আইইএলটিএস(IELTS) ৫.৫ বা ৬ বা ৭ ইত্যাদি ব্যান্ড স্কোর নিয়ে ভিসা পাওয়া যাবে কিনা এই প্রশ্নের অনেক অনেক উত্তর আমরা দিয়েছি। এরপরও, জেনে বা না জেনে বা ইচ্ছে করেই কেও কেও জল ঘোলা করছেন এই প্রশ্নগুলো করে বা অনেকেই উৎকণ্ঠিত হচ্ছেন “কী হবে, কী হবে” তা নিয়ে। এই অবস্থাটা আমাদের একদমই বোধগম্য হচ্ছে না। আমাদের পরিষ্কার অবস্থান এই ব্যাপারে অনেক আগেই জানিয়ে দেয়া হয়েছে।


আপনাদের প্রশ্নগুলো ছিল অনেকটা এরকমঃ-

Source: এখানে।


প্রথমেই একটা কথা মাথায় ঢুকিয়ে নিন যে আইইএলটিএস(IELTS) বা TOEFL ইত্যাদি ছাড়া আপনি জার্মান স্টুডেন্ট ভিসা পাবেন নাএখানে দেখুন।


আপনি ৫ বা ৫.৫ স্কোর নিয়েও ভিসা সাক্ষাৎকার দিতে পারেন। জ্বী হ্যাঁ, দিতে পারেন এবং ভিসাও পেতে পারেন। এখন(till 7.11.15) পর্যন্ত ‘জার্মান দূতাবাস ঢাকা’ এমন কোন সর্বনিম্ন “Cut-off Score” দেয় নি। তাই এটা নিয়ে কোন সন্দেহ থাকার কথা না। এই কথাটা এর চেয়ে পরিষ্কারভাবে বলা বোধহয় সম্ভব না।


অনেকেই তখন প্রশ্ন করছেন, এই স্কোরের কারণে কি ভিসা বাতিলও হতে পারে?

এর উত্তর হচ্ছে, জ্বী হ্যাঁ। এই স্কোরের কারণে ভিসা বাতিল বা রিজেক্ট হওয়ার সম্ভাবনা আছে। কারণ হিসেবে আসুন দেখি IELTS score 4 or 5 or 6 বলতে কী বোঝায়?

Band 6: Competent user: Can use and understand fairly complex language, particularly in familiar situations.

Band 5: Modest user: Should be able to handle basic communication in own field.

Band 4: Limited user: Has frequent problems in understanding and expression.

এখন ভিসা অফিসার যখন ভিসা সাক্ষাৎকার নিবেন, তখন আপনার কথাবার্তা বা ইংরেজিতে পারদর্শীতা যদি শুধু “Limited” ব্যবহারকারীর মত হয়, তখন আপনি কিছু প্রশ্নের ভালোভাবে উত্তর করতে পারবনে না। যেমনঃ কেন আপনি জার্মানিতে পড়তে আসতে চাইছেন? কেন এই বিশ্ববিদ্যালয়ে? কেন এই শহরে? কেন এই কোর্সে? লেখাপড়া শেষে কী করবেন? কীভাবে খরচ চালাবেন? কোর্সের ব্যাপারে কিছু বলুন? কীভাবে তা আপনার ক্যারিয়ারের জন্য সহায়ক? ইত্যাদি ইত্যাদি। এই প্রশ্নগুলো তিনি করতেও পারেন। না-ও করতে পারেন। কিন্তু তাই বলে এই প্রশ্নগুলোর জন্য তৈরি না থাকা হবে নির্ঘাৎ বোকামি!

তাই অনেকেই ৫.৫ স্কোর নিয়ে ভিসা রিজেকশন পেয়েছেন। পরবর্তীতে আপীল করে আবার ভিসাও পেয়েছেন। কেন? কারণ তখন তিনি এই প্রশ্নগুলোর উত্তর করতে পেরেছেন, ভিসা অফিসারকে বোঝাতে পেরেছেন ৫.৫ শুধুই একটি সংখ্যা। তিনি এর চেয়ে ভালভাবে ইংরেজিতে কথা বলতে পারেন। কথোপকথন করতে পারেন। ৫.৫ নিয়ে তাঁর কথাবার্তা , কিছুতেই ৭ বা ৮ বা ৯ পাওয়া ব্যক্তিদের চেয়ে কম নয়।


একটা কথা আমরা বারবার ভুলে যাই সিজিপিএ, IELTS স্কোর ইত্যাদি আপনার জ্ঞান পরিমাপের জন্য “পরম(Absolute)” আদর্শ একক না। এটা ভালোভাবে মাথায় রাখবেন। আপনি নিজেই নিজের সবচেয়ে বড় মান নিয়ন্ত্রক। আপনি নিজেই নিজেকে বাকিদের চেয়ে ভাল জানেন। বুঝেন। আপনি কতটুকু কী জানেন তা এসকল পরীক্ষার(Test) মাধ্যমে অন্যদের কাছে প্রমাণ করার সুযোগ আছে। কিন্তু এই পরীক্ষা ১০০ ভাগ সঠিক ফলাফল দেয় তা কখনই না। এরকম হলে স্নাতক পাশ না করেই বিল গেটস বা মার্ক জাকারবার্গ কিংবা স্কুল পালিয়ে রবীন্দ্রনাথ প্রমুখ ব্যক্তিত্ব পৃথিবীর বুকে নিজেদের আসন গড়তে পারতেন না।

তাই নিজেই নিজেকে প্রশ্ন করুন, আপনি কতটুকু জানেন? কোন বিষয়ে কতটুকু পারদর্শী?

এই বিতর্কের সমাধান কেবল এভাবেই সম্ভব। ধন্যবাদ।


আরো পড়তে পারেনঃ