আইনের মার প্যাচ আর ওকালতি নিয়ে কত কাহিনী আর গল্পই শুনি অনেক সময়। এই আইন বিষয়ে পড়াশোনা বা সেই আইনের যে ধরন তা সম্পর্কে কতটা জানেন? আমি খুব একটা বেশি জানিনা তবে কোনো এক সময় আইন নিয়ে পড়াশোনার ইচ্ছে থেকে বাংলাদেশী আইনের ব্যাসিক ধারনা হয়েছে পড়াশোনার মাধ্যমে। আর সেই সাথে জার্মানিতে থাকার সুবাদে কিছু আইনজীবী বন্ধু মহল তৈরী হয়েছে যাদের সুবাদে জার্মান আইনের ব্যাসিক কিছুটা শেখা হচ্ছে আজকাল।

এই লেখার মূল উদ্দ্যেশ্য জার্মানিতে আইন বিষয়ে পড়াশোনা…তবে ব্যাপারটি সমগ্র ইউরোপের ক্ষেত্রে প্রযোজ্য

জার্মান আইনের গঠনতন্ত্র বাংলাদেশের আইনের গঠনতন্ত্র থেকে সম্পুর্ন আলাদা বলা যেতে পারে। বাংলাদেশের মূল আইনি গঠন নেয়া হয়েছে ব্রিটিশ আইনের গঠন থেকে যার সাথে ইউরোপীয় বিশেষ করে জার্মান আইনের গঠন একদমই মেলে না। এই কারণে সাধারন ভাবে বলতে গেলে বাংলাদেশীরা এই দেশের আইন নিয়ে পড়াশোনা করাটা খুব একটা কর্মপযোগী হবে বলে মনে হয় না। তারসাথে ভাষার কিছু প্রতিবন্ধকতা রয়েছে যা এখন ভাষা শিখে C2 লেভেল পাস করলেও পূরন করা সম্ভব নয়। ছোটবেলা থেকে শিখে আসলেই কেবল এই ভাবে আইনি ভাষার ব্যবহারের কথা চিন্তা করা যেতে পারে। তাহলে কি শুধু জার্মানরাই আইন নিয়ে পড়াশোনা করে? কিছু উক্রানিয়ান, তুর্কিশ, জাপানিজ, চীনা বংশোদ্ভূত মানুষজনের দেখা মিলেছে আমার এর মাঝে চীনা ছাড়া বাকি সবাই জার্মানিতে খুব ছোটবেলায় এসেছেন তাই তাদের পুরো জীবনই কেটেছে জার্মান সংস্কৃতি এবং শিক্ষা ব্যবস্থার মাঝে। চীনা বংশোদ্ভুত জিনি তিনি C2 পাস করে আইন নিয়ে পড়াশোনা করেছেন কিন্তু প্রফেশনাল লেভেলে এসে টেকা সম্ভব হয়নি কারন প্রফেশনাল বার এক্সাম তার পক্ষে পাস করা সম্ভব হয়নি।

যদিও কিছু কিছু ক্ষেত্রে কিছু বিশেষ টপিক যেমন victimology, criminology, business law, tax এই ধরনের বিশেষ অংশে পড়াশোনার সুযোগ থাকতে পারে তবে সরাসরি আইন নিয়ে পড়াশোনার কথা চিন্তা করা ভুল প্লানিং হয়ে যেতে পারে। তাই সাবধান!

বাংলাদেশী জুডিশিয়াল সিস্টেম জানতে এই লিংকটি দেখতে পারেন

জার্মান জুডিশিয়াল সিস্টেম জানতে এই লিংকটি দেখতে পারেন

নিজে যেহেতু সরাসরি আইন বিষয়ক পড়াশোনা করি না তাই এর থেকে বেশি মন্তব্য করা সম্ভব হলো না দয়া করে নিজে তথ্য যাচাই করে নিবেন। আমার জানা মতে যুক্তরাজ্য এবং কমনওয়েলথ এর অন্তর্ভুক্ত দেশগুলোতে আইন নিয়ে আমাদের পড়াশোনা করার সুযোগ রয়েছে।

জার্মানিতে এপ্লাই করার ধাপসমূহ (Steps To Apply At A German University )
জার্মানিতে যাওয়ার শর্টকাট পথ (ইচ্ছা থাকিলে উপায় হবেঃ সূচনা)
সুইজারল্যান্ডে স্কলারশিপ নিয়ে পড়াশুনা