অবশেষে ভিসা পেলাম জার্মানির। MBA করবো Hochschule Pforzheim এ।  সামার ২০১৭ থেকে।

ভিসার আবেদন করেছিলাম ১০/১১/২০১৬। ভিসা পেলাম ৩০/১১/২০১৬ এ।

আমার অভিজ্ঞতা/মতামত শেয়ার করছি যদি কারো উপকারে আসে:

আমার সংক্ষিপ্ত প্রোফাইল:
IELTS: 7.0
GMAT: 610
Education: Bsc in Computer Science, BRAC University,
MBM from BIBM
Experience: 7 years of Banking experience. Currently working in Modhumoti Bank Ltd., Shambhogonj Branch, Mymensing as Branch Manager.

জার্মানি কেন:
জার্মানির ইকোনমির অবস্থা ভালো। আপনি যদি যোগ্য হন এবং আপনার পরিকল্পনা সঠিক থাকলে এখানে আপনি ক্যারিয়ার গর্তে পারবেন। আর জার্মানিতে PR পাবারও ভালো সম্ভাবনা আছে যদিও সেটা অনেকটা আপনার উপরেই নির্ভর করবে।

MBA কেন করছি:
জার্মানিতে MBA গ্রাজুয়েটদের জন্য ভালো বেতনে কাজ পাবার সম্ভাবনা আছে। তবে সেটা অনেকটা আপনার নিজের কোয়ালিটি আর জার্মান ভাষা দক্ষতার উপর নির্ভর করে। B2/C1 লেভেল এ জার্মান না পারলে আসলে চাকরি পাবার আসা দুরাশায় পরিণত হবার সম্ভাবনাই বেশি। আমি এখন গ্যাটে-এ A1 করছি। আর আমার ইউনিভার্সিটি B2 পর্যন্ত ফ্রি তে করিয়ে দিবে MBA করা অবস্থায়. তাই সাহস করে আগাচ্ছি। বাকিটা ভাগ্য।

Hochschule Pforzheim কেন পছন্দ করলাম:
১. MBA প্রোগ্রামের মিনিমাম রিকুইরেমেন্ট ছিল IELTS: ৭.০, GMAT: ৫৫০, Experience: ২ বছর। তাই ধারণা করি Class Profile বেশ স্ট্যান্ডার্ড হবে। (ভালো বীজে ভালো ফসল!!!)

২. এটি একটি AACSB accredited স্কুল। জার্মানিতে সর্বমোট ১০ টি স্কুল আছে যারা AACSB accredited। (অবশ্য আমার ধারণা জার্মানির ভালো ইউনিভার্সিটিগুলা International Accreditation এর পিছনে টাকা খরচ করে না, কারণ অন্য উন্নত দেশগুলার মতো ইউনিভার্সিটি এডুকেশন তাদের বিসনেস না।)

৩. এই প্রোগ্রাম এর জব প্রসপেক্ট ভালো। ৬০% গ্রাজুয়েট পাস করার পূর্বেই জব পায়। আর গড় স্যালারি বাৎসরিক ৫৫,০০০.০০ ইউরো যা কিনা জার্মানির স্ট্যান্ডার্ডেও বেশ ভালো। সবচেয়ে বড় কথা হচ্ছে এই ডাটা গুলা ওদের ওয়েবসাইটএ পাওয়া গেছে। জার্মানির অনেক ইউনিভার্সিটি এখনো জব প্রসপেক্ট সেভাবে ওয়েবসাইটে আপলোড করে না।

৪. ল্যাঙ্গুয়েজে প্রোগ্রাম এর কথা আগেই বললাম, B2 পর্যন্ত ফ্রি করাবে. এটা অনেক বড় পাওয়া।
(আমাকে অবশ্য ৩০০০ ইউরো টিউশন ফী পে করতে হবে পার সেমিস্টার। আমি ইন্টারভিউতে জিজ্ঞেস করেছিলাম যে তোমরা পাবলিক ইউনিভার্সিটি, অন্য মাস্টার্স গুলাতে টাকা নাও না, MBA তে কেন নিবা. ওদের বেখ্যা হচ্ছে ওরা টাকাটা নিচ্ছে কোম্পানি ভিসিট, গেস্ট লেচারার আনা, এই টিপের নেটওয়ার্কিং ইভেন্ট এর খরচ হিসেবে।)
————————————————————————–

ভিসা অভিজ্ঞতা:
আমার VO ছিলেন হালকা টাক এক ভদ্রলোক. উনার কথা এই গ্রুপে আগেই পড়েছিলাম। খুব কঠিন কোনো প্রশ্ন করেননি। যতটুকু মনে আছে দিলাম নিচে:

Vo: Which university you are going?
Me: Hochschule Pforzheim

VO: Which course?
Me: MBA in International Management.

VO: What is your HSC passing year?
Me: 2001

VO: Why are you doing second masters. Why not PHD?
Me: PHD is for academicians and researchers. I want to continue my career in the professional field. That is why I am not going for PHD.

VO: What is your future plan?
Me: (as the group suggested) Will have some professional experience in Germany. Then will come back to Bangladesh and serve my country.

VO: If you have better opportunity in Germany why come back to Bangladesh?
Me: Bangladesh’s economy is growing fast. In future there will be huge opportunities for the highly qualified business graduates.
———————————————————————————————–
সবার শেষে এই গ্রুপের মেম্বারদের ধন্যবাদ। ফাইল সেকশন পরে আর দুইএকটা বিষয় ক্লিয়ার করে কমপ্লিট করেছি সম্পূর্ণ প্রসেস। সবাই দোআ করবেন আমার জন্যে। আসা করছি সামনের ফেব্রুয়ারিতে চলে আসব জার্মানি।