বিশেষ দ্রষ্টব্যঃ সার্ভিস প্রোভাইডাররা প্রায় প্রতি মাসেই কিছু না কিছু প্ল্যান পরিবর্তন করে। তাই চার্জ কমে কিংবা বেশি হতে পারে। এখানে লেখা দামগুলো আমার সময়ের। তাই বর্তমান আপডেট দেখে, শুনে, বুঝে কিনুন! ধন্যবাদ। 🙂

দেশের বাইরে থাকা মানে শুধু দেহটাই বাইরে পড়ে থাকা। কিন্তু মন-প্রাণ, কলিজা, লিভার সবই কিন্তু পড়ে থাকে ৮০০০ মাইল দূরের ওই দেশটির কাছে। আর এই মন প্রাণ ভরানোর জন্য আমরা যা করি, তা হল দেশের প্রিয় মানুষগুলোর সাথে প্রাণ খুলে কথা বলা। সেটা স্কাইপ, ভাইবার, মোবাইল বা যে মাধ্যমেই হোক না কেন।

আমরা যারা ইউরোপে বসবার করি, তারা বেশিরভাগ ক্ষেত্রেই VOIP এর মাধ্যমে বাংলাদেশের মোবাইলে কল(call) দিয়ে থাকি। বিভিন্ন ধরনের VOIP কলিং কোম্পানী বাজারে চালু আছে। VOIP গুলোর মধ্যে রেইটে যেমন পার্থক্য আছে, তেমন আছে কল কোয়ালিটিতে তারতম্য। কোয়ালিটির দিক থেকে আমি বলব, স্কাইপ সেরা। কিন্তু স্কাইপে কিছু ক্রেডিট লিমিটেশন থাকে। অন্যান্য VOIP এর কল কোয়ালিটি মোটামুটি হলেও, কলিং রেট অনেক বেশি। কিন্তু ক্রেডিট লিমিটেশন থাকে না।

সব কিছু বিচারে আমি একটা চমৎকার VOIP খুঁজে পেয়েছি। এটার কল কোয়ালিটি ভাল এবং খুবই সস্তা। এটা হল VOIP Capain.

https://www.voipcaptain.com/dashboard

আমি গত একমাস ধরে ব্যাবহার করছি। সবকিছু মিলে এর সার্ভিসে আমি মোটামুটি সন্তুষ্ট। এতে কানেকশন চার্জ কাটে 0.039 $. এর পরে মিনিট প্রতি চার্জ হল 0.007 $। হিসাবটা ডলারে দেয়া, কারণ এদের ফি ডলারেই কাটে।

আর পেপ্যাল, ক্রেডিট কার্ড, কলিং কার্ড অথবা ডিরেক্ট ডেবিটের মাধ্যমেও আপনি রিচার্জ করতে পারবেন। আর মেয়াদ আনলিমিটেড।

হিসেব করে দেখলাম প্রতি মিনিট বাংলাদেশে কথা বলতে প্রায় ৫০ পয়সার (বাংলাদেশী) মত যায়। অথচ গ্রামীন ফোন থেকে অন্য গ্রামীনে ফোন দিলেও মিনিট প্রতি ১ টাকা কাটে !! মানে, দেশের বাইরে বসে দেশের চেয়ে সস্তায় কথা বলতে পারবেন। আর এই VOIP apps এর মাধ্যমে খুব সহজেই বাংলাদেশে অবস্থানরত আপনার প্রিয়জনের মোবাইলেও ব্যালেন্স রিচার্জ করে দিতে পারবেন।

এই Apps আপনি মোবাইল অথবা পিসিতে ইন্সটল করেই কথা বলতে পারবেন। শুধু লাগবে ইন্টারনেট কানেকশান।

দেরী না করে এখনি, ইন্সটল করে নিন voipcaptain। কথা বলুন প্রিয় মানুষের সাথে।

ধন্যবাদ Maksudul Alim কে। এই VOIP এর লিঙ্ক আবিস্কার করার জন্য। 🙂


VOIP Smash ও দেখতে পারেন!

http://www.voipsmash.com/rates/calling-rates#/#letter-B


Dial VOIP দেখতে চাইলেঃ

https://www.dialcheap.com/rates/calling-rates#/#letter-B


আর যারা নিয়মিত চেক করতে চাইছেন পাইকারি রেট নিচের ওয়েবেই পাবেন সব তথ্যঃ

http://www.hanstel.biz/index.php?menu=rates&idlc=2054987

তথ্যসূত্রঃ ফেসবুক গ্রুপ পোস্ট লিংক যেখানে কল রেট নিয়ে অনেক আলোচনা হয়েছে । 


বিশেষ দ্রষ্টব্যঃ সার্ভিস প্রোভাইডাররা প্রায় প্রতি মাসেই কিছু না কিছু প্ল্যান পরিবর্তন করে। তাই চার্জ (call charge) কমে কিংবা বেশি হতে পারে। এখানে লেখা দামগুলো আমার সময়ের। তাই বর্তমান আপডেট দেখে, শুনে, বুঝে কিনুন! ধন্যবাদ। 🙂