Joy James Costa 

গত ক’দিন থেকে ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স নিয়ে অনেক পোস্ট পড়তেছি। এম্বাসি ৬ মাসের ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স দিতে বলতেছে ভিসার জন্য। এই রুলসটা প্রথম চালু করার হয় করোনার প্রথম দিকে যখন আমাদের কয়জনের ভিসা এক্সাপায়ার হয়ে যায়, আমরা এজন্য প্রথমবারের মত জার্মানি ঢুকতে পারিনি। তবে এটার পেছনে একটা ব্যয়বহুল গল্প আছে। জার্মান এম্বাসি প্রথমে আমাদের ইমেইল করে বলেছিল বাংলাদেশের যেকোন একটা ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স দিলেই হবে। আমরা মোটে ১০ জনের মত ছিলাম মনে হয়, সবাই কম বেশী গ্রীণ ডেল্টা নাহয় ন্যাশনাল হেলথ ইন্স্যরেন্স থেকে ১৪০০০ টাকার একটা হেলথ ইনস্যুরেন্স নিয়ে সাবমিট করি।

কষ্টের বিষয়, ঠিক এক সপ্তাহ পরে এম্বাসি আমাদের সবাইকে ইমেইল করে বলল “বাংলাদেশের ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স করোনার কোন দায়ভার নিবেনা, এজন্য জার্মানি র যেকোন কোম্পানির হেলথ ইনস্যুরেন্স সাবমিট করতে” আমাদের সবার মাথায় হাত, কারণ ১৪০০০ টাকা গোচ্চা, কোন কাজেই দিলনা। ইতিমধ্যে এম্বাসি ইমেইল করে জানাল যে কোন কোন কোম্পানি আপনারা নিতে পারেন, আমাদের ৪ টা লিংক দিয়েছিল, তবে মনে রাখবেন এর বাইরেও হতে পারবে, সমস্যা নাই, এম্বাসি উদাহরণস্বরূপ আমাদের পাঠিয়েছিল। কিন্তু আমাদের মাথায় ঘুরতেছিল ওই ১৪০০০ টাকা ফাউ ফাউ। সেজন্য আমরা ফ্রি তে করা যায় এমন কিছু ভাবতেছিলাম। যেহেতু ঘাটাঘাটি করা হয়েছে এই ঝামেলায় অনেক, সেই অভিজ্ঞতা থেকে কিছু সমাধান তুলে ধরতেছি।

১। এই সমাধান আমরা করছিলাম যাদের ফিনটিবায় ব্লক করা ছিল আর AOK/TK তে ইনস্যুরেন্স করা ছিল এনরোল্মেন্টের জন্য।আমরা ফিনটিবা থেকে ফিনটিবা প্লাসে কনভার্ট করলাম, তারা আমাদের একটা ডাকের ইনস্যুরেন্স ধরায় দিল আর একটা ফ্রি ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স দিল ৬ মাসের যেটা ছিল মাভিস্তার। আমরা মাভিস্তার ডকুমেন্ট টা সাবমিট করে ভিসা নিলাম। ভিসা নেওয়ার পরে ফিনটিবাকে ইমেইল করে বললাম আমাদের AOK/TK তে হেলথ ইনস্যুরেন্স করা আছে এজন্য আপনাদেরটা লাগবেনা। তারা ফিরতি ইমেইলে বলল প্রমাণ দেন? একটা প্রিলিমিনারি ডক দিছিল AOK যেটা আমি পাঠালাম এবং তারা আমাকে ফিনটিবা প্লাস থেকে ফিনটিবা অনলি তে নামায় দিল। গুরুত্বপূর্ণ কিছু তথ্য বলিঃ আপনার এনরোলমেন্টের জন্য যে ইন্স্যরেন্স করা (এওকে।টিকে) সেটা আপনি জার্মানিতে ঢুকে ব্যাংক একাউন্ট না সাবমিট করা পর্যন্ত ভেলিড না। আমি বার বার এওকে কে বলেছি একটা কনফারমেশন দিতে, তারা বলেছে তারা এটা দিতে পারবেনা, অন্য কোন প্রাইভেট থেকে নিতে। তাই আপনারা যদি মনে করে থাকেন যে এওকে তে করা আর আমি তো আরেকটা কোম্পানির ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স নিচ্ছি, এটা ভেলিড কিনা? এটা ভেলিড।

২। আপনাদের শুধু TK তে করা থাকলে, কোরাকল থেকে ব্লক করুন, একটা ৬ মাসের ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স ফ্রি পাবেন।

৩। আপনার টিকে তে করা আছে কিন্তু ফিনটিবায় ব্লক করা, তাহলে ১ নাম্বার সমাধান করতে পারেন অথবা একবার কোরাকলকে ইমেইল করুন, বলুন আপনি কোরাকল থেকে ইন্সুয়রেন্সটা করতে চেয়েছিলেন, কোন কারনে করা হয়নি, এখন শুধু ইন্স্যুরেন্সটা কোরাকল থেকে করতে চাচ্ছেন। তারা যেটা করতে পারে, আপনার কাগজ পত্র তারা টিকের থেকে নিয়ে নিবে এবং আপনাকে টিকের ইন্স্যুরেন্সই দিবে, কিন্তু কোরাকালের হয়ে দিবে। তখন আপনি ৬ মাসের একটা ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স পাবেন।

৪। এর কোনটাই যদি কাজ না করে তাহলে সুন্দর করে মাভিস্তা থেকে একটা ট্রাভেল হেলথ ইন্স্যরেন্স নিতে পারেন। জার্মানি তে এসে তাদের ইমেইল করে বলতে পারেন যে আপনার ৬ মাসের লাগবেনা, কারণ আপনার এওকে অথবা টিকে তে করা আছে। সেই ক্ষেত্রে ৩ মাসের টাকা নাও কাটতে পারে। আমার এক সিনিয়র এভাবে ৩ মাসের টাকা থেকে রক্ষা পেয়েছে।

উল্লেখ্যঃ মাভিস্তায় খুব সম্ভবত ২০০ ইউরোর কাছাকাছি লাগবে ৬ মাসের জন্য।আশা করি আপনাদের কাজে লাগবে এবং একটা সমাধান খুজে পাবেন উপরের লেখা থেকে। মনে রাখবেন ট্রাভেল হেলথ ইন্স্যরেন্স আপনি জার্মানির যেকোন ভেলিড কোম্পানি থেকেই নিতে পারবেন নিতে চাইলে। টাকা পাঠানোর উপায় না থাকলে বলবেন জার্মানির ভেতর এসে দিবেন। তারা সাধারণত সমস্যা করে না। আর ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স আর সাধারণ ইনস্যুরেন্স কিন্ত এক না।

Travel Health Insurance links (provided by the embassy when I was asked for the insurance)Mawista: https://www.mawista.com/…/health…/stays-up-to-5-years/BDAE: https://www.bdae.com/en/health-insuranceADAC: https://www.adac.de/…/incomingve…/tarife-und-leistungen/Care Concept: http://www.care-concept.de/expatriates_eng.php?navilang=eng

জয় জেমস
কস্তাকাড স্কলার
এমএসসি ইন বি ই এম পি, টুম,
মিউনিখ, জার্মানিবিএসসি ইন বি এম ই, কুয়েট, খুলনা, বাংলাদেশ