আপডেটঃ ডয়েচে ব্যাংক জার্মান এমব্যাসিকে কনফার্মেশন এর হার্ড কপি না পাঠালেও, যিনি ব্লকড একাউন্ট খুলেছেন তাঁর এড্রেস বরাবর হার্ড কপি পাঠায়। সেই হার্ড কপিটি নিয়ে ভিসা ইন্টার্ভিউ এর সময় দেখালেই কনফার্মেশন সমস্যার সমাধান পাওয়া যাবে বলে সংবাদ পাওয়া গিয়েছে। তাই সবাইকে ধন্যবাদ এবং শুভ কামনা। আশা করি এটা নিয়ে আর কোন “ত্যানা পেঁচানো” হবে না। জার্মান প্রবাসে বা এর সাথে সংশ্লিষ্ট কেউই কোন তথ্যের যথার্থতা নিয়ে কোন ধরণের দায়ভার নিবে না। প্রতিটা তথ্য যাচাই করে নেয়ার অনুরোধ রইল।


সম্প্রতি ডয়েচে ব্যাংক ব্লকড একাউন্ট এর টাকা পাওয়ার পর এমব্যাসিকে সেটার কনফার্মেশন পাঠানো সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। আবার জার্মান এমব্যাসি ঢাকা এই কনফার্মেশন না পেলে স্টুডেন্ট ভিসা দিতে অপারগতার কথা জানিয়েছে। এই ব্যাপারে বিস্তারিত আলোচনার থ্রেডটি নিচে দেয়া হলঃ

এই ব্যাপারে সমাধানের জন্য পদক্ষেপ নিতে যথাযথ কতৃপক্ষের কাছে ইমেল করার কথা ইতিমধ্যে জানিয়েছে আমাদের তানজিয়া ইসলাম। তাঁর পোস্টটি পাওয়া যাবে এই লিংকে। ইমেল পাঠানোর ঠিকানাঃ https://www.auswaertiges-amt.de/EN/Service/Contact/contact_node.html

ইমেল বা ফোনে যোগাযোগের ফলে জার্মান এমব্যাসি ঢাকা এটাও জানিয়েছে যে তাঁরা ডয়েচে ব্যাংক এর সাথে এই কনফার্মেশন পাঠানোর ব্যাপারে আলোচনা শুরু করেছে। কিন্তু এটা ঠিক হতে বা চূড়ান্ত ফলাফল জানতে কিছুটা সময় লাগবে।

(কার্টেসিঃ Nahid Turzo)

German Embassy Dhaka Blocked account confirmation

ব্লকড একাউন্ট খোলার আগে যা জেনে রাখা ভালঃ

১, ঐ ব্যাংক ব্লকড একাউন্ট খুলে কিনা? ব্লকড একাউন্টকে জার্মান ভাষায় Sperrkonto বলা হয়।

২, যদি ভিসা না হয় তবে ব্লকড একাউন্ট এর টাকা কীভাবে ফিরে পাওয়া যাবে? অর্থাৎ Refund Policy in case of visa refusal.

৩, এবং সর্বশেষ কথা হল, ঐ ব্যাংক আপনার ব্লকড একাউন্টের কনফার্মেশন জার্মান এমব্যাসি ঢাকা এর কাছে পাঠাবে কিনা? কারণ এটা না হলে জার্মান এমব্যাসি ঢাকা আপনাকে স্টুডেন্ট ভিসা আপাতত দিবে না বলেই আমাদের কাছে তথ্য এসেছে।

তাহলে কী করব?

ডয়েচে ব্যাংক এখনও ব্লকড একাউন্ট খুলছে। কিন্তু যেহেতু তাঁরা আপাতত কনফার্মেশন পাঠানো বন্ধ করে রেখেছে, সেক্ষেত্রে কিছু ব্যাংক আছে যারা হয়ত আপনাকে সাহায্য করতে পারে। যেমনঃ Sparkaase Bank, VolksBank ইত্যাদি।

এই ব্যাপারে জার্মানির বিখ্যাত Zeit ম্যাগাজিনে একটি আর্টিকেল প্রকাশিত হয় এবং ঘটনাটা যদিও সিরিয়া কিংবা ইরানের শিক্ষার্থীদের ব্লকড একাউন্ট সমস্যা নিয়ে। কিন্তু তথ্যগুলো আমাদের জন্য সহায়ক হতে পারে। সেখানে বলা হয়েছেঃ

An article in the German magazine Zeit magazine (in German)  discusses the problems faced by a Syrian student to open a student’s account. The reporter in the article contacted some banks and found that it is possible for an student from Syria (or Iran)  to open a blocked account (sperrkonto) in the local Sparkasse bank or Volksbank in the city where you wish to study.

Sparkasse banks were the state run banks which are now privatized, however, each city sparkasse is different from the other and there is no central head office. So you will have to contact the local sparkasse bank in the city of the university in order to open the account.

