সাধারনত ইউনিভার্সিটিতে এনরোল করার সময় আপনাকে statutory health insurance (TK, AOK, DAK, …) এর কাগজ জমা দিতে হয়, তবে আপনার বয়স যদি ৩০+ হয় তাহলে প্রথম থেকেই private health insurance (MAWISTA) করতে পারেন।

TK তে health insurance করতে আপনাকে নিচের কাগজগুলো জমা দিতে হবেঃ

১। City registration certificate/ Anmeludung/ Meldebestätigung

২। Certificate of enrollment / Immatrikulationsbescheinigung

৩। ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার বা IBAN (Fintiba যেইটাতে আপনার মাসিক ভাতা পাঠাবে সেই লোকাল ব্যাংক অ্যাকাউন্ট (Girokonto))

৪। পাসপোর্ট

৫। এক কপি ছবি

বলা বাহুল্য TK -তেও আপনি থেকেই private health insurance রাখতে পারেন তবে খরচ অনেক বেশি ( MAWISTA ~ 34 euro VS TK ~157 euro)। আর সেজন্যই দ্বিতীয় সেমেস্টারে আমি MAWISTA তে অ্যাকাউন্ট ওপেন করি। MAWISTA অ্যাকাউন্ট ওপেন অনেক সহজ এবং সব কিছুই অনলাইনে। সহজভাবে বলতে গেলে, health insurance চায় আপনার টাকা, ওদেরকে IBAN ধরাই দেন তাইলেই হবে, বাকিটা ওরাই সামলাই নিবে। TK আপনাকে একগাদা করে কাগজ পাঠাবে কিন্তু যতক্ষণ পর্যন্ত আপনাকে 10-digit insurance number না দিচ্ছে ততক্ষণ পর্যন্ত আপনার অ্যাকাউন্ট ওপেন হয়নি বলে মনে করতে পারেন। যদিওবা MAWISTA অ্যাপ্লিকেশান সাবমিটের সাথে সাথেই ইমেইল করে সব কাগজ দিয়ে দেয়।

আরেকটা বিষয়, MAWISTA যখন তখন মাসের শেষে চাইলে বন্ধ করতে পারবেন কিন্তু TK মানে – সাথে থাকুন, এক সেমেস্টার। বন্ধ করতে চাইলে নতুন সেমেস্টার শুরুর আগেই আপনাকে তাদের জানাতে হবে, নতুবা অটো রিনিউ ।

তবে সমস্যা তৈরি হয় যখন আমি কন্ট্রাক্টে পার্ট টাইম কাজ শুরু করি। তারা আমাকে MAWISTA বন্ধ করে আবার TK তে health insurance খুলতে বলে, MAWISTA চইলত ন (যদিও মাস শেষে এই ফি-র একটা অংশ এখন তারা পে করে) । অ্যাকাউন্ট বন্ধ করা নিয়ে একটা কথা না বললেই না ,আপনাকে অবশ্যই আপনার নতুন হেলথ ইন্সুরেন্স এর কাগজ জমা দিয়ে তারপরই পুরাতন আকাউন্ট বন্ধ করতে হবে।

একই সময়ে দুই জায়গায় health insurance থাকলে দুইজনই টাকা কাটবে, এটাই স্বাভাবিক (SEPA Direct Debit বলে কথা)। তবে আপনি যদি আপনার নতুন health insurance -এর কাগজ পুরাতন health insurance কে দেখাতে পারেন যে একই সময়ে আপনার আরেকটা অ্যাকাউন্ট চালু ছিল তাহলে আপনি টাকা রিফান্ড পাবেন, আমি পাইছি।

আমি নিতান্তই আমার অভিজ্ঞতার কথা শেয়ার করলাম, অনাকাঙ্ক্ষিত ভুল ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সালাম ।