ডিসকাউন্ট পাওয়া যায়।

খাওয়া: জার্মানিতে হালাল হারাম এর কারনে অনেক কিছুই খেতে পারিনা,কিন্তু মুসলিম দেশে গেলে সব খাইতে মন চায় 😛। এনিওয়ে সব ধরনের খাবার এভেইলেবল, তবে পাকিস্তানি খাবার এর আধিক্য বেশি দেখলাম।দেশী রেস্টুরেন্টে খরচ অনেক কম পড়ে।তবে চেস্টা করবেন দুইজনের জন্য এক্টা অর্ডার দিতে।এখানে পরিমান অনেক বেশি দেয় তাই আগে একটা নিয়ে দেখবেন শেষ করতে পারেন কিনা দুইজনে।পারলে তো আবার অর্ডার দিতেই পারবেন।

উমরাহ : এবার আসি সবচেয়ে জরুরী বিষয়ে যেটার জন্য এত আয়োজন। উমরাহ যদি নিজে করার প্ল্যান করেন তাহলে সব ধরনের নিয়ম কানুন যেনে যাবেন।পারলে একজন আলেম এর কাছ থেকে সব পয়েন্ট করে নিবেন কিভাবে কোথায় কি করতে হবে। ইন্টারনেটে ও সব এভেইলেবল।সব জেনে না গেলে ওখানে গিয়ে কনফিউজড হয়ে যাবেন।আমি এখানে উমরাহ কিভাবে করতে হয় সেটা বলছিনা, সেটা বলতে গেলে অনেক কিছু লিখতে হবে।তবে কিছু টিপ্স দিয়ে রাখি। উমরাহর দুইদিন আগে থেকে চেস্টা করবেন সুস্থতা বজায় রাখতে।অনেক হাটতে হবে গরমের মধ্যে অনেক মানুষের মধ্য দিয়ে।তাই আপনার বেস্ট ফিটনেস টা লাগবে ওইদিন।চেস্টা করবেন উমরাহ করার সময় মোবাইল একদম ই বের না করতে। উমরাহ এর সময় সব কন্সেন্ট্রেশন দিবেন উমরাহ তে। উমরাহ শেষে আপনি চাইলে যত খুশি ততবার ছবি ভিডিও সব করতে পারবেন। ইহরাম সহ প্রয়োজনীয় সব কিছুই ওখানে কিনতে পারবেন কম খরচে। মসজিদে নববী এবং মসজিদুল হারাম এর ওখানে সবসময় জমজম এর পানি এভেইলেবল থাকে ফ্রি তে।

অন্যান্য : এয়ারপোর্টে নেমে সিম কিনে ফেলবেন , ১০ জিবি ইন্টারনেট ৩০ দিনের জন্য যথেষ্ট ,আমি নিয়েছিলাম mobily কোম্পানির টা দাম পড়বে ৬০ রিয়াল।আমরা ৩ ঘন্টার জন্য মক্কাতে গাড়ি ভাড়া করেছিলাম মক্কায় নবীর স্মৃতি বিজড়িত জায়গাগুলো ভিজিট করার জন্য ২০০ রিয়াল দিয়ে।চাইলে সেটাও করতে পারেন।

যতটুকু সম্ভব ছিল আমি চেস্টা করেছি সব পয়েন্টগুলা তুলে ধরার জন্য। কিছু মিস হলে বা কারো কিছু জানার থাকলে দয়া করে কমেন্ট বক্সে জিজ্ঞেস করবেন।আমি চেস্টা করব উত্তর দেয়ার।আল্লাহ আপনাদের সবাইকে উমরাহ এবং হজ্জ করার তোউফিক দান করুন।আমিন

Nizam Punno

Original post in Geman Probashe Group : https://www.facebook.com/groups/BSAAG/posts/5666925026723062/

By কোঅর্ডিনেটর Admin

শুরু থেকেই আছি GermanProbashe.com সাইটের সাথে, চেষ্টা করছি দেশ থেকে যা পেয়েছি সেটাই আমার মতো করে ফিরিয়ে দিতে অন্যের উপকারের জন্যে

Leave a Reply