আপনাদেরকে বিনীতভাবে অনুরোধ করবো এবং পরামর্শ দিবো:

(১) University Requirements এর সাথে আপনার প্রোফাইল যদি মিলে, তাহলে অবশ্যই আত্মবিশ্বাসের সাথে আপনি Application করবেন। Admission Letter পাওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য আপনি আপনার পছন্দের কয়েকটা University তে Application করে রাখবেন। Offer Letter এর জন্য অনেক ধৈর্য ধরবেন, প্রথমেই Rejection Letter আসলে কোনোভাবেই আশা হারাবেন না। বাকিগুলোর একটা থেকে আপনার হয়ে যাবেই।

(২) IELTS এর জন্য প্রচুর practice করে অনেক ভালো Score করার চেষ্টা করবেন; প্রথমবার দুঃখজনকভাবে ভালো আসেনি, দ্বিতীয়বার ভালো স্কোর আসবেই আসবে।✌️ না বুঝে, এক্সপার্টদের Tips & Guidance না নিয়েই তাড়াহুড়ো করে পরীক্ষায় বসে যাবেন না।

(৩) আপনি Motivation Letter খুব ভালো করে লেখার চেষ্টা করবেন।👌 এর জন্য আপনাকে অন্যদের লেখা কোয়ালিটি মোটিভেশন লেটারগুলো বেশি বেশি পড়তে হবে। যত্নসহকারে সময় নিয়ে আপনার লেখা শেষ হলে, English-এ অনেক ভালো এমন কাউকে দিয়ে চেক করাবেন। যদি এমন কাউকে খুঁজে নাই পান, তাহলে Online এ Free-তেই Grammar, Vocabulary এবং Sentence Structure check ✅ করতে পারবেন। Please Google and impress yourself!

(৪) Study related Working Experience থাকলে সেটা CV/Resume ও Interview-তে Highlight (নিজেকে সুন্দরভাবে তুলে ধরা) করবেন। 💪

(৫) আপনার পছন্দের University গুলোর Selection Criteria গুলো এবং Non-EU-দের জন্য Quota & Available Placement কয়টা থাকে, এসব ভালো করে বুঝে আবেদন করবেন। 🔍

(৬) নিজেকে প্রস্তুত করবেন, নিজের দুর্বলতা নিজেকে খুঁজে ঠিক করে নিতে হবে, আপনার জার্মানীতে না হওয়ার কোনো কারন; তখন আপনি নিজেই আর খুঁজে পাবেন না। Work hard, pray sincerely n best of luck. 👍

(৭) কঠিন সত্য: “পৃথিবীতে #Shortcut বলে কিছু নাই।” এই কথা যতদিন মানবেন না, ততোদিন আপনার কোনো ভালো পরিবর্তন আসবে না। 🙏🏻

(৮) এখন থেকে আপনার বেস্টফ্রেন্ড এরা: 👇

1) www.daad.de/en

2) https://www.study-in-germany.de/en/

3) Universities Websites,

4) dhaka.diplo.de (Embassy Website)

সকল তথ্য এখানে 👆 দেয়া আছে, #এজেন্সির কাছে গিয়ে মূল্যবান সময় এবং কষ্টের টাকাগুলো নষ্ট করবেন না। কোনো কিছু বুঝতে বা Form Fill-up করতে Help লাগলে, Screenshot নিয়ে গ্রুপে লিখবেন।

বিঃদ্রঃ সুন্দর করে গুছিয়ে হয়তো লিখতে পারি নি! তবে উপরোক্ত কোনো লেখায় বা কথায় যদি কেউ কষ্ট পেয়ে থাকেন, তাহলে উদার মনে ক্ষমা করবেন! সবার ভালো কিছু হোক। বাংলাদেশের সুনাম জার্মানীতে অটুট থাকুক।

M. M. R. Tuhin
B.Sc. Management & Technology,
TUM School of Management,
Technical University of Munich
.