এই বছরে জার্মান এম্বেসী থেকে অনেক ছাত্র-ছাত্রী রিজেক্ট হচ্ছে বিভিন্ন কারণে তারমধ্যে উল্লেখ যোগ্য হলো ল্যাঙ্গুয়েজ ইন্সাফিসিয়েন্সি যদিও দেখা যায় ইউনিভার্সিটির ল্যাঙ্গুয়েজ রেকুইর্মেন্ট ফুলফিল হবার পরও এম্বেসী রিজেক্ট করে দিচ্ছে।আর আজ আমার লিখার বিষয় হচ্ছে ল্যাঙ্গুয়েজ ইন্সাফিসিয়েন্সির জন্য রিজেক্ট হলে কীভাব আপীল করতে হবে সেটা।

যাইহউক, আমার আমার নিজের অভিজ্ঞতা থেকে এই লিখাটি লিখছি তাই যদি কোথাও ভুল হয় আমাকে বলবেন ঠিক করে নিব বুঝেনই  তো মানুষ মাত্রই ভুল– ম্যান ইজ মর্টাল 😛

প্রথেমই বলে রাখি আপীল(Appeal) এর কথা মাথায় আসার পর যত জটিল আর কঠিন মনে হচ্ছে আসলে তা নয় বরং খুবই সহজ বলতে পারেন অনেকটা ডাল-ভাত :D। ধৈর্য ধরে এই লিখাটি পড়লে আশা করি বুঝতে পারবেন।

আজাইরা পেচ্যাল বাদ দিয়ে কাজের কথায় আসি। আমি রিজেক্ট(Reject) খেয়েছিলাম ল্যাঙ্গুয়েজ ইন্সাফিসিয়েন্সির জন্য যদিও আমার ল্যাঙ্গুয়েজ ইন্সাফিসিয়েন্সি আমার ইউনিভার্সিটি  TU Braunschweig রেকুইর্মেন্ট ফুলফিল করে।

পদ্ধতি. হাতে যদি সময় থাকে মাসের মত

ধাপ-১, মনে করেন যে আপনি এম্বেসী থেকে ল্যাঙ্গুয়েজ ইন্সাফিসিয়েন্সির জন্য রিজেক্ট খাওয়ার পর এখনো আপনার হাতে মোটামুটি এক মাস বা এর  উপর সময় আছে ক্লাস স্টার্ট হবার আই মিন এনরোলমেন্ট এর। তাহলে যে কাজটি প্রথমেই করবেন তা হলো IELTS টা আবার দিয়ে মোটামুটি একটা ভালো স্কোর তোলা, মানে হচ্ছে সব গুলো মডিওলে ৬ বা তার উপরে রাখা যদিও একটাতে ৫.৫ চলে আসে আর বাকি গুলো তে ৬ বা তার উপর থাকে তাহলেও আশা করা যায় ভালো একটা সংবাদ পাবেন আপীল করার পর। মাঝখানে, অবশ্যই কোঅর্ডিনেটরকে মেইল করে যত বেশি সময় নেয়া যায় এনরোলমেন্ট এর নিবেন,কাজে দিবে।

ধাপ-২, এই ধাপে যে কাজ করতে হবে তা হলো একটা আপীল লেটার লেটার লিখতে হবে, অবশ্যই তা এক পেইজে লিখতে হবে। । এই কাজটা করা যায় দুই ভাবে। আপনি চাইলে কোনো উকিলকে দিয়ে লিখাতে পারেন আবার নিজেও লিখতে পারেন। প্রথমেই ভালো একজন উকিল ধরতে হবে যে কিনা ভালই দক্ষতা ও যোগ্যতা রাখে আপীল করার পাশাপাশি তাকে পাওয়ার অফ এটর্নি দিবে হবে। শুধুই এটাই নয় তাকে অনেক গুলা টাকাও দিতে হবে।

হুদাই কেন এত ঝামেলা করবেন আর উকিল কে এত্ত গুলা টাকা দিবেন বরং নিজে করেন, দেখবেন দিন শেষে আপনিই জয়ী আর উকিল থেকে আরো ভালো লিখেছেন। নিজেকে তখন উকিল উকিল মনে হবে :P। হাজার হউক আপনার নিজের কাজ তাই নিজে ভালো করেই করবেন আর বুঝবেন।

আর আপীল লেটার কিভাবে লিখতে হয় তার একটা স্যাম্পল আমি সবার শেষে দিয়ে দিয়েছি। কষ্ট করে পরে দেখবেন। তবে সাবধান আপীল লেটার এর শেষে নিজের সাইন দিতে ভুলেন না যেন, তাহলে সব কষ্ট মাঠি হয়ে যাবে।

ধাপ-৩, এই ধাপে আপনি আপনার আপীল লেটার, IELTS এর নতুন রেসাল্ট, জার্মান এম্বেসী থেকে রিজেকশন এর পেপার (জার্মান ও ইংলিশ) দুইটাই, পাসপোর্ট এর ফটোকপি, ইউনিভার্সিটির ল্যাঙ্গুয়েজ রেকুইর্মেন্ট পেইজের ফটোকপি, আর যদি পারেন কোঅর্ডিনেটর এর রেফারেন্স  আই মিন আপনার স্কোর যে এনাফ এই কোর্সের জন্য সেটা উনি  লিখে একটা ইমেইল করবেন আপনাকে লেটার এর মত, আবার এটা না হলেও প্রবলেম নেই। আর এই সবগুলো ডকুমেন্টস একটা ভালো A4 সাইজ এর খামে ভরে আটা দিয়ে খামের মূখ বন্ধ করে দিবেন।

