বাংলাদেশে হয়ে গেল আমাদের ৯টি সেমিনার। অনেক উৎসাহ এবং উদ্দীপনা নিয়ে যারা আমাদের সেমিনারে এসেছেন তাদের আরো একবার অভিনন্দন! আশা করি, সেমিনারের আগের আপনি এবং পরের আপনার মাঝে যে পরিবর্তন এসেছে তা যথাযথভাবে প্রতিফলিত হবে সকল কাজে! ঢাকা, চট্টগ্রাম, পাবনা, দিনাজপুর, রাজশাহীতে আমাদের সেমিনার হয়েছে! এর মাঝে রয়েছে AIUB, BRAC, DU, BUET, CUET, RUET, RU, JU, CU, HSTU, PUST! আশা করছি, এই ধারা অব্যাহত রেখে এরপরের বার বাংলাদেশের প্রতিটি বিভাগে আমাদের সেমিনার হবে! সেমিনারের বিস্তারিত পাবেন এখানেঃ

বাংলাদেশে হয়ে গেল আমাদের ৯টি সেমিনার!

সেমিনার সিরিজ ২০১৫ – পার্ট II – হয়ে গেল আরো ৬টি সেমিনার

আমরা চাই আপনার ইউনিভার্সিটিতেই আসুক আমাদের সেমিনার আপা/ভাই! যদি আপনার ইউনিভার্সিটিতে করতে চান কোন সেমিনার তবে আমাদের সাথে যোগাযোগ করুন! যেকোন প্রশ্ন/সাজেশনের জন্য মেসেজ পাঠানঃ [email protected] বা ফেসবুক পেইজে! ধন্যবাদ।

এই সেমিনারে আমাদের অন্যতম লক্ষ্য এবং উদ্দেশ্য ছিল বাংলাদেশের ছেলেমেয়েদের নিজেদের যোগ্যতা সম্পর্কে আরেকবার জানানো। তাদের প্রত্যেকের মাঝেই রয়েছে অপার সম্ভাবনা। কিন্তু যে জায়গায় প্রধান সমস্যা তা হল আত্মবিশ্বাস। এই জিনিসটা প্রতিটি সেমিনারে আমরা বোঝানোর চেস্টা করেছি। যেমন ধরুন বাংলাদেশ ক্রিকেটের কথা। ট্যালেন্টেড ক্রিকেটার আমাদের সবসময়ই ছিল! শুধু অভাব ছিল একটু আত্মবিশ্বাস এবং এটিটুডে! তাই নিজের ক্ষমতা সম্পর্কে আত্মবিশ্বাসী হয়ে জয় করে নিন সারা বিশ্ব! সেমিনারে এছাড়াও উল্লেখ করা হয়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্কলারশিপ/বৃত্তি এবং উচ্চশিক্ষার ধাপসমূহ। সবশেষে, সকলের মাঝে বিতরণ করা হয়েছে তথ্যপূর্ণ ডিভিডি! সব মিলিয়ে এটা ছিল একটি কমপ্লিট প্যাকেজ! আমাদের বিশ্বাস এই সেমিনার থেকে ভবিষ্যতে অনেক উজ্জ্বল নক্ষত্র বেড়িয়ে আসবে! রাঙ্গাবে বাংলাদেশের পতাকা, বিশ্ব জুড়ে!

বিভিন্ন দেশে উচ্চশিক্ষা – গুরুত্বপূর্ণ ওয়েবসাইট লিংক নিয়ে তৈরি ”পোস্টার” (ডাউনলোড করুন)


আমাদের বিশেষ কৃতজ্ঞতা আমদের অন্যতম এডমিন তাঞ্জিয়া ইসলামের প্রতি যিনি বাংলাদেশে কিছু সময়ের জন্য গিয়েও সবগুলো সেমিনারেই বক্তা হিসেবে ছিলেন! এছাড়া, অন্যান্য সকল বক্তাদের প্রতি রইল আমাদের সম্মান এবং ভালবাসা। সকল বিশ্ববিদ্যালয়ের যেসকল ক্লাব এবং তাদের মেন্টররা আমাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছেন তাদের অভিনন্দন দিয়ে ছোট করব না! প্রথম আলোকেও ধন্যবাদ আমাদের সেমিনারের ব্যাপারে নোটিশ প্রকাশ করার জন্য! সবমিলিয়ে এটি ছিল একটি অনন্যসাধারণ “দলগত প্রচেষ্টা”! অনাগত দিনেও সকল কলাকুশলী এবং শুভাকাঙ্ক্ষীদের সাথে পাবো, সেই প্রত্যাশা রইল!


Seminar Protho Alo News 2015 Part 1

লিংক প্রথম আলো! 


