DHL এর মাধ্যমে কিন্তু খুব সহজে ১২ – ১৯ দিনের মধ্যে তুলনামূলক কম খরচে Document থেকে শুরু করে ২০ কেজি পর্যন্ত পন্য দেশে পাঠানো যায়। Document পাঠানোর খরচ আমার কাছে ভারী কোন Packet পাঠানোর খরচের থেকে কম মনে হয়েছে আর আমার নিজের যেহেতু শুধু Document পাঠানোর অভিজ্ঞতা হয়েছে তাই আজকের লিখার কেন্দ্রবিন্দু “দেশে Document পাঠানো”

Your shipment to Bangladesh

উপরের এই লিঙ্ক এ বিস্তারিত সব তথ্য দেয়া আছে। ওয়েবসাইটটা জার্মান ভাষায়, ইংলিশ ওয়েবসাইটে অনেক তথ্যই বিস্তারিত আমি পাইনি।

Products and prices for your shipping
Fig.1 – Products and prices for your shipping
Shipping preparation and delivery times
Fig.2 – Shipping preparation and delivery times

Document পাঠাতে সাধারনত ৮.৮৯ ইউরো লাগে ( online Tracking ছাড়া)অনলাইন এ সবকিছু করলে এবং পৌছাতে ১৫ – ১৯ দিন লাগে। এছাড়া শাখাতে গেলেও করা যাবে, কিন্তু আমার মতে অনলাইনে করায় ভাল।

খুবই গুরুত্বপূর্ন কিছু হলে ৪ ইউরো দিয়ে ইনসিওরেন্স করা যায়, যেটা করলে Tracking করা যায় এবং তুলনামুলক দ্রুত পৌছায় (১২-১৭ দিন)। আর যদি কোন কারনে হারিয়ে যায় বা কোন ক্ষতি হয় তাহলে ৫০ ইউরো পর্যন্ত ফেরত পাওয়া যাবে।

Fig.3 – Insurance Information

এখন ওয়েবসাইটে স্টেপ বাই স্টেপ সবকিছু পূরন করে, ডিজিটাল স্ট্যাপ প্রিন্ট করে , খামের উপর আঠা দিয়ে লাগিয়ে যেকোন DHL শাখায় গিয়ে জমা দিয়ে দিতে হবে।

Fig.3 – Online fillup steps

আমি ৪ তারিখে আমার পোস্ট জমা দিই। ৯ দিন পর এ দেখায় যে ডেলিভার্ড কিন্তু তখন পর্যন্ত পোস্ট পৌছায়নি, অবশেষে ১২ দিন পর প্রাপকের কাছে চিঠিটি পৌছায়। আমি ইনসিওরেন্স করেছিলাম, কিন্তু ট্র্যাকিং ততোটা accurate ছিলনা। তাই খুব জরুরি না মনে হলে ইনসিওরেন্স করার দরকার নেই।

Fig.5 – My post was like this