অবশ্যই মনে রাখবেন, আপীল লেটার ছাড়া বাকি সব গুলো ডকুমেন্টস যেন ফোটোকপি হয়অরজিনাল কিছুই লাগবে না আপীল লেটার ছাড়া

ধাপ-৪, এটাই শেষ আর কোনো কাজ নেই। প্রথমেই খামের বাম পাশে আপনার ডিটেলস লিখবেন আর ডান পাশে অল্প একটু নিচে এম্বেসীর ডিটেলস লিখেবেন। আর একটু কাজ বাকি, ধৈর্য ধরেন ভাই/আপু :প। এই খামটা নিয়ে এম্বেসীর দুই নাম্বার গেট এ চলে যাবেন মানে আমরা যে গেট দিয়ে এম্বেসীতে প্রবেশ করি ঐটা না কিন্তু। গিয়ে ওই জায়গায় কিছু গার্ড রুমে বসা থাকে তাদের হাতে দিয়ে আসবেন। কাজ শেষ আপনার এখন অপেক্ষার পালা।

ধৈর্য ধরেন, সৃষ্টিকর্তার নাম নিন ইন-শা-আল্লাহ আপনার জন্য ভালো কিছুই অপেক্ষা করছে।

পদ্ধতি, হাতে যদি সময় না থাকে

মোটামুটি পদ্ধতি একের মতই তবে অল্প একটু ভিন্ন কাজ আছে।

ধাপ-১, প্রথমেই যেভাবেই হউক কোঅর্ডিনেটরকে মেইল করে নেক্সট সিমেস্টার এর অফার লেটার আদায় করার চেষ্টা করবেন, যদি পারেন তখন আর প্রবলেম নেই আপনি আপীল করতে পারবেন,যদি না পারেন তবে আপনি আপীল করতে পারবেন না। উদাহরন সরূপ, আমি সামার সিমেস্টার এর অফার লেটার পেয়েছিলাম কিন্তু রিজেক্ট খাবার পর কোঅর্ডিনেটরকে মেইল করে অনেক বুঝিয়ে উইন্টার সিমেস্টার এর অফার লেটার আনিয়েছিলাম।

ধাপ-২, এই ধাপে আপনি পদ্ধতি-১ এর, ধাপ-১ এর IELTS থেকে শুরু করে ধাপ-৩ পর্যন্ত যাবেন। তিন নাম্বার ধাপে গিয়ে আপনি যেটা করবেন তা হলো, অন্যান্য ডকুমেন্টসের পাশাপাশি খামের ভিতর আপনার নতুন অফার লেটার, নতুন হেলথ ইন্সুরেন্স এর ফটোকপি ভরে দিবেন।

এরপর আপনি আবার পদ্ধতি-১ এর ধাপ-৪ অনুসরণ করবেন।
কাজটা কি কঠিন মনে হচ্ছে নাকি কঠিন মনে হচ্ছে। আশা করি খুব এ সহজ মনে হচ্ছে। 🙂

ভিসুম পাবার পর কিন্তু মিষ্টি খাবাবেন। অপেক্ষায় থাকলাম। 🙂

Saidul Islam

Address
Post Office: ****

Police Station: ******
Sylhet -3102.
Email: *****

Mobile: *******

 

To

The Head of Visa Section

Embassy of the Federal Republic of Germany

Dhaka, Bangladesh.

 

Subject: Appeal against refusal of my application dated 19.02.2015 regarding visa.

 

Visa Ref. No.: ****                                                                                                                        Date: ******

 

Dear Sir/Madam,

I crave most humbly and respectfully to state that, I am (Name) and I had given my visa interview on **.**.20** for summer semester 2015 and also paid my document verification fees on that day. My visa application number is ****. I have been interviewed quite well, as well as I submitted all obligate documents as per requirement nevertheless, unfortunately, my visa application was rejected and the cause of my rejection is not favorable to me. The reason of my visa noncompliance is -“Your language skills are not adequate for studies in Germany”. Consequently, under this circumstance, I would like to appeal against the decision concerning my visa application.

I strongly confide and sharply bank on that, I am enough competent to study in Germany even though with my existing language skills are also. After submitting all the required documents including my language efficiency certificate and afterward reviewing all documents, university approved me and sent an admission letter for the certain program named Internet Technologies and Information Systems (ITIS). Whereas, this program is entirely technical and I have to often reckon with networking, mathematical equations, coding etc. and already I have learned those in my preceding study and also practicing in my present job fields. However, in my first semester I will be offered German language course, which would be an ideal opportunity for me to acquire German language skills and I look forward to it, although my course is completely English medium.

Moreover, I retook my IELTS exam to enhance my score and I have achieved ** (Listening **, Reading **, Writing **, Speaking **) whereas my university’s requirement is solely *** in IELTS, therefore, I resolutely believe that my language skills are sufficient for perusing my master’s degree in Germany.

Meantime, I had contacted with my course coordinator to extend my admission and send me an offer letter for winter semester 2015/16 henceforward I have got the offer letter.

In this situation, I would like to request you to reconsider my visa application.

I therefore, pray and hope that you would be merciful enough to grant my appeal and approbate me to study in Germany. I have attempted my best to go beyond the alluded visa rejection cause.

 

Sincerely,

 

Your name

Enclosures: 1. Admission letter for winter semester 2015/16 from university, 2. Improve IELTS certificate, 3. Language requirement of the university (for ITIS), 4. Youth hostel booking confirmation for temporary accommodation, 5. Photocopy of my passport, 6. Health insurance confirmation, 7. The denial letter (both German & English version) from Embassy of the Federal Republic of Germany Dhaka.

এছাড়া পড়তে পারেনঃ