** দয়া করে কেও জার্মানির ইউনিভারসিটি তে সিএস পইরেন না , যদি ম্যাথম্যাটিকস
হেইট করেন ***
ম্যাথম্যাটিকস ভাল লাগে ? তাহলে আর্টিকেল টা পড়তে পারেন 🙂
অনেকেই জিজ্ঞেস করে যে ভাই কম্পিউটার সাইন্স এর জন্যে কোন ইউনিভারসিটি ভাল হবে ? , এইটার পারফেক্ট উত্তর দেয়া টা কঠিন , বড়ই কঠিন , কারণ কারো ই সব ইউনি , শহর এবং আপনার ইন্টারেস্ট এর বেপারে কোন ধারনা নাই । তাহলে একজন মানুষ কিভাবে পারফেক্ট উত্তর দিবে ? দেয়া সম্ভব না । কিন্তু আমি কিছু আস্পেক্ট সম্পর্কে বলব , যেটা পড়ে অনেকের ই অনেক ধারনা আসবে যে কোথায় পরা উচিত ?
প্রথমত, জার্মানি সব পাবলিক ইউনিতেই ফ্রি শিক্ষা দেয় , তাই কম্পিউটার সাইন্স ডিগ্রী টাকা দিয়া পড়ার কোন মানেই নাই । CHE রেঙ্কিং যদি দেখি তাহলে আমরা খুব সহজেই বুঝতে পারি কোন ইউনি টা সিএস ডিগ্রীর জন্যে ভাল , কিন্তু প্রবলেম হইল আমরা বাংলাদেশ থেকে যারা পড়তে আসি তারা বেশিরভাগ ই অনেক জব এক্সপেরিএন্স নিয়ে আসি , অনেকেই ফ্রেশ গ্রাজুয়েট হিসেবে আসি। এক্ষেত্রে দেখা যায় আপনি রেঙ্কিং দেখে একটা ভাল ইউনিতে চলে আসলাম কিন্তু ওখানে খন্ডকালীন জব নাই , তখন অনেকেই বিপদে পড়ি । এই জন্যে অনেকেই পড়ালেখা ও হয় না । এক্ষেত্রে আমার বুদ্ধি হল ভাল শহর দেখে একটা তে আসা কারণ কম্পিউটার সাইন্স আসলে নিজের উপর । আপনি ভাল কোড পারলে আপনি জব পাবেন ই । এবং ভাল শহরে আসলে আপনি বেশিরবাগ ক্ষেত্রে আইটি ফার্ম এ জব পাওয়া চান্স থাকে।
কেও যদি চিন্তা করেন সফটওয়ার ইঞ্জিনিয়ার নিয়ে পরবেন তাহলে আমার মতে এপ্লাইড সাইয়ন্স মানে হকশুলে তে পরা উচিত কারণ এখানে আপনাকে ঠিক প্রেক্টিকালি প্রজেক্ট বেসড স্টাডি করাবে যা আপনাকে জব খতরে সাহায্য করবে , অন্যথায় ইউনিভার্সিটি ভালো যারা রিসার্চ কাজ করতে আগ্রহী ।
এব্র আসি ইউনিভারসিটি এর বেপারে , যদি সব কিছু মিলিয়ে এবং ফান্ডিং এর কথা ভাবেন তাহলে (KIT) বেস্ট আপশন । আর আপনি যদি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ খুবই আগ্রহী হন তাহলে ইউনিভারসিটি অফ সারলেন্ড ইজ বেস্ট অপশন (সিএস এর জন্যেও এইটা খুবই ভাল) । আর আপনি যদি ম্যাথম্যাটিকস কয়ে একটু প্রায়োরিটি দিতে চান তাহলে চোখ বন্ধ করে চলে যান ইউনিভারসিটি অফ বন , টিউ কায়সারলাউটারন অথবা বার্লিন এর কোন ইউনিতে কারণ বার্লিন ম্যাথম্যাটিকস স্কুল এর কো-অপারেশন এর জন্যে । আর ডাটা সাইন্স পরলে TU বার্লিন বেস্ট । আরও কিছু ভাল ইউন্তিভারসিটি যারা ভাল কম্পিউটার সাইন্স ডিগ্রি অফার করে সেগুলা হলে টিউ মিউনিখ , টিউ ড্রামস্টেড , RWHT আখেন এবং FAU এরলাঙ্গেন – নুরেনভারগ । যাইহোক , আসলে যেই ইউনি গুলার কথা ম্যানশন করা হয়েছে সেগুলা নিঃসন্দেহে ভালো এবং এদের মধ্যে কোন আহামরি পার্থক্য নাই , ১৯/২০ পার্থক্য আরকি :p ।
এইবার আসি জব এর কথায় , আসলে জব এর জন্যে আপনি যেকোন জায়গায় যেঁতে পারেন , কিন্তু একটা কথা হইছ । কথা টা হইল আসলে রিজিওন বেসড হিসাব করলে এক এক অঞ্চলে এক এক রকমজবের ধরন । যেমন , আপনি জার্মানির দক্ষিণ অঞ্চল এ গাড়ি এবং ইঞ্জিনিয়ারিং চাকরির জন্যে ভাল । জার্মানির পশ্চিমে এ ব্যাংকিং এবং ইনস্যুরেন্স এর চাকরির বাজার খুবই ভাল । এবং বার্লিন এখন স্টার্ট আপ কোম্পানির জন্যে উরাধুরা অবস্থায় আছে , প্রচুর আইটি কোম্পানি এবং সুযোগ সুবিধা , ভবিষ্যতবাণী অনুযায়ী অদূর ভবিষ্যতেও বার্লিন কে কেও স্টার্ট আপ এর জন্যে ধরতে পারবে না । ইন্ডিয়া , ইউএসএ , এবং ইউরোপের অনেক দেশ থেকে সবাই বার্লিন আসতেছে । আর এখানকার মাল্টি কালচার , প্রচুর হেকাথন প্রোগ্রাম , ইভেন্ট হইয়ে থাকে ।
আর আপনি কোন শহরে এ থাকতে চান, পরিসংখ্যান অনুযায়ী আমি বার্লিন কয়েই এগিয়ে রাখব , কারণ আপনি এখানে ঢাকার ফিল পাবেন এবং ইংলিশ এ কথা বলতে পারবেন কারণ এইটা একটা ইন্টারন্যাশনাল শহর । আর আপনি যদি মেট্রপলিটন এ না থাকতে চান তাহলে বার্লিন এর পাশেই আসলে ভিতরেই পস্টডাম আপনার জন্যে বেস্ট কারণ পস্টডাম থেকে আপনি খুব সহজেই একই সেমিস্টার টিকিতে বার্লিন আসতে পারবেন , যেঁতেও পারবেন । বার্লিন এর ইউনি গুলা হইল TU বার্লিন, FU বার্লিন , HU বার্লিন(এইগুলা তে অনেক মেয়েরা পড়ে , এস্পেশিয়ালি FU তে :p :p ) , আর পস্টডাম এ পাবেন পস্টডাম ইউনিভারসিটি এবং HPI(যদি আপনি SAP এ তে কাজ চাকরি করতে চান :p , এইটা সিক্রেট কাওরে বইলেন না )
যাইহোক অনেক কিছু বলছি , দিন শেষে একটা কথাই বলব , কম্পিউটার সাইন্স এর জন্যে ইউনিভারসিটি ফ্যাক্ট না , ফ্যাক্ট হইল আপনি কি পারেন । তাই বুঝে শুনে চিন্তা করে আসেন , ভাল হবে ইনশা আল্লাহ ।