তথ্যগুলো পুরোনো,অনেকেই জানেন।যারা জানেননা তাদের জন্য কিছু প্রয়োজনীয় তথ্য:

১) জার্মান ভাষা পরীক্ষা: বাংলাদেশে জার্মান ভাষা পরীক্ষা শুধুমাত্র ঢাকার ধানমন্ডীতে গ্যাটে ইন্সটিটিউট,জার্মান কালচারাল সেন্টারে অনুষ্ঠিত হয়। জার্মান কালচারাল সেন্টার, জার্মান সরকারের একটি প্রতিষ্ঠান যা বিদেশে জার্মান ভাষা এবং জার্মান সংস্কৃতি প্রসারে কাজ করে।জার্মান দূতাবাস একমাত্র গ্যাটে ইন্সটিটিউটের সার্টিফিকেটকেই স্বীকৃতি দেয়।

২) জার্মানীতে উচ্চশিক্ষা বিষয়ক তথ্য: বাংলাদেশে জার্মানীতে উচ্চশিক্ষা বিষয়ক তথ্যের জন্য অনুমোদিত প্রতিষ্ঠান দুটি।
ক) DAAD Info Centre Dhaka: জার্মানীতে উচ্চশিক্ষা বিষয়ক যে কোন তথ্য পাওয়া যায় DAAD থেকে।DAAD = German Academic Exchange Service. এটি জার্মান সরকারের প্রতিষ্ঠান।DAAD এর ঢাকাতে একটি info center আছে।এই সেন্টারটি গ্যাটে ইন্সটিটিউটের অফিসে অবস্হিত।

৩) Die Sprache (ডী স্প্রাখে): DAAD এর বাহিরে একমাত্র চট্টগ্রামে ডী স্প্রাখেতে জার্মানীতে উচ্চশিক্ষা বিষয়ক যে কোন তথ্য পাওয়া যায়। ডী স্প্রাখেতে প্রতি বৃহস্পতিবার বিকেল ৪টা-৫টা পর্যন্ত “জার্মানীতে উচ্চশিক্ষা:মুখোমুখি আলাপ” শীর্ষক কাউন্সেলিং অনুষ্ঠিত হয়।

দুই জায়গায়ই কাউন্সেলিং এর জন্য কোন ফি দিতে হয়না।তবে ডী স্প্রাখেতে ১০০ টাকা দিয়ে কাউন্সেলিং এর জন্য registration করাতে হয়।কাউন্সেলিং এ আসলে টাকাটা ফেরত দেয়া হয়।

৪) ডী স্প্রাখে: এটি চট্টগ্রামে অবস্হিত একটি জার্মান ভাষা শিক্ষা প্রতিষ্ঠান (diesprachebangladesh)। জার্মান ভাষা শেখার জন্য এটি গ্যাটে ইনন্সিটিউটের বাইরে বাংলাদেশে জার্মান দূতাবাসের একমাত্র অনুমোদিত প্রতিষ্ঠান।ডী স্প্রাখে জার্মান দূতাবাসের কো-অপারেশন পার্টনার।এখানে A1-C2(A1,A2,B1,B2,C1,C2) পর্যন্ত জার্মান ভাষা শেখার ব্যবস্হা আছে।এখানে কোন পরীক্ষা অনুষ্ঠিত হয়না।পরীক্ষা ঢাকার গ্যাটে ইনন্সিটিউটে অনুষ্ঠিত হয়।

৫) যোগাযোগ করুন জার্মান দূতাবাসে: ভিসা সংক্রান্ত এবং যে কোন তথ্যের জন্য সরাসরি যোগাযোগ করুন জার্মান দূতাবাসে।

জার্মান এমব্যাসি ঢাকা

৬) এড়িয়ে চলুন এজেন্সী: যে সমস্ত প্রতিষ্ঠান জার্মানীতে স্পট admission, জার্মান ভাষা পরীক্ষা পরিচালনা, ভিসার জন্য সহায়তা শীর্ষক কথা বলে তারা এজেন্সী।তাদেরকে এড়িয়ে চলুন।আপনার admission এর ব্যাপারে, আপনার ভিসার ব্যাপারে কেউ আপনাকে help করতে পারবেনা।জার্মানীতে spot admission নামক কোন ব্যাপারই নেই। Application, Admission ইত্যাদির জন্য জার্মান বিশ্ববিদ্যালয়গুলোতে কোন টাকা পয়সা দিতে হয়না।


আরো পড়তে পারেনঃ