সম্মানিত পাঠক, অত্যন্ত আনন্দ আর খুশির সাথে এবারের সংখ্যা নিয়ে আমরা হাজির হয়েছি আপনাদের সামনে। আনন্দের আতিশয্যে উদ্বেলিত হওয়ার কারণ আমাদের আপনাদের প্রিয় ম্যাগাজিন ভালবাসার এক বছর পূর্তি করছে এই মাসেই। হ্যাঁ, ঠিক গত বছর এই জানুয়ারীতেই আমরা শুরু করেছিলাম জার্মান প্রবাসে  ম্যাগাজিনের যাত্রা।

গত একটি বছর আপনারা যেভাবে আমাদের সাথে থেকে সাহস যুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন, এগিয়ে যাওয়ার পথে সহযাত্রীর ভূমিকা পালন করেছেন তার জন্য আমরা প্রায় কৃতজ্ঞতার ভাষা হারিয়ে ফেলেছি। আপনারা জানেন, এই ম্যাগাজিনের সাথে সংশ্লিষ্ট সকলেই জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। শিক্ষার্থী হওয়ার কারণে গত একটি বছর নিয়ম করে প্রতি মাসের দশ তারিখে ম্যাগাজিন প্রকাশ করা আমাদের জন্য ঠিক সহজ ব্যাপার ছিল না। আমাদের কারো পরীক্ষা ক্লাস প্রোজেক্ট থিসিস ইত্যাদির কারণে কেউ কাজ করতে না পারলে আরেকজন এগিয়ে এসেছে। একে অপরের কাজে হাত বাড়িয়েই গত একটি বছর আমরা সাফল্যের সাথে পাড়ি দিয়েছি।

আমাদের ম্যাগাজিনে এক এক মাসে এক এক বিষয়ের লেখা থাকে। তবে এবারে কোন সুনির্দিষ্ট বিষয় নয়। এবারের সংখ্যায় শুধুমাত্র এর সাথে সংশ্লিষ্টরাই লিখেছে। গত একটি বছর আমরা কী করে পার করলাম, কি কি বাধা আমাদের পেরোতে হয়েছে, আমাদের পরষ্পরের মাঝে বিদ্যমান সম্পর্ক, অভ্যন্তরীণ নানা সমস্যা ইত্যাদি উঠে এসেছে প্রতিটি লেখাতে। আশাকরি লেখাগুলো আপনাদের আনন্দ দেবে।

আমাদের ম্যাগাজিনের প্রাণ আমাদের পাঠক ও লেখকেরা। প্রতিটি সংখ্যা সামনে আসলেই আমরা লেখার জন্য লেখকদের কাছে পীড়াপীড়ি করি। তাঁরা কখনো আমাদের হতাশ করেন না। আজকের এই শুভদিনে আমাদের সকল পাঠক লেখক ও শুভানুধ্যায়ী সবাইকে আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানাই।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 5.64 মেগাবাইট)

আশা করি, আমাদের এই পরিবেশনা আপনারা বরাবরের মত ভালবাসবেন। গত ১ বছর ধরে নিরবিচ্ছিন্ন প্রকাশনা আপনাদের ভালবাসার জন্যই সম্ভব হয়েছে। আপনারাই আমাদের ম্যাগাজিনের প্রাণ! তাই যেকোন মতামত আমাদের জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 5.64 মেগাবাইট)

টিম জার্মান প্রবাসে
১৩ জানুয়ারী ২০১৫
৩০ পৌষ ১৪২১

অনিচ্ছাকৃত বানানভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইল।

——————————————————————–

চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন!

***জার্মান ভাষার অভিজ্ঞতা নিয়ে লিখুন জার্মান প্রবাসে ম্যাগাজিনে***

সারা পৃথিবীর মধ্যে একমাত্র আমরা বাংলাদেশিরাই আমাদের মাতৃভাষা নিয়ে একটু আধিখ্যেতা করতে পারি। এর কারণ এই ভাষার মান রক্ষার্থে আমাদের জীবন দিতে হয়েছে। ফেব্রুয়ারী মাস তাই আমাদের কাছে ভাষার মাস হিসেবে গুরুত্ববহ।

বাংলা ভাষা নিয়ে তো বহু কথা বহু লেখা লিখেছেন। জার্মানিতে আসার পর এই দেশের বিদঘুটে ভাষাটি নিয়ে নিশ্চই নানা বিড়ম্বনায় পড়তে হয়েছে আপনাকে যা খুবই স্বাভাবিক এক ব্যাপার। কখনো তা ছিল মজার, কখনো বা বা তিক্ত অভিজ্ঞতা। আমরা শুনতে চাই জার্মান ভাষা নিয়ে ঘটে যাওয়া সেইসব ঘটনা। ভাষার এই মাসে লিখে পাঠান আপনার কথাগুলো আর জানিয়ে দিন আরো হাজারো জার্মান প্রবাসী বাঙ্গালিদের। আসছে ফেব্রুয়ারী সংখ্যায় সেসব লেখা প্রকাশিত হবে।

লেখা পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429
ছবির পাঠানোর জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk
লেখার সাথে নাম ঠিকানা পেশা আর একটি ছবি অবশ্যই পাঠাবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রণ আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই!

জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ www.facebook.com/groups/BSAAG/(৪০,০০০+ মেম্বার্স)

——————————————————————–

অনলাইনে পড়তে চাইলেঃ