এই পোস্ট যারা পড়বেন আমি ধরে নিচ্ছি তারা ইউনিভার্সিটি সিলেক্ট করে ফেলসেন এবং uni-assist এ আপনার অ্যাকাউন্ট আছে।

uni-assist application

প্রথম এ যে কাজটি করবেন সেটা হোল আপনার সিলেক্ট করা ইউনিভার্সিটি টার অ্যাপ্লিকেশান শুরু হয়েছে কিনা জেনে নেওয়া, যদি শুরু হয় তাহলে আপনি uni-assist এ লগইন করে অ্যাপ্লিকেশান এ ক্লিক করবেন এবং Create New Application এ ক্লিক করবেন। পরের ধাপ এ আপনি “Please choose the semester” থেকে আপনি কোন semester এ অ্যাপ্লাই করবেন ওইটা সিলেক্ট করবেন। পরের ধাপ এ আপনি “Please choose your desired qualification” থেকে আপনি কোন qualification এর জন্য অ্যাপ্লাই করতে ইচ্ছুক ওইটা সিলেক্ট করবেন (Like bachelor/masters/phd). পরের ধাপ এ আপনি “And/or choose the university you are interested in” থেকে আপনি কোন ইউনিভার্সিটি তে অ্যাপ্লাই করবেন ওইটা সিলেক্ট করবেন। পরের ধাপ এ আপনি “And/or choose the academic field you are interested in” থেকে আপনি কোন academic field এ পরতে চান ওইটা সিলেক্ট করবেন। পরের ধাপ এ আপনি “Start Search” এ ক্লিক করলেই আপনার সিলেক্ট করা academic field এর সব সাবজেক্ট চলে আসবে এর পর আপনি যে সাবজেক্ট এ পরতে চান ওইটা সিলেক্ট করুন। এর পর “CREATE APPLICATION” পেজ আসবে সব কিছু চেক করে “CREATE APPLICATION” বাটন এ ক্লিক করুন এর পর সব ডাটা দিয়ে অনলিনে অ্যাপ্লিকেশান সাবমিট করে “PRINT APPLICATION” থেকে অ্যাপ্লিকেশান এর pdf ফাইল টি ডাউনলোড করে নিন। এই ২ তা লিঙ্ক এ আপনি uni-assist ফর্ম এর উদাহরণ পাবেন।

ইউনি এসিস্ট (Uni Assist): এপ্লিকেশনের ধাপসমূহ (উদাহরণঃ কাসেল ইউনিভার্সিটি)

 

ইউনি এসিস্ট (Uni-assist) এর মাধ্যমে এপ্লিকেশন – ফর্ম পূর্ণ করার একটি উদাহরণ

Document Attestation

Document Attestation নিয়ে অনেকের দিধা-দন্দে থাকেন। যদি আপনি “notarization” করতে চান তাহলে “বনানি জামে মসজিদ”, “গাউসুল মার্কেট”, “প্রেস ক্লাব”, “বিমান অফিস পলটন” থেকে করাতে পারেন পার পেজ ১০-৫০ টাকা নিবে। আমি বলব একটু টাইম নিয়ে জার্মান দূতাবাস থেকে করান। নিচের লিঙ্ক পড়ে দেখতে পারেন।

http://www.dhaka.diplo.de/Vertretung/dhaka/en/02/Attestation.html

জমা দেওয়ার ১ সপ্তাহ পরে আপনাকে Attestation করে দিয়ে দিবে। ওয়েবসাইট এ টাকা লাগবে বলা থাকলেও কোন টাকা লাগে না। uni-assist জার্মান দূতাবাস এর Attestation কে ১ম প্রাধান্য দিয়ে থাকে। নিচের লিঙ্ক দেকতে পারেন।

http://www.uni-assist.de/standards_en.html

Sending payment to uni-assist

http://www.uni-assist.de/downloads-en.html

আপনার যদি ক্রেডিট কার্ড থাকে তাহলে ওইটা দিয়ে payment দিতে পারবেন। আপনার সব ডকুমেন্ট এর সাথে uni-assist এর payment form তা পুরন করে পাঠাবেন। যদি ক্রেডিট কার্ড আপনার না হয় তাহলেও payment দিতে পারবেন এই জন্য আপনাকে “limited authorization” form তাও পুরন করে পাঠাতে হবে। আপনার যদি কোনটাই না থাকে তাহলে DBBL or NRBC bank থেকে ১টা virtual card করে নিলেই হবে। আমি NRBC bank এর virtual card দিয়ে payment দিয়েছিলাম তাই আমি NRBC bank এর নিয়ম টা বলছি। Virtual card করার জন্য আপনার লাগবে পাসপোর্ট এবং ন্যাশনাল কার্ড ১টা ফটোকপি সাথে payment চাওয়া হয়েছে ওই পেজ এর ১টা কপি। সব ডকুমেন্ট নিয়ে চলে যান NRBC bank এর মতিঝিল শাখাই, ১টা ফর্ম পূরণ করে জমা দিয়ে আসবেন। পরের দিন আপনাকে কার্ড দিয়ে দিবে।

Sending document to uni-assist

আপনি যে কটা ইউনিভার্সিটি তে অ্যাপ্লাই করেন না কেন খাম এর উপরে যে কোন ১টা ইউনিভার্সিটি এর নাম লিখলেই হবে। যদি অনেকে একসাতে পাঠাতে চান তাও পারবেন, এই ক্ষেত্রে যার যার খাম টার টার টার উপরে “applicant id”, “email address”, “date-of-birth” এবং যার যার যে কোন ১টা ইউনিভার্সিটি এর নাম লিখবেন এর পর সব খাম ১টা বড় খাম এ নিবেন এর পর ওই খাম এর উপরে সবার “applicant id” লিখে দিবেন। DHL or FedEx এর দারা পাঠাতে পারেন। DHL নিবে ২৪০০ টাকা এবং FedEx নিবে ২১০০ টাকা। নিচের লিঙ্ক টা পরে দেখতে পারেন।

http://languages.uni-assist.de/shipping.html