তবে কোনকিছু করার আগে অবশ্যই যথাযথ কতৃপক্ষের সাথে ইমেল/ফোনে যোগাযোগ করে নেয়া উচিত। যেমনঃ নিচের ইমেল বা মেসেজটি দেখুন। এখানে স্টুডেন্টটিকে বলা হয়েছে Sparkasse এর যে শহরে সে একাউন্ট খুলতে চায়, সেখানে ইমেল বা ফোন করতে। প্রশ্নটি পাওয়া যাবে এই লিংকে

sparkasse blocked account german embassy dhaka student visa

কিংবা আপনি বিভিন্ন ব্যাংকের ফেসবুক পেইজেও প্রশ্ন করে জানতে পারেন, কীভাবে কী করবেন? যেমনঃ Sparkasse Aachen এর ফেসবুক পেইজে এরকম একটি প্রশ্নের উদাহরণঃ

Facebook Page Sparkasse Aachen - sparkasse blocked account german embassy dhaka student visa

Sparkasse Aachen এ ব্লকড একাউন্ট খোলার পদ্ধতি (গ্রুপ পোস্ট লিংক)

Ehsan Valkyrie Mahmud: Guys as you have already noticed that the embassy itself suggested Sparkasse Aachen so if anyone is going to the North Rhine-Westphalia or don’t mind coming all the way to Aachen, you can create a blocked account with them. I will mention the procedure here. It’s quite straight forward.

1) Send an email to [email protected] that you want a blocked account (sperrkonto) and they will ask you for your passport scan.

2) After that they will register your name and send you the information of their bank account and swift code where they will ask you to send you the money. Please note, you can only open an account with them after you go to their bank in Germany. But they will block the amount with your name and generate a certificate that contains your full name and date of birth.

3) You will have to send 8040 Euro + 100 Euro Sharing Cost + 56 EURO DHL Charge, in total 8196 EURO. That DHL cost is the cost for sending the document to the Dhaka Embassy. If you want to receive the certificate yourself as well to send it to embassy you will have to pay 56 EURO more (double charge). So in total, 8252 Euro. If I choose to go with them I will do this since I will need the certificate when submitting to embassy.

4) After you go to Germany, you can open an account with them and transfer the blocked amount to your account. You will have to show the passport and the registration document.

Some FAQ

Q) Refund policies?
A) Same as DB

Q) Can we split the money while sending?
A) Yes

Q) Do they provide DHL tracking number?
A) Yes

Q) Did you use it?
A) No, but I intend to unless DB is fixed (I know it’s fixed but they will still need some time) before then.

Sparkasse Aachen Update 1: Just to let everyone know, I took the leap of faith and transferred to Sparkasse Aachen on 21st. They sent the DHL on 24th one addresses to me which I am obtaining from DHL warehouse as I write and one addressed to embassy estimated delivery tomorrow. I have my interview tomorrow so let’s hope for the best.

Sparkasse Aachen Update 2: The embassy confirmed my blocked account certificate today (sparkasse-aachen), I gave the interview yesterday. So all in all good news. About the refund policy it’s exactly same as DB and they wrote it in the first email they sent to me. Good luck everyone, cheers and pray for me.

উপসংহার

তাই এই মুহুর্তে যা করতে হবে তা হল ব্যাংক, জার্মান ফরেইন অফিস, জার্মান এমব্যাসি ঢাকা এবং আপনি যে বিশ্ববিদ্যালয়ে পড়তে যেতে চাইছেন তাঁদের সাথে নিয়মিত যোগাযোগ করা। এই দায়িত্বটা আপনার। আমরা গাইড করতে পারি, কিন্তু ফিল্ড লেভেলে আপনার হয়ে কাজ করে দেয়ার জন্য আমাদের অনুরোধ করে নিজেকে বিব্রত করবেন না। আশা করি ব্যাপারটা পরিষ্কার হয়েছে সবার কাছে। এই ফাঁকে কেউ যদি সুযোগের অপব্যবহার করে আপনাদের কাছে টাকা/পয়সা চায় তবে সরাসরি তা গ্রুপে/ওয়েবসাইটে পোস্ট করুন অথবা সিনিয়র এডমিনদের জানিয়ে দিন। 🙂

Volksbank এর সাথে ইমেল বা ফোনে যোগাযোগ করা যাবে এই লিংকে ক্লিক করে।

Sparkasse Bank এর সাথে যোগাযোগ করা যাবে এই লিংকে ক্লিক করে।

Deutsche Bank Sparkasse Volksbank ডয়েচে ব্যাংক, স্পারকাসে, ফল্কসব্যাংক ব্লকড একাউন্ট Blocked account German Student Visa জার্মান স্টুডেন্ট ভিসা

Deutsche Bank Sparkasse Volksbank ডয়েচে ব্যাংক, স্পারকাসে, ফল্কসব্যাংক ব্লকড একাউন্ট Blocked account German Student Visa জার্মান স্টুডেন্ট ভিসা

আরো পড়তে পারেনঃ