সেমিনার এবং দেয়ালকোঠা

সেমিনারের আরেকটি উল্লেখযোগ্য উদ্দেশ্য ছিল! আমাদের এই সেমিনার থেকে প্রাপ্ত সকল অর্থ সেমিনারের জন্য ব্যবহৃত হবে! আর যা থাকবে তা দান করা হবে বিভিন্ন সোশিয়্যাল প্রজেক্টে! এক্ষেত্রেও আমরা আমাদের কথা রেখেছি! সেমিনারের বাদবাকি অর্থ দান করা হয়েছে “দেয়ালকোঠা” প্রজেক্টে! এই ব্যাপারে দেয়ালকোঠা‘র পক্ষে শাহজাবীন কবীর(Sahjabin Kabir) বলেন,

“জার্মান প্রবাসের সেমিনার সিরিজ ২০১৫ এ স্পিকার হিসেবে আমন্ত্রন জানিয়েছিল তানজিয়া আর সেই সুবাদে নানান জায়গায় গেলাম ছাত্রদের সাথে কথা বলতে, জানাতে কিভাবে নাম না জানা ফ্ল্যাশ লাইটে না থাকা মানুষও হার্ভার্ড এ পড়ে আসার যোগ্যতা অর্জন করতে পারে। কাজ করতে গিয়ে সব থেকে ভালো লেগেছে যখন জার্মানপ্রবাসে টিম যখন দেয়ালকোঠার স্ট্রাটেজিক পার্টনার হয়ে আমাদের ক্ষুদ্র প্রচেষ্টাকে তুলে ধরেছে। আমি জার্মানপ্রবাসে টিমকে ধন্যবাদ জানাতে চাই আমাদের প্রজেক্টে কন্ট্রিবিউট করার জন্যে।”

deyalShahJabin

ওহ, ভাল কথা! আপনাদের ভোটের ফসলও আমরা পেয়েছি! আপনাদের কাছে আমাদের আবেদন ছিল ভোট করার জন্য যাতে দেয়ালকোঠা প্রজেক্টটি একটি ইন্ট্যারন্যাশনাল ইভেন্টে বিজয়ী হতে পারে! আপনাদের অশংখ্য ধন্যবাদ যারা ভোট দিয়েছেন এবং অন্যদের উৎসাহিত করেছেন! এখানে পাওয়া যাবে তার বিস্তারিতঃ ইউরোপের ‘Walking Visionaries Awards’ ২০১৫ তে বাংলাদেশ থেকে প্রজেক্ট দেয়ালকোঠার পাঠশালা!

সেমিনার স্লাইডস

সেমিনারে অনেকেই বক্তব্য দিয়েছেন। এর মাঝে তাঞ্জিয়া ইসলামের স্লাইডটি আমরা আপনাদের অনুরোধক্রমে এখানে দিয়ে রাখলাম। আশা করি, সকলেই উপকৃত হবেন। স্লাইডটি তৈরিতে সহায়তা করেছেন দেবযানী ঘোষ এবং রাশিদুল হাসান।

বিশেষ দ্রষ্টব্যঃ সকল তথ্যসূত্র ২০১৪/১৫ এর আপডেট অনুসারে নেয়া হয়েছে। প্রতিটি তথ্য ব্যবহারের আগে অবশ্যই যাচাই করে নিতে অনুরোধ করা হল! সময়ের সাথে সাথে অনেক কিছুই পরিবর্তন/পরিবর্ধন হতে পারে। নিজে সতর্ক থাকুন! অন্যকে সতর্ক করুন! আর অবশ্যই এজেন্সি/দালাল থেকে সাবধান!

সকল ছবি কৃতজ্ঞতাঃ গুগল এবং বিভিন্ন ওয়েবসাইট

1.

1

2.

2

3.

German Probashe seminar PDF-03

4.

German Probashe seminar PDF-04

5.

German Probashe seminar PDF-05

6.

German Probashe seminar PDF-06

7.

German Probashe seminar PDF-07

8.

German Probashe seminar PDF-08

9.

German Probashe seminar PDF-09

10.1

Germany

10.2

German Probashe seminar PDF-10

11.

German Probashe seminar PDF-11

12.

German Probashe seminar PDF-12

13.

German Probashe seminar PDF-13

14.

German Probashe seminar PDF-14

15.

German Probashe seminar PDF-16

16.1

Nederlands

16.2

German Probashe seminar PDF-17

17.

German Probashe seminar PDF-18

18.1

German Probashe seminar PDF-19

18.2 Special Information:
…………………………………..
বর্তমান বিশ্বে যে সকল স্কলারশীপ/বৃত্তিগুলো অত্যন্ত্য আকর্ষণীয় ও সম্মানজনক বলে বিবেচনা করা হয় তার মাঝে অন্যতম হচ্ছে ‘ইরাসমাস মুন্ডুস স্কলারশীপ’।প্রতিবছর ইউরোপিয়ান কমিশন হতে সারাবিশ্বের শিক্ষার্থীদের জন্য এই শিক্ষা বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এই শিক্ষাবৃত্তির অধীনে ইউরোপের প্রায় সবগুলোদেশে নিজের পছন্দের বিষয়ে পড়াশোনা করার সুযোগ রয়েছে। এই ‘ইরাসমাস মুন্ডুস স্কলারশীপ/বৃত্তি দেওয়ার অন্যতম প্রধান উদ্দেশ্য হল শিক্ষাবৃত্তির পাশাপাশি পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীদের মাঝে সংস্কৃতির আদান-প্রদান, পড়াশোনার পাশাপাশি ভাষা, মানুষ ইত্যাদি সম্পর্কে জানতে পারা। এছাড়া এই স্কলারশিপের অন্যতম আকর্ষণ হচ্ছে শিক্ষাবৃত্তির পরিমান। বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের দেশের শিক্ষার্থীরা টিউশন ফি, ভ্রমণ ভাতা, স্বাস্থ্য বিমার পাশাপাশি বসবাসের জন্য মাসিক বৃত্তি পেয়ে থাকে। বিস্তারিত দেখতে নিচের লিংকে ক্লিক করতে পারেনঃ-

