Ashraful Haque Conversation Starter · October 16 at 6:27 PM

যারা ২০১৯/২০ উইন্টারে জার্মানি এসেছেন সবাইকে শুভেচ্ছা। আমিও এই উইন্টারে আসলাম আলহামদুলিল্লাহ! ইউনিভার্সিটিতে এপ্লিকেশন থেকে শুরু করে প্রতিটি ধাপ সফলভাবে শেষ করে কাল বার্লিন ফরেন অফিস থেকে তিন বছরের ভিসা পেয়ে গেলাম।
আমি এই নোটটি লিখছি শুধু তাদের জন্য যারা এখনও ভিসার মেয়াদ বাড়ানোর জন্যে কোনো এপয়েন্টমেন্ট পাননি তাদের জন্যে। কথা বেশি না, আলোচনা সংক্ষেপ করতে চাই।বিশেষ করে বার্লিনে আপনি এপয়েন্টমেন্ট অনলাইনে পাবেন না, এখন নিতে গেলে তা হয়ত সামনের বছরের মাঝামাঝি কোন সময়ের পাবেন। সুতরাং, আমি মনেকরি আগের কাজ আগেই করাই ভালো। তাহলে মাথায় বাড়তি কোনো চাপ থাকেনা, দিব্যি পড়াশোনা চালিয়ে যেতে পারবেন।

আপনাকে এপয়েন্টমেন্ট নিতে হলে খুব ভোরে ৪টা থেকে ৪.৩০টা এর মধ্যে অফিসের গেটের সামনে লাইনে দাড়াতে হবে এবং তারা আপনাকে একটি টোকেন বা সিরিয়াল নাম্বার দিবে। এর পর সকাল ৭টা থেকে একে একে সবাইকে ভিতরে যাওয়ার অনুমতি দিবে। ভিতরে গিয়ে যখন ডকুমেন্টস জমা দিবেন তখন বলবেন ভিসা এক্সটেনশন করতে আসছেন। কাজের অনুমতি বা কোনো গ্রীন বা হলুদ পেপার পেতে চান, এমন কিছু বললে অফিসার আপনাকে উল্টো প্রশ্ন করতে পারে, তুমি স্টুডেন্ট কাজ কেন করবা😆? কথা একটাই, ভিসার মেয়াদ বাড়াবেন, কাজের অনুমতিটা সাথে এমনিতেই দিয়ে দিবে।
ওকে, এখন কি কি ডকুমেন্টস লাগবে তার তালিকা দিয়ে দিলাম, যদিও আপনারা তা জানেনঃ

১. আপনার ১ কপি ছবি

২. অরিজিনাল পাসপোর্ট

৩. এনরোলেমন্ট সার্টিফিকেট

(আমি ভিসা পেয়েছিলাম TU Dresden এর অফার দিয়ে। কিন্তু, পরে এনরোল হই HU Berlin এ। ভিসার মেয়াদ বাড়ানোর সময় এইটা নিয়ে কোনো ঝামেলা হয়নি। সাথে সাথেই মেয়াদ বাড়িয়ে দিলো। তারা বলল আমরা আমাদের ইন্টারনাল ডাটা থেকে তোমার সব ডিটেইলস নিয়েছি। সো, অনেকেই বলে আগের সিটি থেকে তারা ডকুমেন্টস আনবে বা ভিসার মেয়াদ বাড়াতে সময় লাগবে, বিষয়টি আসলে তেমন নয়।)😊

৪. হেলথ ইনসুরেন্স সার্টিফিকেট

৫. এপ্লিকেশন ফরম
https://drive.google.com/…/1Iq_e07OoIy-4UDKUoBJSut_LL…/view…

৬. ব্লক মানি কনফার্মেশান

(আমি ভিসা পেয়েছিলাম ব্লকমানি ৮৮২৯ ইউরো দিয়ে। বার্লিনে ৩বছরের ভিসার মেয়াদ বাড়াতে অতিরিক্ত কোনো ইউরো দেখানো লাগেনাই, যা নতুন আইনে ১০২৩৬ হয়েছিল। অনেকেই বলতেছেন ব্লক একাউন্ট ও জার্মান রেগুলার একাউন্ট মিলিয়ে ১০২৩৬ দেখনো লাগবে যারা ৮৮২৯ ইউরো ব্লক করেছিলেন, যা আমার কাছে নিছক গুজব খবর 😉।

