Kawsar Ul Hoq
October 25 at 1:50 PM · 

Statement of Purpose বা Letter of Motivation এক প্রকার চিঠি যা একজন স্টুডেন্টকে স্কলারশিপ কিংবা এডমিশন পাওয়ার জন্য ইউনিভার্সিটি এডমিশন অথবা স্কলারশিপ কতৃপক্ষকে লিখতে হয়। সাধারণত SOP তে আবেদনকারী তার একাডেমিক পরিচয়, ক্যারিয়ার গোল, নির্দিষ্ট প্রোগ্রামে এপ্লাই করার কারণ উল্লেখপূর্বক নিজেকে যোগ্য প্রমাণ সাপেক্ষে এডমিশন কতৃপক্ষকে কনভিন্স করার চেষ্টা করে।SOP লেখার কথা যখন ভাবছেন, তারমানে ইতোমধ্যে আপনার ব্যাচেলর কমপ্লিট এবং আপনার CGPA এখন ফিক্সড। এরমাঝে হয়তো IELTS স্কোরও হাতে পেয়েছেন। এই স্কোরগুলো আর পরিবর্তনের সুযোগ নেই। সুতরাং স্কলারশিপ কতৃপক্ষকে বশ মানানোর জন্য আপনার সর্বশেষ অস্ত্র SOP.স্কলারশিপ কিংবা এডমিশনের জন্য আবেদন করা স্টুডেন্টসদের প্রোফাইলকে সাধারণত দুইটা স্কেলে বিবেচনা করা হয়। Quantitative এবং Qualitative. CGPA, IELTS/TOEFL, GRE স্কোর সংখ্যা দিয়ে পরিমাপ করা যায়। কিন্তু যেখানে এপ্লিকেন্টের সংখ্যা অনেক বেশী সেখানে সর্বাপেক্ষা উপযুক্ত শিক্ষার্থীকে বাছাই করার জন্য Quantitative মানটা যথেষ্ট নয়। CGPA 3.60 ও 3.7৫, কিংবা IELTS score 7.0 – 7.5 এর মধ্যে বিশেষ তফাৎ নেই। এক্ষেত্রে এপ্লিকেশনগুলোকে Qualitatively যাচাইয়ের প্রয়োজন পড়ে এবং এখানেই SOP গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রকৃতপক্ষে, অনেক ভাল প্রোফাইলধারী এপ্লিকেন্টসদের মধ্য থেকে প্রমিজিং এপ্লিকেন্ট বাছাই করা হয় SOP মূল্যায়ন করে।

SOP তে কী কী থাকবে?- The purpose of writing the letter (State your intent in short)- Mention of academic achievement/ experience/ research work- Co-curricular activities, workshops, leadership skills- Why this program/ university?- How do you utilize the degree?

অন্য যেকোন লেটারের মতই মোটিভেশন লেটারে Introduction, Main body, Concluding paragraph থাকে। Introduction Paragraph পুরো চিঠির সারসংক্ষেপ হিসেবে কাজ করে। লেটারের শুরুতেই কোন ইউনিভার্সিটির কোন প্রোগ্রামে এপ্লাই করছেন সেটা উল্লেখ করুন। এরপর আপনার রিসার্চ ইন্টারেস্ট কী, কোন কোন ফিল্ডে কাজ করতে চান তা লিখুন।বডি প্যারাতে একাডেমিক অর্জনগুলো উল্লেখ করুন। কোন সাবজেক্টে, কোথায় ব্যাচেলর পড়েছেন সেটা লিখুন। পাশাপাশি, এপ্লাইকৃত সাবজেক্টের সাথে পঠিত বিষয়গুলোর সম্পর্ক স্থাপনের চেষ্টা করুন। এরপর একে একে আপনার ওয়ার্ক এক্সপেরিয়েন্সের কথা, অর্জিত জ্ঞান কীভাবে কাজে লাগিয়েছেন, কাজের মাধ্যমে কী কী দক্ষতা অর্জন করেছেন সেটা লিখুন। কোন রিসার্চ এক্সপেরিয়েন্স, ট্রেইনিং বা ওয়ার্কশপে যোগদানের অভিজ্ঞতা থাকলে উল্লেখ করুন।পরবর্তী প্যারায় সিলেক্টেড প্রোগ্রামে কেন এপ্লাই করতে চাচ্ছেন? প্রোগ্রাম কারিকুলামের কোন কোন বিষয় খুব আকৃষ্ট করেছে? ডিপার্টমেন্টের কি কি ভাল লেগেছে? এই ইউনিভার্সিটিই বা কেন আপনার পছন্দ তা সুন্দরভাবে যুক্তিসহকারে উপস্থাপন করুন। এক্ষেত্রে আপনার ব্যাচেলরে পঠিত প্রোগ্রামের সাথে এই প্রোগ্রাম কীভাবে সম্পর্কিত সে ব্যাপারে কিছু ব্যাখ্যা দেওয়া প্রয়োজন; বিশেষ করে যাদের ব্যাচেলরের সাবজক্টের সাথে এপ্লাইকৃত সাবজক্টের সরাসরি মিল নেই। যেমন, ব্যাচেলরে পড়েছেন ক্রিমিনোলজি, এপ্লাই করছেন পাবলিক এডমিনিস্ট্রেশনে।

