আমি ভালো লিখতে পারিনা তবে চেষ্টা করব

শুরুঃ আমার অনেক আগে থেকেই ইচ্ছে ছিল বিদেশ পড়াশুনা করব । কোন দেশ নিদৃষ্ট ছিল না।তবে জার্মানি কয়েকটা কারনে পচ্ছন্দ ছিল:

1.টিউশন ফি নাই

2.কম IELTS হলেও চলে

3. part time job অনেক

IELTS এর প্রস্তুতি: আমি sent jones এ coching করেছিলাম কিন্তু আমার কাছে ভলো লাগে নি। আমার কাছে কলাবাগানের fast forward ভলো লাগসে।fast forward writting and fast forward spoken বই দুইটাও ভালো। listeninger জন্য cnn, reading r writtinger জন্য newspaper r spoken জন্য কোন friender সাথে try করলে ভাল হবে আশা করি। সব চাইতে আসল যেটা সেটা হচ্ছে  সাহস। IELTS এ নতুন কিছুই আসে না । সব আমাদের জানার মধ্যেই আসে আমরা ভয় পাই দেখেই খারাপ করি।

Application: আমাদের যদের result খারাপ, আমরা আমাদের cv টা publication, seminer, work experience, training দিয়ে ভারি করতে পারি। আমার BSc result 3.38 আর আমি এই result নিয়েই University of bergen (Norway), university of Eastern Finland. University of Oulu. University of Tasmenia ( Austrelia 60% scholarship), BTUCottbus, Rur University Bochum, University of Kublenz landau, Tehnichal University of Munich, University of Malaya (Malayashia full fund), Ulsan University (full fund) chance পাইসিলাম।Masters admissioner জন্য আমার মনে হয় cgpa টায় সব কিছু না। তবে motivation letter ta অনেক গুরুত্ব পূর্ন।আর application এর আগে international office r coordinatorre একটা mail দিলে ভালো।অনেক সময় documents পাঠাতে দেরী হতে পারে তবে এতে খুব একটা problem হয় না। এক দুই দিন দেরী allow। আর cv তুলোনামূলক একটু দূর্বল তারা Uniassist মাধ্যমে apply করলে আমার মত অনুযায়ী chance পাওয়ার সম্ভাবনা একটু বেশী থাকে.জর্মানীতে notary চলে। Farmgate বা nilkhet সবজায়গাতেই করা যায়।প্রতি page 8-10 tk লাগে। Medium of instruction register office থেকে sealgala করে পাঠাতে হবে। আমি farmgate এর UPS থেকে documents পাঠাতাম।1990 tk লাগত r 3 days এ চলে আসত।

Bank Account opening: Admission letter পাওয়ার পর first dormetoryte apply করে দিতে হবে যত দ্রুত সম্ভব।তার পরপরি bank account open করে ফেলতে হবে. আমি 3days এর মধ্যে German Emabssy te গিয়েছিলাম।German embassyte attestationer সময় Aslam Hossain vai, Mohammad Shawon vai, Tahamina Rahman ,Sawon Debnath vai r Abrar Faiyaz helal vai er সাথে পরিচয় হয়।আমরা একটা grouper মত হয়ে যাই।সবকিছুই আমরা একে অপরের সাথে পরামর্শ করে করি।সব কিছুই আমরা একজন আরেকজনেরটা check করে দিতাম।আমার মনে হয় সবাই যদি এই রকম groupe কাজ করে তাহলে ভুল হওয়ার সম্বাভনা কম আর সব কাজ কিছুটা সহজ হবে।নতুন form সম্পর্কে তেমন কিছু জানিনা তবে পুরাতন form এ যেই identification number চাইত সেটা passport no দিলেও হত কিন্তু অনেকেই সেটা বুঝতে পারেনি।

