সোনালী ব্যাংক থেকে ব্লক অ্যাকাউন্ট খুললাম। সম্পূর্ণ ঝামেলামুক্ত এবং যথেষ্ট দ্রুতও বলা যায়। আপনি সকাল-সকাল গেলে স্টুডেন্ট ফাইল খোলা এবং ব্লক করা, মানে সব কাজই একদিনে শেষ করে আসতে পারবেন। আর সবচেয়ে বড় কথা হচ্ছে একেবারেই কম খরচ।

আপনাকে যা করতে হবে:

  • সোনালী ব্যাংকের ওয়েজ আর্নার্স ব্রাঞ্চে গিয়ে সোজা তিনতলায় চলে যাবেন (লিফটের ২)। গিয়ে যে কাউকে বলবেন ‘স্টুডেন্ট ফাইল খোলার জন্য কার কাছে যাব?’ অথবা ‘মনিরুজ্জামান স্যারের ডেস্কটা কোথায়?’
  • তারপর মাথায় চুল কম হাসিখুশি বেটো ফর্সা মানুষটাকে বলবেন ‘স্টুডেন্ট ফাইল খুলতে এসেছি।’ আপনাকে ৬ পৃষ্টার একটা ফর্ম দিবে। এটা পূরণ করে ৩৪৫০ টাকা জমা দিলে ফাইল খোলার কাজ শেষ।
  • আর ব্লক করতে চাইলে পরবর্তী ধাপও ওদের কাজ। আপনি আরো দুই পৃষ্ঠা ফর্ম পূরণ করে টাকাটা ক্যাশ বা চেক দিয়ে বসে বসে ফ্যানের বাতাস খাবেন।

টাকা পাঠানোর ১৫ ঘণ্টা পর আমি কনফার্মেশন মেইল পেয়ে গেছি। যদিও ফিন্টিবা ৭২ ঘণ্টার মতো লাগবে বলে।

এখন আসি অ্যাকাউন্ট খুলতে কী কী জিনিস নিয়ে যেতে হবে? পুরোনো প্রশ্ন, উত্তর হচ্ছে- Mahin Zaman ভাইয়ের তৈরি এই লিস্টটা দেখুন। এখানে খরচসহ সব দেয়া আছে। (এই ভাই প্রয়োজনীয় কাগজপত্রের লিস্ট ও টাকার পরিমাণসহ ছবিটা দিয়ে কী যে অসাধারণ এক কাজ করে গেছেন সেটা যদি উনি জানতেন!)

যাইহোক, আমি আমার সব প্রশ্নের উত্তর উনার পোস্ট এবং কমেন্ট বক্স থেকে পেয়েছি। সুতরাং, ব্যাংকে যাওয়ার সময় লিস্টে যা ছিল সব নিয়ে গেছি। একটা জিনিস ছাড়া। সেটা হলো Letter of Undertaking. ব্যাংকে গিয়ে একটা ডেমো কপি দেখে ওখানে বসে বসে লিখতে হয়েছিল আমাকে। হাতে লেখাতে এক পৃষ্ঠায় সব আটানোর জন্য মোটামুটি একটা যুদ্ধও করতে হয়েছিল। পরবর্তীতে যারা যাবেন তাদের এইটুকু ঝামেলা কমিয়ে দেয়ার জন্যই এই পোস্ট। নিচে একটা ডেমো দিয়ে দিচ্ছি। যাওয়ার সময় অনান্য ডকুমেন্টের সাথে এডিট শেষে এটাও প্রিন্ট করে নিয়ে যাবেন।

To,
Deputy General Manager,
Wage Earners Branch,
62, Dilkusha, Dhaka.

Subject: Letter of Undertaking.

Dear Sir,

With due respect, I am Khadizatul Kobra from Lakshmipur, Chittagong got admission in Master of Science in Sustainable International Agriculture at University of Gottingen, Germany. I have an account in Sonali Bank Ltd, Mirpur Section 1 Branch, Dhaka. Account Number: 0123456789. For sending annual expenditure abroad, I want to open a student file. I need to send 8829 Euro to my personal blocked account in Fintiba Sutor Bank, Germany. I am undertaking that if I get refused for visa by the embassy or if I decide not to go there, I will be refunded by the Fintiba the same amount in my local bank account in Sonali Bank Ltd, Mirpur Section 1 Branch. After that, they can take any action according to the bank rule for handling over the money to me.

I therefore, request you to send my annual expenditure in the following account.
Account Holder : Khadizatul Kobra
IBAN: DE012345678
BK/SWIFT/BANKCODE: MHSXXX
AMMOUNT TO TRANSFER: 8829.00 £
CURRENCY: EURO (£)

Name:
Signature:
Date:

নোট: সোনালী ব্যাংকের সাধারণ অ্যাকাউন্টটা (সঞ্চয়ী) আপনার বাসার পাশের যেকোন ব্রাঞ্চ থেকে খুলুন। অবশ্য জীবন যদি তেজপাতা করে ফেলতে করে মন চায় তাহলে ওয়েজ আর্নার্স ব্রাঞ্চেও খোলার চেষ্টা করে দেখতে পারেন!

আর অন্যান্য কাগজপত্রের সাথে বাসার ইলেক্ট্রিসিটি বিলটাও নিয়ে যাবেন। আমার কাছ থেকে আমার ভার্সিটির আইডি কার্ডের ফটোকপিও নিয়েছিল। একজনের কাছে শুনলাম তাকে তার অফার লেটারও জমা দিতে হয়েছিল! সত্যি বলছি, সাধারণ অ্যাকাউন্টটা খুলতে আমাকে যে পরিমাণ ঝামেলায় পড়তে হয়েছিল, স্টুডেন্ট ফাইল খুলতে তার বিন্দু পরিমাণও হয়নি। তাই পরামর্শ থাকবে সাধারণ অ্যাকাউন্টা আগেভাগেই খুলে রাখার।

Posting on behalf of Khadizatul Kobra Sonya.