Example: My long-term goal is to actively involve with the improvement of social service system, particularly the healthcare service system to ensure the access of all citizens in the state healthcare service. Moreover, to work for ensuring human rights, and teaching others that I have learned. I believe that a good graduate program is an essential step for realizing my professional ambition of becoming a competent social worker. I also believe that I possess the motivation, intellectual ability and preparation to do justice to a demanding graduate program.

এরপরের প্যারাটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই ডিগ্রি আপনার কি উপকারে আসবে; ডিগ্রি অর্জন করে নিজের জন্য, সমাজের কল্যাণের জন্য কী কী করবেন; তেলমর্দন সহকারে সেটা এখানে উপস্থাপন করুন। তবে লক্ষ্য রাখবেন, তেল ও বায়ু যেন সীমিত পরিমাণে হয়। Concluding paragraph এ আপনার ইন্টেন্ট, প্যাশন, গোল ও রিজনের মধ্যে আন্তসম্পর্ক তৈরী করে আপনি এই প্রোগ্রামের জন্য উপযুক্ত এপ্লিকেন্ট প্রমাণপূর্বক সুন্দর সমাপ্তি টানুন।
Writing Formatting:Paper Size: A4, Margin: 1 inch,Font: Times new roman, 12 font size, 1.5 spaceAlignment: Justify, Word count: Around 800 or (2 pages standard)

SOP লিখবেন যেভাবেঃলেখা শুরু করার পূর্বে যে সাবজেক্টের জন্য এপ্লাই করবেন তার কিছু স্যাম্পল SOP পড়ুন। For example: Sample sop for masters in criminology লিখে গুগুল করুন। প্রত্যেকটা সাবজেক্টের কিছু একাডেমিক টার্ম ও ল্যাঙ্গুয়েজ থাকে। স্যাম্পল পড়ার মধ্যমে সাবজেক্ট ল্যাঙ্গুয়েজ ও লেখার ধরণ সম্পর্কে ভাল আইডিয়া পাওয়া যাবে, যা ভাল মোটিভেশন লেটার লিখতে সাহায্য করবে। এরমানে এই নয়যে কপি-পেস্ট করা যাবে। প্রত্যেকটা SOP প্রত্যেকটা ইউনিক মানুষকে রিপ্রেজেন্ট করে। তাই আপনার কথাগুলো আপনার মত করে লিখবেন। কপি, পেস্ট করে গদবাধা কিছু লিখলে পড়ার আগেই তা বাতিল বলে গণ্য হবে। তাই সাধু সাবধান!শুরুতে কি কি লিখবেন তার একটা Outline করুন। Key points নোট করুন। তারপর ড্রাফট কপি লেখা শুরু করুন। Spelling and grammatical mistake যেন না হয় সেদিকে লক্ষ্য রাখুন। Grammarly ওয়েবসাইট ব্যাবহার করে Spelling and grammatical ভুলগুলো সংশোধন করা যায়। লেখার ফ্লো যেন স্মুথ হয় সেটা খেয়াল রাখতে হবে। প্রত্যেকটা প্যারার মাঝে যেন আন্তসম্পর্ক বজায় থাকে। Transition word গুলি স্মার্টলি ইউস করতে হবে। Concise, to the point and balanced sentence লেখার চেষ্টা করতে হবে। কোন কিছুই অতিরঞ্জিত করা উচিত নয়। লেখায় ফরমাল ভাব থাকা বাঞ্ছনীয়।

SOP লেখা সময় সাপেক্ষ্য ব্যাপার। সবগুলো কথা সীমিত শব্দের মাঝে সাজিয়ে গুছিয়ে লেখা সহজ কাজ নয়। মনে রাখবেন, এই চিঠির মাধ্যমে আপনি একজন প্রফেসরকে কনভিন্স করতে যাচ্ছেন। তাই লেখার গুণগত মান ভাল হওয়া চাই। বার বার রিভিশন দিন, যত বেশী সময় দিবেন লেখার মান তত বাড়বে। সবশেষে দুই একজন এক্সপার্ট দিয়ে SOP চেক করিয়ে নিন।