written by রাফিউল সাব্বির

আজকের কচিকাচাদের জ্ঞানের আসরের বিষয় ‘মাস্টার্স কোর্স সিলেকশান’!!

দেশে অনার্স কইরা আপনার তেল না কমলেও চিন্তার কিছু নাই, আপনের তেল কমানোর জন্য আছে মাস্টার্স। এরপরও যদি তেল থাকে তাইলে দেরি না কইরা পিএইচডি শুরু করবেন অথবা আম্রিকারে খবর দেন। আপনের বাকি তেল ছুটানোর দায়িত্ব তাদের। মনে রাখবে এমএস মানে সোজা কথায় লেয়াপড়া জিনিসটা তেমন জুতের কিছু না, ৯৯% মানুষই এইটা করে আমার মতো ঠেকায় পইড়া কিন্তু ভাব দেখায় জ্ঞানী হইতে চায়। তো যেহেতু আপনেরা ভালো কথার মানুষ না, এমএস করবেনই!! তাই আমি সুশীল লাইনে ট্রাই করি। আপনাগো কোর্স সিলেক্ট করা নিয়া হালকা জ্ঞান দেই। আজকের আসল বিষয় কিভাবে কোর্স দেখতে হবে সেটা না(সেটা সবাইই জানে), দেখার সময় কি কি মাথায় রাখতে হবে সেটা।

১) কোর্স সার্চের ভালো জায়গা হলো DAAD এর সাইট, ইংরেজী কোর্স দেখবেন স্বভাবতই।

অনেকেই হয়তো জানে না, ইউরোপে কোর্স সার্চের সবচেয়ে ভালো সাইট আসলে mastersportal.eu কিন্তু কোনো এক অজানা কারণে আমাদের আইটি বিশেষজ্ঞরা এই সাইট ব্লক করে দিসে। দেশে থাকতে এই সাইট দেখতে পাইতাম না, আপনারাও হয়তো পারবেন না, সেক্ষেত্রে Tor Browser(গুগল মারেন) দিয়া দেখতে পারেন(আমিও তাই করতাম)  

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন  ***************

– কীভাবে কোর্স খুঁজবেন – How to search Right university and Programs

– জার্মান বিশ্ববিদ্যালয় সম্পর্কিত তথ্যচিত্র – পৌঁছানোর আগে দেখে নিন আপনার বিশ্ববিদ্যালয়টিকে

FH নাকি TH কোনটা?

*********************************************************************************

২) কোর্স সার্চ করলেন ফিল্টার করে, দেখা গেলো হাগার হাগার কোর্স আসছে। সবগুলাতেই এ্যাপ্লাই করবেন? তেল বেশি থাকলে কথা আলাদা, তবে নরমাল উত্তর হলো না!!

প্রতিটা কোর্সের সাইটে যান, গিয়ে নিচের বিষয়গুলা দেখেন-

ক) কি কি পেপার চায়, সেগুলা আপনার আছে নাকি। সবাইই কম-বেশি সেইম পেপারস চায়, দুই/একটা এক্সেপশান বাদে যেমন কিছু ইউনি GRE চায়(GRE দিয়া জার্মানি আসুম কেন রে বাপ!! তোরা নিজেরাই তো ঠিকমতো ইংরেজী কইতারিস না   ), কিছু ইউনি বাধ্যগত TOEFL চায়, IELTS দিয়ে হয় না এমন। এতে কিছু কোর্স বাদ পড়বে।

খ) কোর্সটা কি পুরাটাই ইংরেজীতে(Entirely in English) নাকি কোর্সটা(১২০ ক্রেডিট) ইংরেজীতে করা সম্ভব(Possible to complete in Engish)। প্রথম ক্ষেত্রে কোনো সমস্যা নাই, সমস্যা দ্বিতীয় ক্ষেত্রে কারণ এ ক্ষেত্রে আপনি হয়তো অনেক পছন্দের সাবজেক্ট করতে পারবেন না সেটা ইংরেজীতে অফার করা হয় না বলে। দেশে বসে এইটার গুরুত্ব বোঝা কঠিন, এইখানে আসলে বুঝবেন এইটা কতো বড় ইস্যূ। তাই আগে থেকেই সাবধান। এইটা করলে আরো কিছু কোর্স বাদ পড়বে।

গ) মেন্ডেটরি কোর্স মডিউল কি কি আছে সেটা দেখা, ঐগুলা ছাড়া ডিগ্রী পাবেন না। এই বিষয়ে আমার পারসোনাল এক্সপেরিয়েন্স খুব খারাপ। আমি যদি জানতাম আমার কোর্সে এই সব হাবিজাবি(লিটারেলি) মেন্ডেটরি কোর্স আছে(আমার দেখার সুযোগ ছিলো না আসলে), তাইলে আমি এইখানে না আইসা অন্যগুলার একটাতে যাইতাম।

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন  *******************

Ielts নিয়ে রাফিউল সাব্বিরের বয়ান

“Language+Masters/Bachelors” নিয়ে কিছু কথা:

CGPA low, no IELTS….ইত্যাদি নানান সমস্যা…আমার কি হবে?

************************************************************************************

মনে করেন আপনে পড়তে চান সাহিত্যে, আপনার মেন্ডেটরি কোর্স হলো নৃত্যকলা; তাইলে কেমন লাগবে? মাস্টার্সের এইটা খুব বড় প্রবলেম, অন্তত জার্মানিতে। আপনাকে কিছু মেন্ডেটরি মডিউল করতেই হবে। প্রবলেম মেন্ডেটরি মডিউলে না, প্রবলেম হলো সেগুলাতে আপনার আগ্রহ আছে নাকি নাই।

কিছু জিনিস মাথায় রাখতে হবে। আপনি দেশ থেকে বাইরে আসতেছেন, নতুন দেশ, নতুন পরিবেশ, নতুন সিস্টেমে লেখাপড়া; এরমধ্যে যদি এমন কিছু পড়ায় যেটা দেখলেই আপনার ‘কানের নিচে একটা থাবড়া দিতে মন চায়’ টাইপের মনে হয় তাহলে বিপদ। দিনশেষে আপনি আসলে শুধুই হতাশ হবেন এবং হতাশা চক্রবৃদ্ধিহারে বাড়বে প্রতিদিন  

এইগুলা দেখলেই দেখবেন আর হাগার হাগার কোর্স থাকবে না, ১০-১৫তে চলে আসবে, সেগুলাতে এ্যাপ্লাই করবেন। শুভকামনা

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন ***************

– জার্মানিতে এপ্লাই করা ধাপসমূহ

*********************************************************************************