How to Make a Visa Appointment!

মে ১৯, ২০১৫ থেকে জার্মান এমব্যাসি ঢাকা, ভিসা আবেদনকারীদের জন্য একটি অনলাইন অ্যাপয়েন্টমেন্ট সিস্টেম চালু করেছে। কাজেই আমরা যারা স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করবো তাদেরকে ও এই অনলাইন অ্যাপয়েন্টমেন্ট সিস্টেম এ অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। আমি আজকে আপনাদের সাথে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট নিয়ে কিছু কথা শেয়ার করবো।

প্রথমে কিছু গুরুত্বপূর্ণ কথা বলে রাখিঃ

১. আপনি অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিলে এটা অ্যাপয়েন্টমেন্টের তারিখ এর আগের দিন পর্যন্ত ক্যানসেল করতে পারবেন। যদিও এমব্যাসির ওয়েবসাইটে দেয়া আছে একবার অ্যাপয়েন্টমেন্ট নিলে কয়েক সাপ্তাহের জন্য আপনি ব্লক হয়ে যাবেন, মানে নতুন করে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেননা। কিন্তু আমি দেখেছি যে যদি আপনি আপনার অ্যাপয়েন্টমেন্ট ক্যানসেল করেন তাহলে আপনি আবার নতুন অ্যাপয়েন্টমেন্ট ডেট নিতে পারবেন। ক্যানসেল করার পর নতুন করে অ্যাপয়েন্টমেন্ট এখন পর্যন্ত নেয়া যায়। কিন্তু এই প্রক্রিয়া কতদিন থাকবে তা আমার যানা নাই।

.

২. যেদিন অ্যাপয়েন্টমেন্ট নিবেন আপনি যদি দেখেন আপনি যেতে পারবেন না তাহলে যত দ্রুত সম্ভব অ্যাপয়েন্টমেন্ট ক্যানসেল করে দিন। অ্যাপয়েন্টমেন্ট ক্যানসেল না করলে মহাবিপদে পরবেন। আপনি আর নতুন কোন ডেট নিতে পারবেন না।

এবার দেখি কিভাবে অ্যাপয়েন্টমেন্ট নিতে হয়।

ধাপ ১ঃ

প্রথমে এই লিংকে যান এবং লাল মার্ক করা লিঙ্ক এ ক্লিক করুন।

http://www.dhaka.diplo.de/visa

ধাপ ২ঃ

লাল মার্ক করা  continue লিখা লিঙ্ক এ  ক্লিক করুন।

ধাপ ৩ঃ

লাল মার্ক করা  continue লিখা লিঙ্ক এ  ক্লিক করুন।

ধাপ ৪ঃ

লাল মার্ক করা  continue লিখা লিঙ্ক এ  ক্লিক করুন।

ধাপ ৫ঃ

এখানে যে সব ডেট খালি থাকবে সেগুল শো করবে। আপনার সুবিধা মতো একটা ডেট এ ক্লিক করুন। আমি ১৬/০৮/২০১৫ নির্বাচন করলাম।

ধাপ ৬ঃ

আপনার নির্বাচিত ডেট এ যে সময় খালি পান সেটা তে ক্লিক করুন। উদাহরণসরুপ আমি ৮ঃ৩০ টাইমটি নিলাম।

ধাপ ৭ঃ

এবার খুব সাবধানে আপনায়ে পাসপোর্ট অনুযায়ী সব তথ্য পুরন করে ফরম এর শেষে submit বাটন এ ক্লিক করুন।

ধাপ ৮ঃ

হয়ে গেল আপনার অ্যাপয়েন্টমেন্ট  নেয়া। আপনি ৩০ মিনিটের মধ্যে একটা কনফারমেসন ইমেইল পাবেন। এই ইমেইলটি দেখতে নিছের ইমেইলটির মতো।

খেয়াল করুন। আপনার ইমেইল এর শেষে একটা বিশাল লিঙ্ক আছে। এটা তে ক্লিক করে আপনি আপনার অ্যাপয়েন্টমেন্ট কেন্সেল করতে পারবেন।

অ্যাপয়েন্টমেন্ট কেন্সেল করার পর ও আপনি নিচের মতো একটি কনফারমেসন ইমেইল পাবেন।

অ্যাপয়েন্টমেন্ট কেন্সেল করার পরে আপনি আবার নতুন করে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ আমি এখানে যা যা লিখলাম, সব আমার নিজ অভিজ্ঞতা থেকে। ভবিষ্যতে  জার্মান এমব্যাসি ঢাকা তাদের রুলস পরিবর্তন করতে পারে। এর জন্য আমি কোন রকম দায়ি থাকব না। 😀

সবার জন্য রইলো শুভ কামনা।


এছাড়া পড়তে পারেনঃ

4 thoughts on “যেভাবে কাজ করে জার্মান এমব্যাসি ঢাকা online student visa appointment পদ্ধতি”
  1. I need some information. last month I booked an appointment to spouse visa for my husband. Unfortunately he could not capable to participate in the interview for his father serious illness. Now I want to book again an appointment but i can’t. I face some problems from last 1 week. When I am trying to book an appointment it notify me that I can book only after that day. ( Like as:You can only cancel/rebook appointments which are after 13.10.2017 . (dateformat: dd.mm.yyyy) ) but this date change every time. one day shows 09.10.2017 after then 10.10.2017…11.10.2017…12.10.2017 … and now 13.10.2017. How can I solve this problem? Normally how many days should to wait after missing one appointment date. please I am eagerly waiting for your cordial reply.

Leave a Reply