খুবই সুন্দর এবং যৌক্তিকভাবে বর্তমান ইউরোপীয় ঋণ সংকটের বিষয়টিকে তুলে ধরেছে ব্লুম্বার্গ! কীভাবে ইউরপিয়ান ইউনিয়ন, ইউরো এলো! মনেটারি পলিসি এবং ফিস্কাল পলিসি এর মাঝে বাজেট নিয়ে টানাটানি কীভাবে এই সংকটের মূলে আছে তা বেশ ভালভাবে ব্যাখা করা হয়েছে!

মনেটারি পলিসি সাধারণত ঠিক করে কী পরিমাণ “অর্থ” বাজারে থাকবে, আর ফিস্কাল পলিসি ঠিক করে সরকার কী পরিমাণ অর্থ ট্যাক্স থেকে পাবে এবং ব্যয় করবে। ট্যাক্সের চেয়ে বেশি ব্যয় হলে তা মেটাতে সরকারকে অর্থ ধার নিতে হয়। এটাকে বলে ডেফিসিট স্পেন্ডিং! কীভাবে এই ডেফিসিট, গ্রীসের জন্য সর্বানাশ করল তাও আমরা দেখতে পাই এখানে! মোটের উপর বেশ তথ্যবহুল ১২ মিনিট কাটবে আপনার! যারা কিছুই জানেন না বা বোঝেন না অর্থনীতির ব্যাপারে, তারাও খুব সহজেই ইউরোপীয় ঋণ সংকটের ব্যাপারগুলো ধরতে পারবেন! ধন্যবাদ। 🙂

At the heart of the European debt crisis is the euro, the currency that tied together 18 countries in an intimate manner. So when one country teeters on the brink of financial collapse, the entire continent is at risk. How did such a flawed system come to be? Bloomberg Television and Jonathan Jarvis present “The European Debt Crisis Visualized.” (Source: Bloomberg)


.

How the euro caused the Greek crisis