আমি যখন শুরু করি একটা উত্তর ও করতে পারতাম না! এটা খুব সত্যি! কিন্তু সেই আমি কিছুদিন পর পার্ট ৪ এ ১০ এ ১০ পাই! আমি নিজে নিজে কিছু দিন চেষ্টা করে শিখলাম তাই আমি যা জানি তা তোমাদেরকে বলবো!

The IELTS Listening test is broken down into four sections:

Section                                         . Description
1 You listen to a conversation between two people set in an everyday social situation, e.g. a conversation in an accommodation agency, and answer questions on your comprehension.
2 You listen to a monologue set in an everyday social situation, e.g. a speech about local facilities or a talk about the arrangements for meals during a conference.
3 You listen to a conversation between up to four people set in an educational or training context, e.g. a university tutor and a student discussing an assignment, or a group of students planning a research project.
4 You listen to a monologue on an academic subject, e.g. a university lecture.

You will begin by listening to a recording of instructions and a sample question


IELTS নিয়ে আরো পড়তে পারেন এখানেঃ http://www.germanprobashe.com/archives/category/study-in-germany/ielts


কেন এত কঠিন?

১০ টা প্রশ্নের জন্য মাঝখানে কোন ব্রেক থাকে না, একজন কথা বলে এবং অনেক লম্বা করে একজন কথা বলতে থাকে, উত্তর গুলো ঘুরিয়ে ঘুরিয়ে বলে, অনেক সময় একটা উত্তর মিস হয়ে পরের উত্তরে চলে গেলে আমরা বুঝতে পারি না।

১০ টা প্রশ্নের জন্য মাঝখানে কোন ব্রেক থাকে নাঃ
প্রথম ২-৩ টা প্রশ্ন ফোকাস করতে হবে, ক্লিপ শুরু হবার আগেই ২-৩ টা ভাল করে পড়তে হবে। সেই ২-৩ টা দিয়ে শুরু করতে হবে এবং ২-৩ টার উত্তর শুনে তারপর পরের একটা একটা করে শুনতে হবে। প্রথম ভাল একটা শুরু মানে প্রথম ২-৩ টা পারলে তোমার পরের উত্তর খুঁজে পেতে মনের সাহস আসবে।

একজন কথা বলে এবং অনেক লম্বা কথা বলতে থাকেঃ
কথা থামে না এবং অনেক বেশী কথা শুনতে শুনতে উত্তর খুঁজে পেতে অনেক মনোযোগ দিতে হয়। কিন্তু, তোমার ফোকাস থাকবে উত্তর এর দিকে এবং বেশি কথাকে ভয় না পেয়ে সময়টা প্রশ্ন পড়তে কাজে লাগাতে। যেহেতু, কোন ব্রেক থাকবে না তাই বেশি কথা বলার সময়টা মন দিতে হবে উত্তর গুলো পড়তে। পার্ট ৪ এর কেম্ব্রিজ বই এর পিছন থেকে লিসেনিং ক্লিপ এর ট্রান্স ক্রিপ্ট দেখলে এবং যদি মিলিয়ে দেখ উত্তর এর সাথে তাহলে দেখবে মাঝখানে অনেক কথা বলে যেটা তে উত্তর থাকে না তাই এ অংশ শুধু শুনে যাবে, ফোকাস কম থাকবে এবং মূল ফোকাস থাকবে কখন উত্তর আসবে সেটার উপর! এটা মাছ ধরার সময় যেমন বড়শি তে টান এর জন্য বসে থাকতে হয়। একটু দেরি হলে তুমি শেষ মানে মাছ ধরতে পারবে না। তুমি তাড়াতাড়ি করে শুনে উত্তর লিখে ফেলতে হবে এবং তারপরের উত্তরের জন্য অপেক্ষা করতে হবে।

উত্তর গুলো ঘুরিয়ে ঘুরিয়ে বলেঃ
উত্তর বলার সময়ে প্রতিশব্দ ব্যাবহার করে এবং প্রশ্নের মত সরাসরি বলে না তাই প্রশ্নটা পুরো পড়ে মাথাতে রাখতে হবে। ফলে, যখন উত্তর বলবে তখন প্রতিশব্দ ব্যাবহার করলে ও তুমি পারবে। যখন উত্তর বলবে মনে তখন বেশি ফোকাস দিতে হবে খুব বেশি!

অনেক সময় একটা উত্তর মিস হয়ে পরের উত্তরে চলে গেলে আমরা বুঝতে পারি নাঃ
তোমাকে বেশি মেন্টালি একটিভ হতে হবে এটা আসবে প্রতিদিন শুনার ভাল অভ্যাস করলে। গুগলে (deep English) নামে একটা ওয়েব সাইট আছে, সেখানে ফ্রী লেসনে ক্লিক করলে অনেক ক্লিপ পাবে। এই ক্লিপ ফাস্ট মুডে শুনে শুনে তোমার কানকে রেডি করতে হবে। এছাড়া, প্রতিদিন ৩-৪ টা পার্ট ৪(একটা করতে ৮-১০ মিনিট লাগবে) সল্ভ করবে বই অথবা নেট থেকে। ৩০ দিন করলে দেখবে তুমি বস! একটু সময় না দিলে কিভাবে হবে এবং শেষ কথাঃ Do not fear your failure!


আরো পড়তে পারেনঃ