৭. অানমেলডুঙ্গ পেপার
#ভিসার_মেয়াদ_বাড়ানোর_জন্য_অফিসের_ঠিকানা:
Keplerstraße 2, 10589 Berlin, Germany

(Ismail Hossain ভাই, Mohammad Imran Hossain ভাই এবং মুহাম্মদ মুমিনুল ইসলাম ভাই, আপনাদের হেল্প ছাড়া কাজগুলো এতো সহজ হতো না। আপনাদের প্রতি চির কৃতজ্ঞ।)
*********************
বিঃদ্রঃ উপরের সকল নিয়ম কানুন শুধুমাত্র Berlin শহরের ক্ষেত্রে প্রযোজ্য। অন্যকোনো শহরে অন্য নিয়ম থাকতে পারে। সবশেষে, কোনো ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।😊

আরো একটি অভিজ্ঞতা:

Khadizatul Kobra Sonya October 13 at 3:13 PM

সেপ্টেম্বরের ১ তারিখ থেকে ব্লকের টাকার পরিমাণ বেড়ে গেছে এটা আমরা সবাই জানি। কিন্তু যেটা নিয়ে দ্বিধান্বিত ছিলাম সেটা হচ্ছে যারা ৮৮২৯ ইয়োরো ব্লক করে এসেছি এখানে আসার পর ভিসার মেয়াদ বাড়ানোর সময় অতিরিক্ত টাকা লাগবে কিনা? অর্থ্যাৎ, নতুন নিয়মের ১০২৩৬ দেখাতে হবে কিনা?

উত্তর হচ্ছে, হ্যাঁ, লাগবে।

প্রত্যেকটা শহরের আলাদা নিয়মনীতি থাকে এটা আমরা সবাই জানি। তাই আমি বরং আমার শহরের কথাই বলি। আমি Kassel থাকি। গত পরশু এখানকার ফরেন অফিসে আমার একটা অ্যাপয়েন্টমেন্ট ছিল। উল্লেখ্য, এই অ্যাপয়েন্টমেন্ট আমি নিইনি (সাধারণত ভিসার মেয়াদ বাড়ানোর জন্য নিজেকেই অ্যাপয়েন্টমেন্ট নিতে হয়)। ওরাই আমাকে চিঠি পাঠিয়েছে যাওয়ার জন্য। তো ওরা কী কী নিয়ে যেতে বলেছে এটা পরিষ্কার ভাবে লেখা ছিল না। তাই আমার কাছে যা ছিল আমি সব নিয়ে গেছি। কিন্তু ঝামেলাটা বেঁধে যায় টাকার অঙ্ক নিয়ে। নতুন নিয়ম অনুযায়ী আমাকে আরো ২০০০ ইয়োরো জমা দেখাতে হবে। তবে আমি এটাকে খুব একটা বড় ঝামেলা বলব না। কারণ, ওই ভদ্রলোক বলেছেন “আপনাকে এই টাকাটা ফিনটিবায় পাঠাতে হবে না। আপনার এখানে যে ব্যাংক আছে ওখানে আরো ২০০০ ইয়োরো রাখুন। তারপর রিসিটটা আমাকে মেইল করুন। টাকা জমার রিসিট পাওয়ার পর আপনার কার্ড যেতে ৫-৬ সপ্তাহ সময় লাগবে। কিন্তু আপনি যদি তার আগেই কোনো চাকরি করতে চান (উল্লেখ্য, আমি বলেছি আমি আমার প্রফেসরের সাথে কাজ করতে চাই), তাহলে টাকা জমা দেয়ার পর তা জানিয়ে আমাকে একটা ইমেইল পাঠাবেন। আমি আপনাকে আরেকটা ডকুমেন্ট পিঠিয়ে দিব (টেম্পরারি ওয়ার্ক পার্মিট)।”

সুতরাং, কেবল অতিরিক্ত টাকাটা জমা ছাড়া আর সব কাজ আমি করে এসেছি। আর এই টাকাটা আমি আমার এখানকার বন্ধুদের কাছ থেকে ধার করে জমা রেখে রিসিট নিয়ে আবার ফেরত দিয়ে দিব। মানে আমার কাছে এই ঝামেলার এটাই সমাধান। পোস্টটা দেয়ার উদ্দেশ্য এই যে, যারা ভিসার মেয়াদ বাড়াতে যাবেন তারা মানসিক ভাবে প্রস্তুত থাকুন। বন্ধু-বান্ধব যারা আছে তাদের বলে রাখুন যেন প্রয়োজন হলে ওরা কিছুটা সাহায্য করে।