প্রিয় ভাইয়া আপু আমি এবার h.s.c. পাশ করেছি আমার কি করা উচিত?

জার্মানিতে hsc শেষ করে সরাসরি ব্যাচেলরে ভর্তি হওয়া যায় না।

তাহলে কি করা যায়?

জার্মানির ক্ষেত্রে…2

B1 শেষ করে স্টুডিয়েন কোলেগ এর জন্যে আবেদন করা যায় যা কলেজের মতন। এইখানে জার্মান ভাষার দক্ষতার পরীক্ষা এবং অন্যান্য কোর্স শেষ করলে এক বছর পরে ব্যাচেলর এ ভর্তি হওয়া যেত যা এখন আর সম্ভব নয়।(২০১৩ সাল এর পর থেকে)

মিশন স্টুডেন্টকলেগ – ব্যাচেলর্স ইন জার্মানি

দেশে ২ বছর ব্যাচেলরে এ পড়াশোনা করে পুনরায় ব্যাচেলরের জন্যে আবেদন করা হয় তবে ঐ দুই বছরের কোনো ক্রেডিট নেয়া হবে না।

*** বলে রাখা ভালো যে বছরে ৮০৪০ ইউরো একাউন্ট এ থাকতে হবে যা দিয়ে বাংলাদেশে ব্যাচেলর শেষ করে আরামসে মাস্টারের জন্যে পূর্ব প্রস্তুতি নেয়া যায়।

কি করা উচিত?

ব্যাচেলর শেষ করে আসা উচিত।

কেন বিদেশে কি ব্যাচেলর করা দোষ?

অবশ্যই না যদি ফুল স্কলারশিপ এ আসা যায় এবং তার জন্যে চেষ্টাও করা উচিত। প্রতি বছর নানান দেশের স্কলারশিপ এর লিস্ট নানান মন্ত্রনালয়ে পাঠানো হয় যা এই লিঙ্কে নিয়মিত দেয়া হয়। সেখান থেকে চেষ্টা করে দেখা যেতে পারে। কথায় আছে শিক্ষার জন্যে প্রয়োজনে চাঁদেও যাওয়া দরকার হলে চাঁদেই যাওয়া উচিত।

কিছু দুতাবাস যেমন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, চায়না, কোরিয়াসহ অনেক দেশেই আলাদা কিছু বৃত্তির কথা ঘোষনা করে প্রতিবছরই যার তথ্যও মন্ত্রনালয়ে আসে একটু ওয়েবসাইট এ চোখ রাখলেই হয়।

নাহ এই দেশে আর ভালো লাগে না আমি যেভাবেই হোক যাব…টাকা পয়সা কোনো ব্যাপার না 

এমন কথা মাথায় থাকলে বাবা তোমার বাংলাদেশে জন্মানই ঠিক হয় নাই। নিজেকে আর বাংলাদেশী বলে পরিচয় দিও না, তুমি এর যোগ্য না। নিজের দেশে টেকার ক্ষমতা না থাকলে তোমার আর কোনো দেশে জাতের লাইফস্টাইলে টেকা সমভব না। আসতে পারো তবে কমলা হওয়ার সম্ভাবনা অনেক বেশি। যে সময়ে তোমার বন্ধু বান্ধব দেশে ব্যাচেলর শেষ করে মাস্টার করার জন্যে দেশের বাইরে যাবে, তুমি বিদেশে বসে ভ্যারেন্ডা ভাজবা আর দিন আনবা, দিন খাবা।

Say no to Bachelor in Germany-rather come for Master (ব্যাচেলর নাকি মাস্টার?)

ল্যাংগুয়েজ ভিসা এবং ব্যাচেলর স্বপ্ন বনাম বাস্তবতা

ব্যাচেলর স্টাডি – Application steps and reality

ব্যাচেলর স্টাডি

 

বাস্তবতা………

ব্যাচেলর্স – দেশে করব নাকি বিদেশে? আমাদের অভিজ্ঞতা কী বলে?

সম্ভাবনা………………

ব্যাচেলর এবং আমার অভিজ্ঞতা