Student file opening and Money transfer: আমার ইচ্ছে ছিল সিটি ব্যংকে student file open করার কিন্তু পরবর্তীতে  sonali bank এর দিলকুশা wage earner branche খোজ নিয়ে দেখি তুলনামূলক অনেক কম খরচে এবং অনেক দ্রূত টাকা পাঠানো সম্ভব ।ওরা একদিনের মধ্যে টাকা পাঠিয়ে দেয়। student file opening সহ মোট আমার 4 days লাগসে। DB form এর 2nd page টা হচ্ছে return policy. Money transfer এর সময় এই page টা লাগে।আমি pragati life insurance থেকে health insurance করসিলাম farmgate শাখা থেকে।

1

Embassy face: আমার viva ছিল সকাল 8.30am. আমি 8 টায় পৌছে যাই।আমার viva হয় 10.30am এ counter 1.

Me: Good Morning

Vo: Good Morning. When you passed SSC?

Me: HSC?

VO: no SSC

Me: sorry my HSC?

VO: no your SSC

Me: Ohh. It was 2004.

Vo: your HSC?

Me: it was 2006

VO: what is result?

Me: SSC 4.38 and HSC 4.70

Vo: so you got 4.38 in HSC and 4.70 in SSC?

me: no 4.38 in ssc and 4.70 in hsc

Vo: your BSC?

Me: its from Mawlana Bhashani scince and Technology University and with cgpa 3.38 out of 4.

Vo: and subject?

Me: ohh my subject is Bitechnology and Genetic engineering

Vo: do you have any masters degree?

Me: yes I have.

Vo: From where and when?

Me: Bangladesh Agricultural University , Mymensing and subject is Biotechnology. 2014.

Vo: your cgpa and your BSC passing year?

Me: 3.71 out of 4 and although it is written in my certificate that I have passed my bachelor on 2010 but the actual year is…..

Vo:only year

Me:okk 2012

Vo: so why you are not trying for phd?

Me: As I dont have enough research experience thats why

Vo:did you try for phd?

Me:no

Vo: why?

Me: for Phd having publication with high impact factor is mendatory which I dont have thats why

Vo: Do you have publications?

Me: yes

Vo: How many?

Me: 4

Vo: so why you dont try for phd?

Me: basically i have publications but those are not in good journal but for phd i have to stay at least 2  ISI enlisted journal which I dont have thats the main reason.

Vo: do you have any plan to do Phd?

Me: obviously i will try my best to do Phd

Vo: from where?

Me: anywhere I will get chance I will do

Vo: from Germany

Me: I am not sure

Vo: from Bangladesh?

Me: sorry, no

Vo: why you are not trying for phD right now?

Me: I dont have strong research background thats why

Vo: whats your future plan?

Me: I want to be a scientist

Vo: where?

Me: in a research centre like BIRRI, BARI, NIB

Vo: in Bangladesh?

Me: yes, I will try.

Vo: টাকা জমা দিয়ে আসেন

Me: ঠিক আছে । thank you.

তার ঠিক 38 days পর embassy থেকে সকাল 8.30am এ phn দিয়ে বলল আপনার passport ready 1.30 pm এ নিয়ে যাবেন। কিছু পরামর্শ হল course, university and previous subjects সম্পর্কে কিছুটা ধারনা নিয়ে রাখা। আর viva দেওয়ার পর যিনি admission letter পাঠাইসে তাকে information করে দিলে ভালো হয়। আর অবশ্যই নির্ভয়ে viva দেওয়া উচিত।

আসার সময় কিছুটা চিন্তীত ছিলাম যার ফলে air port এ কান্নাকাটি করা হয় নি। প্রথম 3-4 মাস ভালো যায় নি।তবে এখন ভালো আছি। Munich থাকি। TUM এ পরছি।একটা part time job করছি। এখন ও কনো ভালো friend বানাতে পরিনি আর মনে হচ্ছে এই semester এ ভালো result ও করতে পারব না।তবে আমি আশাবাদী।

সবাই আমার জন্য দোয়া করবেন।

জার্মান ইউনিভার্সিটিতে এমবিএ এবং ভিসা অভিজ্ঞতা – সামার ২০১৭

একটা স্বপ্ন এবং কিছু নির্ঘুম রাতের গল্প