জার্মানি যাওয়ার ক্ষেত্রে ব্লক একাউন্ট খোলা অতি সাধারণ কিন্তু প্রয়োজনীয় কাজগুলোর মধ্যে একটা। এই একাউন্ট খোলা নিয়ে আমাদের মধ্যে হাজারো সমস্যার উদ্রেক হয়, যা দূর করার জন্য আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা।

সমস্যা-১ঃ একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে?

সমাধানঃ Account Application Form (1 set b/w copy), Passport (original copy and 1 set b/w copy), Admission Letter (1 set b/w copy), Evidence of the Source of your funds (e.g. Bank Statements; must be the original copy), FedEx Prepaid Envelope (3250-3400 Tk), Account Opening Charge (1800 Tk).

সমস্যা-২ঃ অ্যাপ্লিকেশন ফর্ম কই পাব? FedEx Prepaid Envelope কই পাব?

সমাধানঃ অ্যাপ্লিকেশন ফর্ম এর লিঙ্ক https://www.deutsche-bank.de/pk/konto-und-karte/konten-im-ueberblick/internationale-studenten1.html?tp=forms&ae=d2af503d938d513fd6213829ba22d525

FedEx Prepaid Envelope পাবেন শুধুমাত্র এই ঠিকানায়- FedEx World Service Center, House No. 16, Road No. 10A, Block H, Banani, Dhaka-1213, Tel: 88029884851.

সমস্যা-৩ঃ অ্যাপ্লিকেশন ফর্মে টাইটেল (Title) কি দিব?

সমাধানঃ অনেকে এই জায়গায় নিজের পুরা নাম লিখে দিয়ে ভুল করে। কিন্তু এটা সাধারণত আমজনতার জন্য না। তাই এইখানে শুধুমাত্র প্রফেশনাল টাইটেল দিতে হয় (যেমনঃ Dr., PhD)।

সমস্যা-৪ঃ ঠিকানা কোনটা দিব এবং কিভাবে লিখবো?

সমাধানঃ পাসপোর্টে যে স্থায়ী ঠিকানা আছে অবশ্যই সেটা লিখতে হবে। এইখানে জায়গা কম হওয়াতে ঠিকভাবে পুরো ঠিকানা লিখতে সমস্যা হয়। পাসপোর্টে যদি গ্রামের ঠিকানা দেয়া থাকে তাহলে আপনি চাইলে আমার ফরমেটটা ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে, Street: আপনার গ্রামের নাম, Address Supplement: জেলার নাম বাদে বাকি যা আছে সব এখানে লিখবেন, House no. and Postcode: যদি থাকে তাহলে লিখবেন, না থাকলে একটা স্পেস দিয়ে ছেড়ে দিবেন।

সমস্যা-৫ঃ ট্যাক্স আইডি নং কি দিব?

সমাধানঃ ট্যাক্স আইডি নং থাকলে সেটা দিবেন, আর না থাকলে এনাআইডি নং দিবেন।

সমস্যা-৬ঃ এমাউন্ট কত লিখবো?

সমাধানঃ সাধারণত ৮৭৯০ [৮৬৪০ (ব্লক মানি)+ ১৫০ (ব্যাংক চার্জ)]

সমস্যা-৭ঃ অরিজিন অফ ফান্ড কি দিব?

সমাধানঃ যদি টাকা আপনার পরিবারের কেউ দেয় তাহলে (Family Members) লিখবেন এবং উনার ব্যাংক স্টেটমেন্ট দিবেন। সেক্ষেত্রে The funds will not be transferred by me. Instead, they will come from: এই অপশনটা চেক দিয়ে যার স্টেটমেন্ট দিবেন তার নাম লিখবেন এবং My relationship with this person is as follows (e.g. father/son): এই অপশনে সম্পর্কটা লিখে দিবেন।

আর যদি আপনার একাউন্ট থেকে দিতে চান সেক্ষেত্রে [Work: (wage/salary)] লিখবেন এবং নিজের ব্যাংক স্টেটমেন্ট দিবেন। সেক্ষেত্রে The funds will not be transferred by me. Instead, they will come from: এই অপশনটা চেক দিবেন না এবং My relationship with this person is as follows (e.g. father/son): এই অপশনটা খালি রাখবেন।

সমস্যা-৮ঃ “I anticipate an additional annual transaction volume of €___________(or equivalent)” এই জায়গায় কি লিখবো?

সমাধানঃ যদি আপনি ভবিষ্যতে আরও টাকা নিতে চান তাহলে এক বছরে কত নিতে পারেন তা উল্লেখ করবেন। আর যদি না নিতে চান তবে অবশ্যই একটা 0 দিয়ে দিবেন। আপনি যদি এই ঘরটা খালি রাখেন তাহলে অ্যাপ্লিকেশন বাতিল করে দিবে।

সমস্যা-৯ঃ “Tax-relevant information” এইখানে কি লিখবো?

সমাধানঃ সাধারণত যাদের VAT ID No. নেই তারা এখানে “Bank account for private assets” চেক দিবেন।

সমস্যা-১০ঃ City name & Date কখন লিখবো?

সমাধানঃ আপনি ফর্ম ফিলাপ করার সময়ই লিখে ফেলতে পারবেন।

সমস্যা-১১ঃ Signature কয়টা দিব এবং কখন দিব?

সমাধানঃ ৪ টা দিবেন (পেইজ নং ৫, ৬, ৭)। অবশ্যই এমব্যাসিতে ফর্ম জমা দেওয়ার সময় উনাদের সামনেই দিবেন।

সমস্যা-১২ঃ সবই তো করলাম এখন জমা দিব কেমনে? আমার কি এপয়েন্টমেন্ট নিতে হবে?

সমাধানঃ না, এপয়েন্টমেন্ট নিতে হবে না। আপনি রবিবার থেকে বুধবার দুপুর ১.০০ টায় এমব্যাসিতে উপস্থিত থাকবেন। উনারা সাধারণত ১.৩০ টা থেকে ঢুকতে দেয়।

সমস্যা-১৩ঃ আমার আরও কিছু জানার আছে,কিভাবে জানবো?

সমাধানঃ আপনার যদি এর বাইরেও আরও কিছু জানার থাকে তাহলে এই লিঙ্ক এ দেখতে পারেনঃ https://www.deutsche-bank.de/pk/konto-und-karte/konten-im-ueberblick/internationale-studenten1.html?tp=faqs&ae=d2af503d938d513fd6213829ba22d525


আরো পড়তে পারেনঃ