জার্মানির যতরকম ভিসা আছে, তার মধ্যে সবথেকে সময়সাপেক্ষ, হতাশাজনক ও কষ্টসাধ্য ভিসা হল স্পাউস ভিসা। আমি নিজে এটা ফেস করেছি এবং ব্যর্থ হয়েছি। yes, I repeat, ব্যর্থ হয়েছি। তাই আমার কোন কথাকেই বেদবাক্য মনে করার কোন কারন নেই।আমি চেষ্টা করব আমার গত চার মাসের তিক্ত অভিজ্ঞতা থেকে যা শিখেছি তাই এখানে জানানো। যদি কেউ উপকৃত হন, তাতেই আমার পাওয়া।

বিশেষ আপডেটঃ শেষ পর্যন্ত বাকি আপডেট দিয়ে আমি ভিসা পেয়েছি। ধন্যবাদ। 🙂

  • New online appointment system for visa applications

As of May 19, 2015, the German Embassy Dhaka has introduced an online appointment system for visa applicants. All visa applicants are required to book their appointments online: visa appointment system Dhaka

This rule applies to applications for:
Schengen visas = short term stays (for visits, tourism, business trips and all other stays not longer than 90 days within the Schengen area)
and
German national visas = long term stays (e.g. higher education, family reunion, employment).

As before, frequent travelers, applicants with Notes Verbales and applicants for a German passport do not require appointments.

  • প্রথমেই নিম্নোক্ত URL যাবেনঃ লিঙ্ক

এখানে আপনি পাবেন স্পাউস ভিসার জন্য এম্বাসীর দেয়া প্রয়োজনীয় কাগজপত্রের বিবরণ। এই কাগজে আপনি প্রয়োজনীয় সকল তথ্যই পাবেন।তার পরও আরেকটু পরিষ্কার করে বলছি।

  • স্পাউস ভিসার জন্য application form পাবেন নিম্নোক্ত URL এঃ লিঙ্ক

এই পূরণকৃত ফরমের দুই কপি লাগবে। আর সকল ডকুমেন্টের ৩ সেট ফটোকপি।

  • প্রয়োজনীয় কাগজপত্রঃ 

1. Birth Certificate: Husband এবং wife দুইজনেরই birth certificate লাগবে। সন্তান থাকলে সন্তানেরও লাগবে।

2. Unmarried Certificate/Marital Status Certificate (sample enclosed): এই কাগজটা আপনি বিবাহিত কিনা এবং বিবাহিত হলে বিয়ের পূর্বে অবিবাহিত ছিলেন কিনা ( অর্থাৎ এটা আপনার প্রথম বিবাহ কিনা) তা উল্লেখ করবে। এটার sample website এর document এই দেয়া আছে যা পাবেন এই পোস্টে দেয়া প্রথম URL এ।এই কাগজটা নিতে হবে আপনার জন্মনিবন্ধন যেখান থেকে করা সেই অথারিটির থেকে। যেমন, যদি ওয়ার্ড কমিশনারের থেকে যদি আপনি জন্মসনদ নেন, তাহলে তার থেকেই আপনাকে এই ডকুমেন্টটি সাইন ও সিল করিয়ে নিতে হবে।

3. Certificate of the judicial Magistrate or executive Magistrates regarding Birth and Unmarried/Marital Status Certificate including reference number (sample enclosed): শুরুতেই বলেছি আমি স্পাউস ভিসা নিতে ব্যর্থ হয়েছি। এই কাগজটাই তার মূল কারন। সে কথায় আমরা পরে আসছি। আগে জেনে নেই এই কাগজটি কি এবং কিভাবে নিব।এই কাগজটি হল উপরোক্ত ১ ও ২ নং কাগজের কনফার্মেশন।এটার sampleও প্রথম URL এর এম্বাসির ডকুমেন্টে দেয়া আছে। ওই ফরম্যাটে ১ ও ২ নং কাগজের সকল identification number বসিয়ে পূরণ করবেন এবং একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের কাছে যাবেন। এখানেই আমি ভুল করেছিলাম। আমি গিয়েছিলাম একজন এডভকেটের কাছে, যার একজন পরিচিত ম্যাজিস্ট্রেটের পিএ এর কাছে আমি ডকুমেন্টগুলো টাকার বিনিময়ে সাইন করিয়ে এনেছিলাম।ম্যাজিস্ট্রেটের চেহাড়াও দেখিনি আমি। এরকম একটা কাজ করার পর আমি ভিসা পাবনা এটাই স্বাভাবিক ছিল। যখন এম্বাসি থেকে এই ডকুমেন্ট ভেরিফাই করতে ম্যাজিস্ট্রেটের কাছে যায়, তখন স্বাভাবিক ভাবেই ম্যাজিস্ট্রেট বলে এই সিল সাইন তার না। ফলে অবধারিতভাবে আমার ডকুমেন্টটি FAKE প্রমানিত হয়। ফলে অন্যসব ডকুমেন্ট ঠিক (verified) থাকা স্বত্তেও আমার ভিসা প্রসেস বন্ধ হয়ে যায়। তাই বার বার সবাইকে সাবধান করতে চাই, আমার মত বোকামি করবেন না। ছোট্ট একটি ভুল একটা জীবন এলমেলো করে দিতে পারে। আপনারা অবশ্যই একজন প্রকৃত ম্যাজিস্ট্রেট ( পারলে পরিচিত) খুজে বের করে, তার সামনে বসে সিল ও সাইন নিবেন।

