লেখালেখি কক্ষনো করি নাই, তাই ভাষাগত সমস্যা থাকলে একটু কষ্ট করে বুঝে নিবেন।

শুরু করার আগে আমার বড় ভাই/বোনদের উদ্দেশ্যে একটা অনুরোধ রইল। যারা উচ্চ শিক্ষার জন্য আগ্রহী তারা দয়া করে অলস হবেন না। আর কোন স্বপ্ন থাকলে তার পিছনে দৌড়াতে শিখুন। সফলতা আসবেই আর যদি না আসে, তাহলে অন্তত সান্ত্বনা থাকবে, যে আপনি চেষ্টা করেছিলেন। আর আমরা যারা সবাই সৎ উদ্দেশ্যে জার্মানিতে পড়ালেখা করতে যেতে চাই। তারা মনের ভেতরে অকারণে ভীতি রাখব না। আপনার যদি যোগ্যতা থাকে, তবে আপনার ওই দেশে যেতে পারাটা অধিকার, সেক্ষেত্রে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে জুজুর মত ভয় পাওয়ার কারণ নাই অথবা কোন এজেন্সি/ব্যক্তির পিছনে অকারণে ঘুরার দরকারও নাই।

উচ্চ শিক্ষার জন্য যে সকল ব্যাপারগুলো আমার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়েছে তা অনেকটা এরকম।

ইচ্ছা এবং প্রচেষ্টার সমন্বয়:

আপনি আসলে কি চান এটা যত দ্রুত বুঝতে পারবেন ততই আপনার জন্য মঙ্গল। আমার কথাই ধরেন, ব্যাচেলর প্রায় শেষের দিকে এসে বোধের উদয় হল যে আমার বাইরে যাওয়ার জন্য চেষ্টা করা উচিৎ আর বিনিময়ে পেলাম বেজাই দুর্ভোগ।

আপনি যদি বাইরে যেতে চান তবে আপনার উচিৎ এইচ এস সি এর পর থেকেই প্লান করা, তবে তার মানে এই না যে ব্যাচেলর করবেন জার্মানে এরকম প্লান করবেন। আপনার উচিৎ কোন বিষয়ে উচ্চ শিক্ষা নিতে চান তা ঠিক করা এবং সেই সংশ্লিষ্ট একটা বিষয় নিয়ে দেশের ভাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যাওয়া।

আমার ব্যাচেলর ছিল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, এখানেই খেয়েছিলাম ধরাটা। বাংলাদেশের চাকরির বাজারটা ভাল থাকলেও উচ্চ শিক্ষার জন্য টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং খুব একটা উপযুক্ত না। আর বিশেষ করে যদি আপনি জার্মান যেতে চান তবে তো উপরওয়ালা আপনার সহাই হউক। কারণ জার্মানে আমার জানা মতে ২ টা ভাল টেক্সটাইল বিষয়ক বিশ্ববিদ্যালয় আছে। তাই বলি, আপনার ব্যাচেলর এর বিষয়টা নির্বাচন করার ক্ষেত্রে আরও একটু যত্নবান হউন।

জার্মান বিশ্ববিদ্যালয় এবং কোর্স খোজার জন্য নিচের লিঙ্কটা ব্যবেহার করতে পারেন এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টদের ইমেইল ও করতে পারেন।

https://www.daad.de/deutschland/studienangebote/international-programs/en/

ইচ্ছার পরে আসবে প্রচেষ্টা ও প্রস্তুতির পালা,

ব্যাচেলর ভর্তি হওয়ার পর সবচে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, ভাষার প্রস্তুতি। জার্মানে পড়তে চাইলে সবচাইতে আগে যে চিন্তাটা মাথাতে ঘুরতে থাকে সেটা হল জার্মান ভাষা শিখার মতন জ্বালাময়ী কাজ করা। জ্বালাময়ী বলছি এই কারনে যে, বেক্তিগত ভাবে আমার কাছে ভাষাটা বেশ কতঠিন লেগেছে। তবে অশম্ভবব কিছু না। ভাষা শেখার জন্য সময় খুব গুরুত্বপূর্ণ একটা নিয়ামক। তাই আপনাদের অনুরধ করব একটু আগেভাগেই ভাষা শিখা শুরু করতে।

আমি নিজে বি১ শেষ করেছি এবং ভাষাটা তুলনামুলক ভাবে এখন একটু বধগম্য মনে হয়। এখন কথা হল কোথাই শিখতে পারেন ভাষাটা? ,, হুম গুড কইশ্চেন !

আসুন দেখে নেই কোথায় শিখতে পারবেন জার্মান ভাষা,

ভাষা শেখার জন্য অনেকেই অনেক উপদেশ দিবে অনেকেই বলবে এটাতো নিজেই শেখা যায়। আমি তাদের সাথে একমত না। ভাষা শেখার জন্য পরিবেশ আবস্যক, এবং প্রয়োজন এমন একজন যে কিনা জার্মান ভাষাকে আপনার সাথে সঠিকরূপে পরিচয় করিয়ে দিবে। ঢাকায় আমার জানা মতে মটামুটি ২ টা জাগাতে জার্মান শেখায় বাকি যেগুলো আছে তার সম্পর্কে আমার ধারনা নাই।

১। Goethe Institute, Dhaka

http://www.goethe.de/ins/bd/en/dha.html

২। Institute of Modern language, Dhaka University

https://www.facebook.com/groups/iml.du/?fref=ts

এখন আসুন কোনটা বেশি এফিসিয়েন্ট হবে তা জেনে নেই। আমি ভাগ্যক্রমে দুইটাতেই পড়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জুনিয়র কোর্সটা অনেক সময় নিবে, যদিও খরচটা অনেক কম।যারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী না তাদের ৭০০০+ টাকা লাগবে। তবে এটা এত দীর্ঘ একটা প্রক্রিয়া, যে আপনি যেকোনো মুহূর্তে ভাষা শেখার প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে পারেন। আর এখানকার সার্টিফিকেটের মূল্যায়নটা তেমন একটা হয়না কথাও। ভিসা সাক্ষাৎকারের দিন যখন আমি জুনিয়র কোর্সের সার্টিফিকেটটি দেখায় তখন ওটাকে গুরুত্তের সাথে দেখা হেয়েছে বলে মনে হয়নাই।

আমি ৯ মাস ক্লাস করেছি এবং আমার কাছে এখানকার পরিবেশ ভাষা শেখার জন্য উপযুক্ত মনে হয়েছে। সুন্দর লাইব্রেরি এবং স্টামটিশ (জার্মান ভাষার কথোপকথন) এর ব্যবস্থা আছে। তবে এখানে পড়তে হলে আপনাকে বেশ বড় অঙ্কের টাকা গুনতে হবে। তবে আমার মনে হয় কোন ভাল কিছু পাওয়ার জন্য একটা কিছুতেতো ছাড় দিতেই হবে তাই না? তবে এটা আমার ব্যাক্তিগত মতামত।

আর যারা নিজেরাই বাসাই পড়তে চান তারাও চেষ্টা করতে পারেন। কারন আগ্রহ অ চেষ্টা থাকলে সবই সম্ভব। যারা বাসাই পড়তে চান তারা নিচের লিঙ্ক গুলো দেখতে পারেন।

http://www.mein-deutschbuch.de/index.php?site=home

http://www.dw.de/lcarn-german/s-2469.

https://www.facebook.com/groups/BSA.learngerman/

http://www.germanprobashe.com/archives/category/learngerman

আরও বেশকিছু লিঙ্ক আছে তবে আপাতত এগুলই দেখতে পারেন।

 

এছাড়া, পড়তে পারেনঃ