Ashik Mahmud

সম্প্রতি স্টুডেন্ট ভিসা এপ্লিকেশনে জার্মান এম্বাসী পিডিএফ এর চাইতে অনলাইন ফর্ম বেশী প্রিফার করছে। স্টুডেন্ট ভিসা চেকলিস্টেও এম্বাসি সরাসরি অনলাইন এপ্লিকেশন এর লিঙ্ক প্রোভাইড করেছে। অনলাইন এপ্লিকেশনের কোন পরিপূর্ণ স্যাম্পল আমি এখনো পাইনি। তাই আমি ফিলড একটি অনলাইন এপ্লিকেশন ফর্ম আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি সামনে যারা ভিসা ইন্টার্ভিউ দিতে যাবেন, তারা এটা থেকে উপকৃত হতে পারবেন।তাছাড়া আপনার উপর ভিসা অফিসারের ভালো ইম্প্রেশন পড়বে বলে আমি আশা রাখি। ফর্মে রিয়েল ডাটা ব্যবহার করা হয়নি। কিছু গুরুত্বপূর্ণ বিষয়ঃ

১। ভিসা ফর্মটি কখনো গুগল দিয়ে ট্রান্সলেট করবেন না। এতে করে অনেক ভুল ট্রান্সলেশন হয় যা আপনাকে কনফিউজ করতে পারে। পেজের একেবারে উপরে বাম দিকের কোনায় অর্থাৎ টপ-লেফট কর্নারে VIDEX লেখাটির নিচে আপনি একটি ড্রপডাউন দেখতে পাবেন। ওই ড্রপডাউন থেকে ইংলিশ সিলেক্ট করবেন।

২। VIDEX এ আপনি চাইলে আপনার এপ্লিকেশনটি অর্ধেক ফিল করে সেভ করতে পারেন। এর জন্য আপনি যখন সেভ করতে চাবেন তখন পেজের একেবারে নিচে SAVE বাটনে ক্লিক করলে একটা ফাইল ডাউনলোড হবে। ফাইলটি যত্ন করে রাখুন। পরবর্তীতে আপনি যখন আবার ফিল করা শুরু করবেন তখন পেজের একেবারে উপরে ছবির ঠিক নিচে IMPORT DATA বাটন প্রেস করে পূর্বের সেভ করা ফাইলটি সিলেক্ট করে IMPORT করুন। আপনি যে অবস্থায় এপ্লিকেশনটি সেভ করেছিলেন, সেই অবস্থায় ফেরত পাবেন।

৩। সম্পূর্ণ এপ্লিকেশন ফিল করা হলে CONTINUE বাটনটি প্রেস করুন। তাহলে এপ্লিকেশনটি পিডিএফ আকারে আপনার পিসিতে সেভ হবে। পিডিএফটির সব পেজগুলো প্রিন্ট করতে হবে। কোন পেজ বাদ দেয়া যাবে না।যেদিন ভিসা ইন্টার্ভিউ সেদিন এই ফর্ম নিয়ে যেতে হবে।

স্টুডেন্ট ভিসার নিয়মকানুন এবং এপ্লিকেশন ফর্মের লিঙ্ক এখানে পাবেনঃ https://dhaka.diplo.de/…/checklist-students-jan2019…সরাসরি এপ্লিকেশন ফর্ম লিঙ্কঃhttps://videx-national.diplo.de/videx/visum-erfassung/…

যেকোন প্রশ্নের জন্য কমেন্ট করতে পারেন আর খুব বেশী জটিল কিছু হলে ইনবক্স করতে পারেন। আর্টিকেলে ভুলত্রুটি চোখে পড়লে সিনিয়র ভাইয়া আপুরা সহ যে কেউ অবশ্যই ভুলটি শুধরে দিবেন। আর এখানে শুধু অভিজ্ঞতা বর্ণনা করা হল। কোন কিছু করার আগে অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইট দেখে, শুনে, বুঝে করুন।গ্রুপের সবাইকে অনেক ধন্যবাদ জানাই আমার পাশে থাকার জন্য। সবার জন্য অনেক দোয়া রইল। ধন্যবাদ।

May be an image of 3 people and people smiling
No photo description available.
May be an image of text that says 'Contact data Current address and contact details *Street: ROAD: ,SECTOR: 14,UT TARA House number: *Postal code: 1230 23 Other address information: *Town/city: DHAKA *Telephone/mobile number: +8801533333333 *Country: Email: DEMO@GMAIL.COM Bangladesh Is your residence a country other than that f your current nationality? yes Identification papers Identification papers *Type travel document: Ordinary passport *Date Travel document number: AE08244987 issue (dd.mm.yyyy): 11.05.2018 ç *Valid until (dd.mm.yyyy): 2023 08. *Issuing state: Bangladesh é Issuedby: DIP/DHAKA Issued in:'
No photo description available.
No photo description available.
No photo description available.No photo description available.
mm

By টিম জার্মান প্রবাসে

আমি জার্মান প্রবাসে! আপনাদের সাথে ছিলাম, আছি, থাকব! :)

One thought on “স্টুডেন্ট ভিসা এপ্লিকেশন অনলাইন ফর্ম”
  1. ভাইয়া আমি রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে যেতে চাই,,, এখন আমি কিভাবে একজন প্রোফেসর কে খুঁজে পাবো,, আর আমার প্রোফাইলের সাথে কোন ভার্সিটির রিকোয়ারমেন্ট ম্যাচ করে এটা খুজব কোথা থেকে,,, যদি কেও যানাতেন খুব উপকৃত হতাম।

Leave a Reply