ব্লক একাউন্ট কোথায় কম খরচে করতে পারবেন যারা আমার মত মধ্যবিত্ত তাদের জন্যে এই বিষয়টা এখানে উপস্থাপন করছি, (আমি যথাসাধ্য চেষ্টাকরেছিলাম কিভাবে ব্যয় কমানো যায়)

অগ্রণী ব্যাংক প্রধান শাখা/ হেড অফিস থেকে আমি ব্লকের টাকা ট্রান্সফার করি। আর অগ্রনী ব্যাংকের Head office এ যিনি Student file Open করেন উনি অত্যান্ত ভাল মানুষ আমার কাছ থেকে টাকা রাখে নাই। যদিও স্টুডেন্ট ফাইল ওপেন চার্জ ১,০০০ টাকার মত।

ব্লকড একাউন্ট এর টাকা পাঠানো – ১৪/ফেব্রুয়ারী /২০১৯ (বৃহস্পতিবার) ফিন্টিবা থেকে কনফার্মেশন ইমেইলঃ শুক্রবার সকাল ৯ টায় ।

খরচ-সমগ্রঃ অগ্রণী ব্যাংক এ সেভিংস একাউন্ট খুলতে ৫০০ টাকা (যদিও সর্বনিম্ন ১০০ টাকায়ও খোলা যায়)যেই ব্রাঞ্চেই একাউন্ট করেন না কেন টাকা উঠানোর লিমিট ১১ লাখ পর্যন্ত করে রাখবেন। যখন Head office এ যাবেন ব্লকের টাকা ট্রান্সফার করার জন্যে তখন সাথে করে চেক টা নিয়ে গেলেই হবে ২/৩ ঘন্টার কাজ, তাছাড়া সাথে করে চেক নিয়ে গেলে এত টাকা বহনের ও ঝামেলা নাই।

১ ইউরো = (একমাত্র কেন্দ্রীয় ব্যাংকের রেট ছাড়া অন্যান্য ব্যাংকের তুলনায় ১/.৫০ টাকা কম হারে রেট পাবেন ) ঐ সময়ে আমি খুব ভালভাবে যাচাই করেই অগ্রনী বাংকের মাধ্যমে পাঠাই,

লাস্ট আপডেট ৮ মার্চ ২০২০ (যিনি আমার থেকে student file ওপেন করার টাকা রাখেনি তার থেকে জেনেই লাস্ট আপডেট দেয়া )

ব্যাংক চার্জ ১০০০.

সুইফট ফি ৫০০,

ফরেন ব্যাংক চার্জ ৩০ ইউরো, কমিশন যত টাকা আসে তার উপর ১৫% ভ্যাট(১০০০+৫০০+৩০ ইউরো এর উপর)

Student file খুলতে যা লাগবে – ক) অফার লেটারের কপি খ) সকল শিক্ষাগত সনদের কপি গ) ন্যাশনাল আইডি + পাসপোর্ট এর কপি ঘ) নিজের দুই কপি পাসপোর্ট সাইজ ছবি ঙ) ফাইনান্সার এর উপস্থিতি/ তবে নিজেই নিজের ফাইনান্সার হলে দরকার নেই অন্যকারো । চ) অগ্রণী ব্যাংক এর যেকোনো শাখায় একটি সেভিংস একাউন্ট থাকতে হবে।আর এই একাউন্ট খুলতে ১০০ অথবা ৫০০ টাকা লাগে। ছ) ফিন্টিবা থেকে প্রাপ্ত সকল “এগ্রিমেন্ট” এর কপি

উপলব্ধিঃ ১। অগ্রণী ব্যাংক এর কর্মকর্তাদের ব্যবহার ভাল, ঘুষ লাগেনি।বেসরকারি ব্যাংকে যেখানে ফাইল ওপেন করতেই ৫-১০ হাজার টাকা লাগে, তার থেকে অগ্রণী ব্যাংক অনেক সাশ্রয়ী এবং বন্ধুভাবাপন্ন।

২।যেদিনই ব্লকের কাজ করতে যাবেন এমনভাবে যাবেন যেন সকাল ১০ অথবা ১১ টার মধ্যে আপনি ব্যাংকে উপস্থিত থাকতে পারেন।