“আমাদের দেশে হবে সেই ছেলে কবে,  কথায় না বড় হয়ে কাজে বড় হবে।”

1আজকে আমাদের সবার কেমন জানি জনপ্রিয় হবার বিশাল নেশা। মানুষের জন্য কিছু না করে, কিছু না ভেবে চারদিক যেন এই নেশায় বুঁদ হয়ে আছে। তবু কিছু মানুষ থাকে যাদের প্রাপ্তির লোভ নেই, অকারণ জনপ্রিয় হবার উদগ্র অদম্য বাসনা নেই, অকাতরে শুধু নিভৃতে কাজই যাদের ব্রত।  কিছুদিন আগে আমাদের এক ভাই, যিনি তার কর্মের জন্য আমাদের হৃদয়ে স্থান করে নিয়েছেন, তিনি ইউসুফ ভাই। অত্যন্ত ব্যক্তিত্বসম্পন্ন আমাদের ইউসুফ ভাইকে এক প্রকার জোরজবরদস্তি করেই জার্মান প্রবাসে টিম অনুদান তোলার ব্যবস্থা গ্রহন করে।
এই ঘটনার প্রেক্ষিতে আমাদের টিম এক অনন্য অভিনব অভিজ্ঞতার মুখোমুখি হয়। ২৪ ঘন্টার ব্যবধানে আমরা যে সাফল্য লাভ করি তা যেনআমাদের মাতা নত করে দেয় লজ্জায়।
কারণ?
দৃশ্যপট ১-  ৯০ ভাগ অনুদান আসে আমাদের ছাত্রসমাজ থেকে। যারা হাড়ভাঙ্গা পরিশ্রম করে, ক্লাশ থেকে লাইব্রেরী, সেখান থেকে এসাইনমেন্ট, প্রোজেক্ট এর মাঝে গতরখাটা জব। শিক্ষার্থীদের এই এগিয়ে আসা আমাদের মাঝে আরো বড় কিছু করার দায়বদ্ধতার জন্ম দিয়েছে।4

দৃশ্যপট ২-  আমাদের কর্মজীবী ভাই-বোন যারা জীবনযুদ্ধ নিয়ে অনেক ব্যস্ত। আমাদের পথচলায় যারা সবচেয়ে বড় অনুপ্রেরণাদায়ক শক্তি। কিন্তু সত্যি বলতে এই ঘটনার পর তাদের নীরবতা আমাদের নিদারুণভাবে হতাশ করেছে। কারণ, তাদের কথা মাথায় রেখেই আমাদের এইঅনুদানের আহ্বান ছিল এবং অনেককে ব্যক্তিগত বার্তাও প্রেরণ করা হয়েছে।

জানি না কেন আমাদের ভালবাসা বা শ্রদ্ধা তাদের হৃদয়ে ঐকতান তোলে না। আমরা আপনাদের ভালবাসা চাই, আমাদের দেশের মানুষের বিপদে আপনাদের আরো কাছে পেতে চাই। আমরা আমাদের জন্য কখনো অর্থ সাহায্য চাই না। শুধু সেইসব নিবেদিত প্রাণ দেশ মাতৃকার সাহসী সৈনিকদের জন্য আপনাদের সহযোগিতা চাই। সব কিছু ভুলে খোলা মনে এক বুকভরা ভালবাসা চাই। আমরা আমাদের এই পথ চলা হেঁটে না পারি, হামাগুঁড়ি দিয়ে হলেও চলন্ত রাখবো।10636115_265989000276571_5498429331284353540_n

আমরা শুধু একটা স্বপ্ন দেখি ব্যক্তিগত ‘আমি‘র পরিবর্তে ‘আমার’ প্রবর্তনের যার মাধ্যমে হবে দেশের-দশের পরিবর্তন। আমরা চাই আগামী দিনগুলোতে সকলের সম্মিলিত প্রয়াস হবে আরো জোরদার, শক্তিমান। জনপ্রিয় হওয়ার নিমিত্তে কাজ বাদ দিয়ে, একাগ্রচিত্তে কাজ করে যাব আমরা সকলে, কী অনলাইনে কী অফলাইনে!

ম্যাজিস্ট্রেট ইউসুফ ভাইয়ের জন্য আমাদের ভালবাসা এবং ফান্ড আপডেট

জার্মান প্রবাসের পঞ্চম বর্ষ পূর্তির হিসাব নিকাশ