এই সিরিজটি আম জনতার জন্যে প্রযোজ্য না…অনেক চিন্তা করে তৈরী করা হয়েছে শুধুমাত্র প্রবাসী ছাত্রদের জন্যে। প্রতিটি খাবার হবে সস্তা, সহজ, কম সময়ে চটপট রান্না করার উপযোগী এবং সর্বপরি খাওয়ার যোগ্য…  

কাপসা ওরফে মধ্যপ্রাচ্যের বিরিয়ানী রান্না করছিলাম আমাদের ভাষা মাস্টার আনিকার জন্যে…ব্যাস শুরু হয়ে গেলো সেই পোস্টে আর চিপায় চুপায় আফসোস- আপু দাওয়াত দিলেন না! আজকের বয়ান সেইসব বান্দাদের জন্যে যারা বিরিয়ানীর ভাগ পায় নাই। বাছারা কোন দুঃখ নাই, চিন্তা নাই চলো নিজে করি। ভালো কথা এইটা কিন্তু বুদ্ধিজীবী রান্না তাই অনেক কিছু না হলেও অসুবিধা নাই।

যা যা লাগবে: (৩ জন খাদক অথবা ৪ জন তালপাতার সেপাই এর জন্যে হয়ে যাবে)

মুরগি এক কেজি (সুপার মার্কেটে রান-থানের ফ্রোজেন প্যাকেট পাওয়া যায়…ঐটাতেই হবে)

তেল রান্নার জন্যে

টমেটো পেস্ট (tomaten mark বলে ৩৫-৪৫সেন্ট দাম পরে এক প্যাকেটের)

4

২ টা থেকে ৪ তা পেয়াজ (না থাকলে নাই)

২ টা রসুন (না থাকলে নাই) কুচি করা

১ চা চামচ মরিচের গুড়া

১/২ চামচ জিরার গুড়া (না থাকলে নাই)

লবন স্বাদ মতন (চালের আর মুরগির হিসাবে)

চাল ৭৫০ গ্রাম থেকে ১ কেজি (স্বাভাবিকের থেকে বেশি চাল লাগবে নাইলে কিন্তু মারামারি লেগে যাবে খাওয়ার সময়)

রন্ধন প্রণালী:

মাংস কাহিনী করে চামড়া আলাদা করার দরকার নেই; প্রয়োজনে রান্নার পরে ছাড়িয়ে খাবে যার লাগবে। রান্নার স্বাদও বাড়বে আর ঝামেলা কমবে। খালি মাংস কেটে টুকরা করে নেয়া যেতে পারে আর জলদি করার জন্যে। মাংসের গায়ে ছবির মতন পোচ দিয়ে নেয়া যেতে পারে তাতে রান্না তাড়াতাড়ি হয়ে যায় এবং মসলা ভালোভাবে ঢোকে।

একটা বড় পাত্রে তেল দিয়ে পেয়াজ আর মাংস একসাথে ভেজে নিতে হবে খুব গরম আঁচে। মাংসের রং একটু একটু বাদামী হলেই টমেটো পেস্ট অর্ধেক (বা পুরোটা দিলেও সমস্যা নেই), গুড়া মশলা, রসুন কেটে দিয়ে দিতে হবে। এরপরে আধা লিটার (৪ কাপ) গরম পানি দিয়ে নেড়েচেড়ে ঢেকে চুলার আঁচ মধ্যম বরাবর নিয়ে আসতে হবে। ১০ মিনিট পড়ে মাংস উল্টে আবার ১০-১৫ মিনিট রান্না করতে হবে।এই সময়ে মুরগি রান্না হয়ে যাবার কথা যদি দরকার হয় আরও ৫-১০ মিনিট রান্না করা যেতে পারে। এর পরে পাতিল থেকে মাংসগুলো তুলে অন্যএকটি পাত্রে রাখতে হবে। এর পরে চাল ঐ মাংসের ঝোলের মাঝে দিয়ে দরকার হলে আরো গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। ১০ মিনিট পরে চালের পানি চেক করে একবার ভালোভাবে নেড়ে দরকার হলে আর একটু পানি দিয়ে একদম অল্প তাপে ১০ মিনিট রেখে দিতে হবে। এর পরে ও যদি মনে হয় চাল সেদ্ধ হয়নি তাহলে একটু সময় রেখে দিতে হবে (পানি লাগলেও একটু দিতে হবে)। ব্যাস হয়ে গেলে মাংস ওপরে দিয়ে পরিবেশন করলেই হয়ে।

অপশনাল: রান্নায় ১-২ টা তাজা টমেটো কেটে দেয়া যেতে পারে এবং খাবারটি টমেটো-পেয়াজের সালাতের সাথে পরিবেশন করলে কঠিন হবে।

গুটেন-আপাতীত!

স্বাদ-আহ্লাদ আর খানাদানা ৮: গরিবী হাল-নবাবি চাল

স্বাদ-আহ্লাদ আর খানাদানা ৭: সেমাই