4.Nikah Nama & Marriage Certificate.: আপনার নিকাহ নামা ও ম্যারেজ সার্টিফিকেট শুধু বাংলায় থাকলে, ইংরেজীটা অবশ্যই জোগার করে নিন।

5. Certificate of A1 from the Goethe-Institut: এটা অবশ্যই লাগবে। Goethe-Institut থেকেই লাগবে। এমনো একজনকে চিনি আমি, যিনি ২/৩ বার রিজেক্ট হয়েছেন শুধুমাত্র এই সার্টিফিকেটের অভাবে। ্কোর্স করে A1 পরীক্ষা দিলে খুব বেশি কঠিন মনে হবে না। মাত্র ৬০% নম্বর পেলেই আপনাকে পাশ বিবেচনা করা হবে। Goethe-Institut ধানমন্ডি ৮এ তে অবস্থিত। এব্যাপারে অনেক আগে থেকে খোজ নিন। কারন কোর্সে ও পরিক্ষায় লিমিটেড সিট হওয়ায় সিট পাওয়া খুব টাফ।কোর্স করতে আপনার লাগবে ২১০০০/- এবং পরীক্ষা দিতে লাগবে ৪০০০/-

এই গেল বাংলাবেদেশ থেকে আপনার কি লাগবে।এবার আসি জার্মানিতে থাকা husband/wife কে কি কি ডকুমেন্ট পাঠাতে হবে জার্মানি থেকেঃ 

6. Registration Certificate of your spouse: আপনার husband/wife এর জার্মানিতে যে রেজিস্ট্রেশন করা আছে তার স্ক্যানড কপি।

7. Lease Agreement of your spouse: আপনার husband/wife এর নামে লিজকৃত জার্মানিতে অবশই একটি বাসস্থান থাকতে হবে মিনিমাম ২৫ স্কয়ার মিটারের।আর ওই লিজ agreement এর স্ক্যানড কপি দেখাতে হবে।

8.Evidence of income for the last three (3) months: আপনার জার্মানিতে থাকা husband/wife এর, যখন apply করছেন তার আগের তিন মাসের income statement এর স্ক্যানড কপি দেখাতে হবে। আমার husband চলে যাওয়ার তৃতীয় মাসে আমি ইন্টারভিউ দিয়েছিলাম বলে আমি ২ মাসের statement দেখিয়েছিলাম। তাতে কোন সমস্যা হয়নি।

v  অবশ্যই বিয়ের ১০-১৫ টা ছবি এবং আপনার বাবা মা যেখানে থাকেন এবং আপনার জন্মসনদ যেখান থেকে ওই জায়গাগুলোতে যাওয়ার স্কেচম্যাপ একে নিয়ে যাবেন।

v  আপনার ভিসা ফি হবে ২৫০০০/- এর মত। এটাই সম্ভবত সবথেকে বেশি ভিসা ফি। কারন প্রতিটা ডকুমেন্ট তারা personally গিয়ে গিয়ে চেক করে। সুতরাং খুব সাবধানে, একদম সব ডকুমেন্ট জেনুইন দিবেন।

v  ছবি লাগবে ৩ কপি। ২ কপি application form এর উপর এবং ১ কপি পাসপোর্টের ভিতর দিয়ে দিবেন।ছবি এম্বাসীর গাইডলাইন অনুযায়ী তুলবেন।

 

সময়সীমাঃ  

স্পাউস ভিসা সবথেকে বেশি সময় লাগে। ৩-৪ মাস। কোন পেপারে সমস্যা না থাকলে সর্বনিম্ন ৩ মাস এবং সর্বোচ্চ ৫ মাসের( rare) মধ্যে ভিসা হয়।

আমার স্পাউস জার্মানিতে জব করছে প্রফেশনাল হিসেবে। যদি জার্মানিতে থাকা স্পাউস স্টুডেন্ট হয়, তাহলে স্পাউস ভিসার জন্য সমপরিমাণ টাকা ব্লক করতে  হবে।

Rasna Sharmin Toma

September, 2014