তারপর , Writing! আমার  মনে হয় writting  এ বাংলাদেশ এর সব ছাত্রদেরই সমস্যা হয়। আমরা সবাই অনেক কিছু লেখি কিন্তু নাম্বার পাই না। এটার সমধান হলো একটা common structure ব্যবহার করে অনেক অনেক ….  অনেক টপিক এর উপরে নিজ হাতে লিখা প্রাকটিস করা। আমি Cambridge IELTS(1 to 9) এর কয়েকটা বই  এর writting সেকশন শেষ করেছিলাম।  প্রথমে কষ্ট হইতো লিখতে ….. এবং লিখার পরে স্ট্যান্ডার্ড যে লিখা গুলা থাকে তার সাথে মিলায়  দেখতাম। .. কোথায় পার্থক্য হচ্ছে। ..পরের লিখায় সেটা ঠিক করতাম।   যদি মনে করেন writting আবার লিখে লিখে প্রাকটিস করা লাগে ধুমায়া লিখে আসব।  তাহলে , ধুমাইয়া লিখা হবে নম্বর হয়তো বা পাইলেন না।


সবশেষে, Listening! এই সেকশন কে বলা হয় ব্যান্ড স্কোর বাড়ানোর সেকশন। এখানে ভালো নাম্বার পাওয়ার উপায় :

Listening এর সেকশন -১ এ সহজ  প্রশ্ন থাকে যেমন: ফোন নাম্বার , বাড়ি নাম্বার, পাসপোর্ট নাম্বার ,নামের বানান ,হোটেল এর নাম। এগুলা survival English . যেহেতু , listening পরীক্ষা সবার প্রথম এ  হয় , তাই এইসময় আপনার মধ্যে একটু স্ট্রেস কাজ করতে পারে।  আপনি যদি স্ট্রেস মাথায় না নিয়ে ঠান্ডা মাথায় এই সেকশন শেষ  করেন তাহলে আপনি ১০ এ ১০/৮ পেয়ে যাবেন।  মোট ৩০  পাওয়া একটা ভালো স্কোর সেখানে আপনি ইতিমধ্যে ১০/৮ পেয়ে গেছেন , আপনি অনেক আগায় যেতে পারবেন । শুধু তাই না , আপনাকে ১০ টা প্রশ্ন একবারে শুনতে হবে না প্রথমে ৫/৭ টা  শুনবেন তারপর বাকি ৫/৩ টা।

আর ২টা তথ্য :

Listening এ ৪ টা সেকশন এ ১০ টা করে প্রশ্ন প্রতি ৫/৭ প্রশ্নের পরে ২০ সেকেন্ড এর বিরতি। এই বিরতিতে আপনি ইন অ্যাডভান্স পরবর্তী ৫ তা প্রশ্ন পড়ে  ফেলতে পারবেন। এবং এক সেকশন থেকে আর এক সেকশন এ যাবার সময় প্রায় ৪০ সেকেন্ড সময় পাবেন , এই বিরতি গুলা কাজে লাগালে আপনার নাম্বার বাড়তে থাকবে।


সবশেষে একটা কথা , IELTS নিয়ে সঠিক পরিকল্পনা আপনাকে ভালো নাম্বার এনে দিবে।  আর আপনি যদি ১ বা ২ অথবা  ২.৫ (ব্যক্তি ভেদে) মাস প্রস্ততি নেন তাহলে আপনি  নিজেই আপনার জন্য অনেক স্ট্রাটেজি ডেভেলপ করতে পারবেন যেটা  সবচেয়ে বেশি উপকারী হবে।

রায়হান চৌধুরী এর শিক্ষক.কম এ বাংলায় IELTS কোর্স এর কথা যদি না উল্লেখ করি তাহলে সেটা হবে অকৃতজ্ঞতা। তার বাংলায় IELTS কোর্সটা অনেক হেল্প করেছে এবং এই লিখার অনেক কিছু তার কোর্স এর সাথে মিল পাবেন।

ভবিষ্যৎ IELTS পরীক্ষাথীদের যদি এই লিখাতে কিছু কাজে লাগে তাহলে সেটাই হবে স্বার্থকতা ।


আরো পড়তে পারেনঃ