ইউরোপে উচ্চশিক্ষা – Erasmus Mundus Schoarship

19.1

USA

19.2

German Probashe seminar PDF-20

20.

German Probashe seminar PDF-21

21.

German Probashe seminar PDF-22

22.

German Probashe seminar PDF-23

23.

German Probashe seminar PDF-24

24.1

NewZealand

24.2

German Probashe seminar PDF-25

25.

German Probashe seminar PDF-26

26.

German Probashe seminar PDF-27

27.

German Probashe seminar PDF-28

28.

German Probashe seminar PDF-29

29.

German Probashe seminar PDF-30

30.

German Probashe seminar PDF-31

31.

German Probashe seminar PDF-32

32.

German Probashe seminar PDF-33

33.

German Probashe seminar PDF-34

34.

German Probashe seminar PDF-35

35.

German Probashe seminar PDF-36

36.

German Probashe seminar PDF-37

37.

এজেন্সি/দালাল থেকে দূরে থাকুন! আমাদের গ্রুপের কোন সদস্য বা কেউ যদি কোনভাবে আপনার কাছে টাকা চায় তবে তা গ্রুপে পোস্ট করুন অথবা সিনিয়র এডমিনদের সাথে শেয়ার করুন।
————————–————————–
We are a NON-profit org. and extremely discourage students going to any kind of “Consultancy Firm” [so called DALAL]. We have a lot of evidence related to there FRAUDULENT activities. Stay away from them and take a tour here:
————————–————————–

agency


38.1

German Probashe seminar PDF-38

38.2 Fear Kills Dreams, Fear Kills Hope (Inspirational Video, Courtesy: themateusz)

Fear Kills Dreams, Fear Kills Hope, Courtesy: themateusz

Posted by Bangladeshi Students Association – Studying and Working in Germany on Sunday, June 21, 2015


39.

German Probashe seminar PDF-39

40.

QA


আয়োজনেঃ Bangladeshi Student and Alumni Association in Germany

ফেসবুকে আমরাঃ www.facebook.com/groups/BSAAG
(ট্রাস্টেড বাই ৪৫,০০০+ মেম্বার্স)


সকল লিংক একসাথেঃ

– www.DAAD.de and www.DaadDelhi.org –www.GermanProbashe.com

https://studyinsweden.se/ –www.studyinfinland.fi –http://www.ntnu.edu/studies/ntnu-s-cooperation-agreements –http://www.studyinnorway.no/ –https://www.studyinholland.nl/scholarships/grantfinder –https://www.studyinholland.nl/ –http://www.educationuk.org/global/

France: http://www.campusfrance.org/en Italy: http://www.study-in-italy.it/ Austria: http://www.studienwahl.at/ Spain: http://www.studyinspain.info/

http://www.petersons.com/college-search/search-by-major.aspx –https://bigfuture.collegeboard.org/college-search –http://colleges.usnews.rankingsandreviews.com/best-colleges/search.result –http://www.princetonreview.com/ –http://www.uscis.gov/ –http://www.cic.gc.ca/english/index.asp –http://www.univcan.ca/ –http://www.studyincanada.com/english/index.asp

https://www.studyinaustralia.gov.au/ –http://www.australianuniversities.com.au/list/ –http://www.australiaawards.gov.au/ –https://internationaleducation.gov.au –http://www.studyinnewzealand.com/

South Korea: http://www.studyinkorea.go.kr/ Japan: http://www.studyjapan.go.jp/en/ Singapore: http://www.nus.edu.sg/http://www.ntu.edu.sg/

http://www.moedu.gov.bd/

http://magoosh.com/gre/2011/6-month-gre-study-plan/


mm

By Rashidul Hasan

Founder and currently coordinator of the largest community platform of Bangladeshi people in Germany, named ''Bangladeshi Student and Alumni Association in Germany'' (www.facebook.com/groups/BSAAG) and GermanProbashe.

26 thoughts on “আমাদের উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার এবং স্কলারশিপের সকল তথ্য(স্লাইড)”
  1. whats the standard CGPA for Electrical and Electronic Engineering students for medium ranking University of USA,Australia,Canada , Germany and so on.

  2. Hello, currently I am staying at UK and doing my MSc.I want to move to Germany and how can I do that. Which university would be cheaper and without tuition fees to apply for. Do you have any office in Frankfrut how can i contact and get assistance regarding immigration matter.

Leave a Reply