জার্মানি বর্তমান বিশ্বের ইকোনমিকালি শক্তিশালী একটা দেশ , বহুদিন ধরেই তারা ফ্রি শিক্ষা নীতি নিয়ে সবাইকে ফ্রি শিক্ষা দিয়ে আসছে । ২০১৪ সালে অফিশিয়ালি সকল বিশ্ববিদ্যালয় থেকে টিউশন ফী উঠিয়ে দেয়ার পড় থেকে হটাত করেই বাডেম-বুটেম্বারগ স্টেইট এ টিউশন ফী চালু করে । টিউশন ফী কিন্তু খুব কম না , প্রতি সেমিস্টারে ১৫০০ ইউরো যেটা একজন সত্যিকারের ছাত্রের জন্যে দেয়া প্রায় অসম্ভব যদি না কারো পরিবার থেকে ফুল সাপোর্ট না থাকে। কারণ খন্ডকালীন চাকরী করে আপনি পড়ালেখা মেইন্টেন করে ৬ মাসে ১৫০০ টাকা জমাতে পারবেন না । এইবার আসি আসল কথায় , ইদানীং শুনা যাচ্ছে যে আরও কিছু স্টেইট এ ও টিউশন ফী চালু করতে যাচ্ছে এবং বেপারটা ১০০% সত্যি । প্রায় ৫/৬ টা বিশ্ববিদ্যালয় চালু করবেই , এইগুলার নাম নিছে দেয়া হয়েছে । এমনকি জার্মানির সব বিশ্ববিদ্যালয় এই টিউশন ফী পুনরায় চালু করার সিদ্ধান্ত এখন সময়ের বেপার মাত্র , খুব সম্ভবত আগামী বছরেই চালু হবে। জার্মানির শিক্ষা মন্ত্রণালয় কিছুদিন আগে বলেছে তারা আর ফ্রি শিক্ষা সবার জন্যে চালু রাখতে পারছে না, কারণ তাদের ফান্ডিং গ্যাপ বেড়ে দাঁড়িয়েছে ৪৮ মিলিয়ন । তাই এই ক্রুসিয়াল ডিসিশন নিতে হচ্ছে তাদের ।

এইবার আসি , আরও কাজের কথায় , অনেকেই টেনশন এ আছে যে টিইউশন ফী চালু করলে কারা মূলত এফেক্টেড হবে না ??? 

১ ) রিফিউজি , যাদের জার্মানি তে থাকার পারমিশন আছে
২) ইন্টারন্যাশনাল স্টুডেন্ট যারা জার্মানি থেকে ‘Bildungsinländer’ অর্জন করেছে
৩) ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ফ্রম ইরাস্মুস দেশ (টার্কি এবং আইসল্যান্ড সহ )
৪) ইন্টারন্যাশনাল স্টুডেন্ট যাদের পার্মানেন্ট রেসিডেস্নি আছে জার্মানি তে
৫) ইন্টারন্যাশনাল স্টুডেন্ট যারা এখনো জার্মান বিশ্ববিদ্যালয় এ পড়তেছে (তার মানে আমরা যারা জার্মানি পরতেছি এখন , তাদের লাগবে না , জাস্ট নতুন যারা আসবে তাদের দেয়া লাগবে )

দয়া করে প্রশ্ন করার আগে , উপড়ের পয়েন্ট গুলা ভালো করে পড়ে নিবেন , কারণ এর আওতাধীন ছাড়া অন্য যে কারো টিউশন ফী দিতে হবে অবশ্যই ।

এখন আসি কোন কোন বিশ্ববিদ্যালয় এবং কত টিউশন ফী দিতে হবে …

১) ঊল্ম বিশ্ববিদ্যালয়
২) মানহেইম বিশ্ববিদ্যালয়
৪) হাইডেলবারগ বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়
৪) হাইডেলবারগ
৫) স্টুটগারট বিশ্ববিদ্যালয়
৬) তুবিঙ্গেন বিশ্ববিদ্যালয়
৭) কারলশুরে বিশ্ববিদ্যালয় (KIT)

টিউশন ফী হবে খুব সম্ভবত ১৫০০ প্রতি সেমিস্টার …

এখন সবাই বলবেন নিউজ টা কত টা অথেনটিক , ভাই ও বোনেরা অথেন্টিছিটি আমি দিতে পারব না কিন্তু আমি আমার স্টুটগারট ইউনিভারসিটির কোর্স কো- অরডিনেটর থেকে জেনেছিলাম যে পুরানো স্টুডেন্ট রা এফেক্টেড হবে না(যদিও আমি স্টুটগারট এ পড়ি না :p ) । এবং Topuniversities.com এর একটা আর্টিকেল এ পরেছি ।

যাই হোক অনেক বলছি , আজকের মত থামলাম । গুটেন নাখট :p চুজ্জজ্জজ্জজ্জ  

জার্মানিতে স্টুডেন্ট জবের ধরণ ও কাজের আইন