Safina E Jahan

আজকাল অনেকেই জানতে চান block account কোথায় ওপেন করবেন। আশাকরি এই পোস্ট আপনাদের কাজে লাগবে।

আমি যখন ২০১৪ সালের শেষে block account ওপেন করি, আমার কাছে তখন Deutsche Bank ছাড়া অন্য কোন options ছিল না। আমার block account ওপেন করতে ওরা এত্ত সময় নিয়েছিল যে ওই সেমিস্টারে আমি আর জার্মানি যেতে পারি নাই।

এরপর ২০১৬ সালের দিকে ফিন্টিবা আসলো। ব্লক অ্যাকাউন্ট ওপেন করার সময় কমে আসলো। কিন্তু জার্মানি আসার পরের ঝামেলা রয়েই গেলো। current account ওপেন করে ইউরো ট্রান্সফার করে নিয়ে আসতে সময় লেগে যেত। ইদানিং X-patrio র কথা অনেক শোনা যায়। এদের সব কাজ ই অলাইনে, তাই জার্মানি এসেই ৫-১০ মিনিটের মধ্যে current account online ওপেন করা সম্ভব। এরা চেষ্টা করছে কিভাবে সময় এবং খরচ দুটাই কমানো যায়। শুধু তাই নয় x-patrio, Health Insurance solution ও দিযে থাকে। জার্মানি আশার পর আমার Health Insurance নিয়ে অনেক চিন্তায় পরে গিয়েছিলাম। ৫ মাস লেগেছিল সেই Health Insurance problem solve করতে। তুলনামূলক X-patrio র customer service অনেক ভালো। অনেক সময় real time conversation করে problem solve করে দেয়। এখন মনে হয় এমন একটা সার্ভিস তখন থাকলে ভালই হইত।

Fintiba ও X-patrio দুইটাই Officially approved by the German Federal Foreign Office। দুইটাই easy process কিন্তু x-patrio process তুলনামূলক straight forward.
নিচে comparison দিলাম। Deutsche Bank নিয়ে কিছু লিখলাম না, আমার অভিজ্ঞতা ভালো না এই ব্যাংক এর সাথে। শুভ কামনা রইল তাদের জন্য যারা উচ্চ শিক্ষার জন্য জার্মানি আসতে চান 🙂

অনুরোধ রাখতেই একটু বিস্তারিত নিয়ে আজকের পোস্ট। অনেকে জানতে চান আপু আগে তো x-patrio তে বাংলাদেশ থেকে সরাসরি ব্লকএর টাকা ট্রান্সফার করা যেত, এখন যায় না কেন? আগে বাংলাদেশ থেকে সরাসরি ব্যাংক থেকে DKB এর service ব্যবহার করে টাকা ট্রান্সফার করা যেত। কম দামে দ্রুত কিন্তু নিরাপদে service প্রদান করার জন্য X-patrio Mangopay Introduce করে।

MANGOPAY হল একটি অনলাইন পেমেন্ট প্রযুক্তি সরবরাহকারী crowdfunding প্লাটফর্ম। এটি x-patrio এর ব্লকড অ্যাকাউন্ট অন্তর্গত পেমেন্ট প্রযুক্তি যা প্রতিটি গ্রাহকের জন্য উপযোগী, পৃথক অ্যাকাউন্ট এবং পৃথক IBAN সরবরাহ করে। MANGOPAY প্রযুক্তির সাথে যতক্ষণ প্রয়োজন ততক্ষণ তহবিল নিরাপদে রাখা যেতে পারে। MANGOPAY একটি E-Money Issuer লাইসেন্স ধারণ করে যা X-Patrio কে অর্থ প্রদান গ্রহণ করতে, escrow তে তহবিলগুলি নিরাপদে ধরে রাখতে এবং সহজে, দ্রুত এবং দক্ষতার সাথে অর্থ প্রদান করতে সক্ষম।

এই নিরাপত্তার খাতিরে এখন পর্যন্ত MANGOPAY তে দক্ষিণ এশীয়া থেকে শুধু ভারত আর ভুটান থেকে সরাসরি student তার নিজের আকাউন্টে ব্লকের টাকা ট্রান্সফার করতে পারবে।

voucher code use দিয়ে one time charge ছাড়াই blocked account ওপেন করতে পারবেন আর ইউরোপ, আমেরিকা, অষ্ট্রেলিয়া বসবাসরত আপনার কোন আত্মীয় চাইলে আপনার হয়ে খুব সহজে ও কম সময়ে টাকা ট্রান্সফার করতে পারবে Mangopay তে। X-patrio চেষ্টা করছে, খুব তাড়াতাড়ি বিকল্প কোন সমাধান আনবে এই ব্লকের টাকা সরাসরি বাংলাদেশ থেকে ট্রান্সফার করার।

অনেক অপশন আছে x-patrio ছাড়া! ব্লকের টাকা সরাসরি বাংলাদেশ থেকে ট্রান্সফার করার জন্য আপনারা ফিন্টিবা তে ব্লক অ্যাকাউন্ট ওপেন করতে পারেন।

এজন্য ইনফর্মেশনটা শেয়ার করলাম- এখন limited Voucher Code দিযে আকাউন্ট ওপেন করলে X-patrio তে আকাউন্ট সেট আপ এর জন্য ৪৯ ইউরোও লাগছে না। আর সাথে TK ইন্সুরেন্স আর ট্রাভেল ইন্সুরেন্স এর package apply করতে পারবেন। কিন্তু এজন্য আপনার বয়স ৩০ এর নিচে হইতে হবে! আর language student হলে apply করতে পারবেন না এই package এ। বিস্তারিত ওয়েবসাইটে https://www.x-patrio.com/।