ছোটবেলায় আমাদের একটা মোটর সাইকেল ছিল। অনেক চেষ্টার পর যখন চালানো শিখতে পারি নি তখন সবাই বলাবলি শুরু করল, আমাকে দিয়ে এইসব কঠিন কাজ করা সম্ভব না। তারপর, আমার ছোট ভাই চালাতে শুরু করলো,আমি তার পিছনে বসে ঘুরতাম। কিন্তু, এখানে গাড়ি চালাতে শিখাটা খুব দরকারি তাই শুরু করলাম লেসন নেয়া। শিখতে খুব মজা লাগলো আমার কাছে ;কিন্তু এখানে অনেক নিয়ম মানতে হয় ।তাই চালানোর সময় আমি শুরু করলাম অন্য ধরনের এক কাজ !

আমি যখন বাসে উঠি তখন উপরের তলায় ড্রাইভার এর মাথার উপর বসে নিজেকে ড্রাইভার মনে করা শুরু করি। মনে মনে চিন্তা করা শুরু করি আমি ড্রাইভার হলে এখন কি করতাম। আমি গিয়ার বদলাই আবার স্পিড ঠিক করি কখনও ব্রেক করি আবার দরকার হলে সিগন্যালও দেই ! পুরোটা সময় আমি নিজেকে ড্রাইভার মনে করতে থাকি ! আমি খুব মজা পাই এবং এভাবে একটু একটু করে নিয়মগুলো ঝালিয়ে নিতে থাকি। সামনে পরীক্ষা দিবো !

আমার যখন কম্পিউটার ছিলোনা তখন বন্ধুর নষ্ট কি-বোর্ড দিয়ে টাইপ প্র্যাকটিস করতাম। আমার লেখার গতি বাড়ানোর জন্য আমি লিখতাম ‘Thequick brown fox jumps over the lazy dog’.

তাই যারা রিডিং নিয়ে চেষ্টা করছেন তারা যাই পড়বেন তাই নিয়ে একটা এক্সপেরিমেন্ট করতে পারেন। যখন নিউজ পেপার পড়বেন তখন দরকারি তথ্যগুলো পড়তে চেষ্টা করুন। একটা সময় ধরে নিয়ে তাড়াতাড়ি পড়ে তার অর্থ বোঝার চেষ্টা করুন। প্রতিদিন এভাবে পড়তে পারেন এবং পাশাপাশি আইইএলটিএস এর বই থেকে রিডিং পরীক্ষা দেয়া শুরু করতে পারেন। আপনি যদি আমার মত দুর্বল হন তাহলে বেশি বেশি পরীক্ষা দিন কারণ, আমি অনেক পরীক্ষা দিয়েছি। পরীক্ষা দিয়ে দেখুন কেন ভুল করছেন এবং কি ধরনের প্রশ্ন ভুল করছেন। যে প্রশ্ন পারছেন না তা নিয়ে একটু গবেষণা করুন। আমার রিডিং ক্লাসগুলো ডাউনলোড করে দেখতে পারেন অথবা গুগল করলে অনেক টেকনিক পাবেন।তারপর আবার পরীক্ষা দিন।

অন্য একটা গল্প বলি, অনেক রাতে বাস এর জন্য স্টেশনে অপেক্ষা করছি, কিন্তু এক ঘণ্টা অপেক্ষা করতে হবে তাই অন্য রুটের বাস নিলাম। বাস থেকে নামলাম একটা বন এর মত জায়গার কাছে, এদিক দিয়ে এক মাইলের মতো হাঁটলে পৌঁছানো যায়, কিন্তু অনেক অন্ধকার তাই ফোনে খুঁজতে থাকলাম টর্চ লাইট এর apps । কিন্তু না পেয়ে ডাউনলোড এর চেষ্টা করেছিলাম এবং আবার হাঁটা শুরু করলাম। কিন্তু মজার ব্যাপার, দুই মিনিট হাঁটার পর আমি টর্চ ছাড়াই দেখা শুরু করলাম ।

যারা রিডিং নিয়ে চিন্তা করছেন কিন্তু শুরু করছেন না তাঁদের বলবো শুরু করে দিন, দেখবেন খুব ভাল লাগবে। পরীক্ষা দেয়ার জন্য বই ডাউনলোড করতে পারেন অথবা কিনতে পারেন। শুরু করবেন ক্যামব্রিজ দিয়ে তারপর দরকার হলে টেস্ট প্লাস, আইইএল্টিএস ট্রেইনার, টেস্ট বিল্ডার অনুশীলন করতে পারেন।

সবাইকে স্বাধীনতার শুভেচ্ছা!

–রায়হান।

Founder of IELTSOLOGY !!!


আরো পড়তে পারেনঃ