আমি আমার কিছু টিপস দিবো এম সি কিউ (MCQ = multiple choice questions) সমাধান করার জন্য, প্রথমেই আমাদেরকে বুঝতে হবে এম সি কিউ কেন কঠিন মনে হয়ঃ

১। এখানে ফাঁদ অথবা ঘুরিয়ে উত্তর বলা হয় ফলে আমরা ভুল করি।

২। প্রশ্নে ৩-৪ টা অপশন থাকে যেটা থেকে সঠিক উত্তর খুঁজে নেয়া কঠিন।

৩। তাদের কথা বুঝতে বুঝতে সময় শেষ।

এগুলোর সমাধান কি?


১। এখানে ফাঁদ অথবা ঘুরিয়ে উত্তর বলা হয় ফলে আমরা ভুল করি।এটার একটা উদাহরন দেখিঃ

প্রশ্নঃ How long you lived there?

উত্তরঃ

১। ১year

২। ৩years

৩। ৫years

এখন তারা ক্লিপ এ সরাসরি বলবে না উত্তর বরং বলবে

I lived there for 3 years, (ফাঁদ) no sorry, 5 years but(ফাঁদ) I lived a year with my partner! তাহলে উত্তর হবে অপশন ৩
এখানে তুমি আগে থেকে সতর্ক থাকতে হবে এবং একটা অপশন I lived there for 3 years শুনেই অপশন ২ না নিয়ে ২ উত্তরের অপশনে ডট দিয়ে রাখবে এবং সবসময় অপেক্ষা করবে পুরো বাক্য শেষ পর্যন্ত শুনার তারপর সঠিক অপশনে টিক দিবে । তাই লক্ষ রাখবে but, however, sorry, I apologise,though, no no, oh sorry এমন কিছু বলছে কিনা। এম সি কিউ ক্লিপ শুরুর আগের সময় পড়তে শুরু কর প্রশ্ন এবং স্ক্যান করতে পারো উত্তরের অপশন গুলো, তাহলে মাথাতে থাকবে কি উত্তর শুনতে হবে!


২। প্রশ্নে ৩-৪ টা অপশন থাকে যেটা থেকে সঠিক উত্তর খুঁজে নেয়া কঠিন।

উত্তরের অপশন ৩-৪ টা থাকে এবং সব অপশন আগে পড়ার সুযোগ নেই তাই প্রথম টিপসঃ

প্রথম ২-৩ টা এম সি কিউ এর অপশন গুলো এবং প্রশ্ন গুলো পড়ে নিতে হবে এম সি কিউ শুরু হবার আগে আগে।

সুতরাং, প্রথম ২-৩ টা এম সি কিউ এর অপশন গুলো এবং প্রশ্ন গুলো পড়ে নিতে হবে এবং বাকি গুলোর প্রশ্ন পড়লেই চলবে এম সি কিউ ক্লিপ শুরু হবার আগে আগে। মানে, প্রথম ২-৩ টা প্রশ্নের উপর বেশি ফোকাস দিবো কিন্ত বাকি এম সি কিউ প্রশ্ন গুলো ও পড়বো শুধু, অপশন না কারন ব্রেক অল্প থাকে!

আমি আমার মোবাইলের স্টপ ওয়াচ দিয়ে নিজে দ্রুত পড়ার প্রাকটিস করতাম, নিচের প্রশ্ন এবং উত্তরের অপশন পড়তে আমি ৫-১০ সেকেন্ড লাগে। পড়ে খুব তাড়াতাড়ি কী ওয়ার্ড বাংলাতে লিখে ফেলি কমপক্ষে প্রথম ২ টা এম সি কিউ এর জন্য যেটা আমাকে ক্লিপ টা শুনে সহজেই প্রথম দুইটা সঠিক উত্তর দিতে পারি।। বাসাতে স্টপ ওয়াচ দিয়ে নিজে দ্রুত পড়ার প্রাকটিস করলে পারবে।

১ When was the Sydney Opera House completed? (কখন?)

A ১৭৮৩

B ১৯৮৩ সাল

C ১৯৭৩

২ How many venues does the building house? কয়টা venues?

A ৬

B ১৬ নাম্বার

C ১


৩। তাদের কথা বুঝতে বুঝতে সময় শেষঃ

আমি সবসময় বলি বাসাতে অনেক চেষ্টা মানে লিসেনিং সমাধান করলে বেশি বেশি কেম্ব্রিজ এর বই থেকে তাহলে নিজের দুর্বলতা নিয়ে কাজ করা হয়। যদি তুমি ব্রেক এর সময়টা কাজে লাগাও এম সি কিউ শুরুর আগে তাহলে তুমি কি নিয়ে ক্লিপ হবে সেটা অনুমান করা এবং কি উত্তর খুঁজতে হবে সেটার ধারনা পাবে। আমরা বলেছি, প্রথম ২-৩ টা এম সি কিউ এর অপশনগুলো এবং প্রশ্নগুলো পড়ে নিতে কিন্তু যখন সেগুলোর উত্তর পাবো তারপর খুব দ্রুত ফোকাস করবো পরের প্রশ্ন গুলোর অপশন এর দিকে! উপরের সাল এবং নাম্বার শুনার পর যখন তারা building house? কয়টা venues? নিয়ে আজাইরা কয়েক সেকেন্ড কথা বলতেসে তখন তুমি তাদের আগেই রেডি হবা পরের প্রশ্নের অপশন পড়ার জন্য। কিন্তু, সতর্ক থাকবে যাতে পরের প্রশ্ন নিয়ে আলোচনা শুরুর আগেই তোমার ফোকাস যাতে লিসেনিং ক্লিপ এ চলে আসে। এটা বাসাতে করতে করতে অভ্যাস হয়ে যাবে তাই পরীক্ষার আগেই এগুলো নিয়ে গবেষণা কর বাসাতে। খুব একটিভ হতে হবে এবং শুনার সময় মনোযোগ দিবে প্রশ্নের কি ওয়ার্ড এবং উত্তরের অপশন এর দিকে। মনোযোগ এক সেকেন্ডের জন্য যাতে নষ্ট না হয় মনে রাখবে ১০০ ভাগ মনোযোগ দিয়ে শুনতে হবে।


IELTS Listening TIPS from BRITISH COUNCIL

.


আরো পড়তে পারেনঃ