জার্মান ইউনিভার্সিটিতে অ্যাপ্লাই করার জন্য প্রথমেই যে বিষয়টি চলে আসে সেটি হচ্ছে সার্টিফিকেট ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র নোটারি করা এবং ইউনি এসিস্টে কুরিয়ার করা। আমি এই উইন্টার সেমিস্টারে সবমিলিয়ে পাঁচটি ইউনিভার্সিটিতে এপ্লাই করেছি। কীভাবে নোটারি করেছি ও ইউনি এসিস্টে ডকুমেন্ট কীভাবে কুরিয়ার করেছি তার বিস্তারিতঃ

নোটারি

প্রথমেই যেসব ডকুমেন্ট নোটারি করতে হবে সেসব স্ক্যান করে একটি ফোল্ডার তৈরি করি। আজমপুর ওভারব্রীজের পাশেই যে মার্কেট সেখানে বেশ কিছু নোটারি পাবলিক অফিস আছে। এর আগে অন্যান্য ব্যক্তিগত কাজেও আমাকে বিভিন্ন সময়ে নোটারি করতে হয়েছে যার বেশিরভাগই আমি এই মার্কেটের ৩ তলায় এডভোকেট এমডি জাহাঙ্গীর হোসাইনের থেকে করেছি। তাছাড়া আগে সিঙ্গাপুরে ল’ অফিসে কাজ করার সুবাদে নোটারি সম্পর্কে ভাল ধারণা ছিল।

আমি এক সেট ডকুমেন্ট নোটারি করি। প্রতিটি ডকুমেন্ট লাগে ৫০ টাকা, যদিও ওরা অন্যদের থেকে ১০০ টাকা নেন। আমার টোটাল ৭ টা ডকুমেন্ট ছিল তাই ৩৫০ টাকা লেগেছিল। আমি ডকুমেন্ট প্রিন্ট করে নিয়ে যাইনি। প্রিন্ট সাদাকালো বা রঙিন যেকোন একটা হলেই হলো। আমি সাদাকালো করেছিলাম।

আমি ডকুমেন্ট নোটারি করার পর আরো একটি কাজ করি যদিও এর প্রয়োজনীয়তা কতোটা তা বলতে পারবনা। আমি একটি “Notarial Certificate” ও নিয়ে নিই এবং সব ডকুমেন্ট একসাথে সাজিয়ে সবার উপরে এই Notarial Certificate টি রাখি। সবশেষে আরো একটি লাল স্ট্যাম্প দিয়ে পুরো সেটটি পিন-আপ করে দিতে বলি। এটার হয়তো দরকার ছিল না কিন্তু আমি সব কাজই নিখুদভাবে করতে চেয়েছি তাই করা।
যা লেখা থাকে Notarial Certificate এ –

To all to whom these presents shall come I MD. JAHANGIR HOSSAIN
Advocate Judge’s Court of Bangladesh Duly Appointed as Notary Public for
the Whole of Bangladesh by the Govt. of the people’s Republic of Bangladesh
duly admitted declare and practicing in Bangladesh as Notary Public do hereby
Certify/ Admit/ Authenticate / Attest / that the documents / instruments the
Academic Certificate annexed here with has been duly signed/ put left thumb
impression, execute, declared and affirmed before me by …
.

কুরিয়ার

আমি যেহেতু উত্তরাতে থাকি এবং আমার অফিস সপ্তাহে ৬ দিন রাত ৮ টা পর্যন্ত তাই আশপাশ থেকেই কুরিয়ার করার কথা ভেবেছিলাম। ব্র্যান্ডের প্রতি আমার অগাধ বিশ্বাস। তাই DHL থেকেই কুরিয়ার করি। Uni-Assist এর address নিয়ে সামান্য কনফিউশান তৈরি হয়েছিল প্রথমে। আমি address দিয়েছিলাম:
uni-assist e.V.,
11507 Berlin,
GERMANY

কিন্তু DHL এর officer জানালেন address হবে “uni-assist e.V., Geneststrasse 5, 10829 Berlin” । এটা কোন বড় ইস্যু না।
আমার ডকুমেন্ট ৩ দিনের মধ্যেই uni-assist এ চলে যায়। আমি ৩ দিন পরে uni-assist থেকে confirmation পাই

।এই হলো নোটারি ও কুরিয়ার নিয়ে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা।
সবাই ভালো থাকবেন।

ধন্যবাদান্তে-
সুবীর মোদক,

No photo description available.