আসসালামু আলাইকুম।

সর্বাগ্রে Bangladeshi Student and Alumni Association in Germany গ্রুপের Admins/Moderators-সহ সব মেম্বারকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এই ধন্যবাদ জানানোর বিষয়টি নিছক লৌকিকতা নয় বরং এটা সবার প্রাপ্য। কারণ এই গ্রুপ থেকে আমি অনেক মূল্যবান তথ্য পেয়েছি যা আমার মত প্রোফাইলধারীকে জার্মানিতে পড়াশুনা করতে আসতে সাহায্য ও অনুপ্রাণিত করেছে।

আর তাই আমি নিজ সম্পর্কে এবং আমার প্রোগ্রাম সম্পর্কে কিছু ইনফরমেশন শেয়ার করতে চাই যাতে অন্যরাও অনুপ্রাণিত হন। বিশেষ করে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট, পাস কোর্সে পড়েছেন, এবং যাদের লম্বা গ্যাপ অব স্টাডি আছে।

আমার একাডেমিক এন্ড ক্যারিয়ার সামারি:-
BCom (Pass) NU 1998: Second Division
MBA (AUB) 2002: CGPA 3.43
IELTS Score: 7.0
Work Experience: 16 years

আমি বর্তমানে যেখানে পড়াশুনা করছি:-
University: Hochshule Furtwangen (www.hs-furtwangen.de)
Programme: MSc in Business Consulting
Session: Summer 2020 (March 2020)

জার্মানিতে মাস্টার্স ডিগ্রিতে ভর্তি হতে হলে চার বছরের ব্যাচেলর্স ডিগ্রি থাকা প্রয়োজন। কাজেই যাদের ব্যাচেলর্স ডিগ্রি চার বছরের কম তারা তাদের ব্যাচেলর ডিগ্রি + মাস্টার্স ডিগ্রিসহ এপ্লাই করতে পারেন। এ ক্ষেত্রে জার্মানির সব ভার্সিটি তা একসেপ্ট করবে কিনা জানি না তবে অনেক ভার্সিটি করবে হবে আশা করা যায়। যেমনটা আমার ক্ষেত্রে করেছিল।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনেক আগে পাশ করা স্টুডেন্টদের যাদের ট্রান্সক্রিপ্ট নাই তারা ট্রান্সক্রিপ্ট তুলে নিবেন। আমিও তুলে ছিলাম। কারণ আগের যুগের মার্ক-শীট বা মার্ক সার্টিফিকেটে শুধু কোর্স কোড নম্বর লিখা থাকে। কোর্স টাইটেল লিখা থাকে না। যা যথেষ্ট নয়।

Hochshule Furtwangen-র MSc in Business Consulting প্রোগ্রামটি business আর IT-র সমন্বয়ে গড়া। একটি জব ওরিয়েন্টেড প্রোগ্রাম। IELTS-এ সর্বনিম্ন 6.0 লাগে। জার্মান ল্যাঙ্গুয়েজের কোনও রিকয়ারমেন্ট নেই। ভার্সিটির রেংকিংও খারাপ না। এখানে ভর্তির জন্য সরাসরি আবেদন করতে হয়। এটা uniassistant -র অন্তর্ভুক্ত না। ভর্তির আবেদনের কাগজপত্র কুরিয়ারে পাঠাতে হয়। কোনও আপ্লিকেশন ফী নাই।

ভার্সিটিটি Baden-Württemberg প্রদেশে অবস্থিত। প্রদেশের নিয়ম অনুযায়ী এখানকার সব ভার্সিটিতে Non-EU/EC নাগরিকদের সেমিস্টার প্রতি ১৫০০ ইউরো টিউশন ফী পে করতে হয়। আমার মাস্টার্স প্রোগ্রামটা দেড় বছর (তিন সেমিস্টার) মেয়াদি। সুতরাং এর টিউশন ফী সর্বমোট ৪৫০০ ইউরো যা অফার লেটার পাওয়ার পর পাঠাতে হয়।
প্রোগ্রামটি সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ https://www.hs-furtwangen.de/en/programmes/business-consulting-master/

4 thoughts on “জাতীয় বিশ্ববিদ্যালয়? পাস কোর্স? স্টাডি গ্যাপ? কোনও সমস্যা না!”
  1. “যাদের ব্যাচেলর্স ডিগ্রি চার বছরের কম তারা তাদের ব্যাচেলর ডিগ্রি + মাস্টার্স ডিগ্রিসহ এপ্লাই করতে পারেন।”

    এই কথা টা clear বুঝিনি।

    আমি এখন অনার্স ৪র্থ বর্ষে পড়ছি। কিন্তু আমি চাই অন্য কোনো Subject নিয়ে জার্মানের কোনো এক পাবলিক ইউনিভার্সিটিতে আবার ব্যাচেলর কোর্সে ভর্তি হতে।
    এটা কি সম্ভব?? অনুগ্রহ করে জানাবেন।

  2. Assalamualaikum bhai
    I have 3 years Honors in English Literature (passed in 1999) and 1 years Masters in same subject from National University (passed in 2002) and then started job in a Multinational Pharmaceutical Company and I have total 16 years of experience, during 2015 I also did MBA from Brac University,
    presently I’m the Head of Internal Compliance for last 4 years in the same organization and I would like to get a Masters degree from Germany on Compliance and risk management, I’m married and have two kids, and my certificate age is 43, am I eligible to come to study in Germany now?
    I will do my IELTS and German A1 course before I apply for sure, kindly help me with some suggestions brother,
    Regards
    Ahsan

Leave a Reply