Naimur Hridoy

গ্রুপের প্রত্যেকের কাছে আমি কৃতজ্ঞ। বিশেষ করে শোভন, এই ছেলেটাকে দিন-রাত অনেক জ্বালাইছি। আপনাদের বিভিন্ন পোষ্ট, কমেন্ট থেকে অনেক তথ্য পেয়ে আমার সম্পূর্ণ প্রসেসটা খুব সুন্দর ভাবেই শেষ করতে পেরেছি।এই পোষ্টে আমার প্রোফাইল, ভার্সিটি এবং আবেদন থেকে শুরু করে ভিসা প্রাপ্তির সম্পূর্ণ টাইমলাইন উল্লেখ করলাম যাতে পরবর্তী আবেদনকারী একটা ধারনা পেতে পারে।

প্রোফাইলঃ

BSc in CSE (American International University-Bangladesh)CGPA: 3.98IELTS: 7.5Job Experience: 1.5 Years
MSc in Intelligent System (American International University-Bangladesh)CGPA: 3.90
যদিও আমি বাংলাদেশে করা MSc-r কথা কোথাও উল্লেখ করি নাই। মটিভেশন লেটার থেকে শুরু করে ভিসা ইন্টারভিউ পর্যন্ত ডাবল মাস্টার্স করতে চাওয়ার কারন বলার মত প্যারা নিতে ইচ্ছা করে নাই।

ভবিষ্যৎ ভার্সিটিঃ

Name: Technical University of KaiserslauternSubject: MSc in Computer Science
TUK তে যাচ্ছেন এমন কোন ভাইয়া এবং আপু থাকলে দয়া করে যোগাযোগ করবেন

আবেদনকৃত অন্য ভার্সিটিঃ

১. Saarland University (MSc in Computer Science, Got Accepted on 11-07-2019)

আবেদনের টাইমলাইনঃ

ভার্সিটিতে আবেদনঃ ২৭-০৪-২০১৯এসেসমেন্ট ফি প্রদানঃ ২৯-০৪-২০১৯আবেদনের ডেডলাইনঃ ৩০-০৪-২০১৯আবেদন এভালুয়েশন শুরুঃ ০৭-০৫-২০১৯এডমিশন অনুমোদনঃ ১৪-০৫-২০১৯এডমিশন অফার প্রাপ্তিঃ ১৬-০৫-২০১৯এডমিশন অফার গ্রহনঃ ১৭-০৫-২০১৯এডমিশন লেটার প্রাপ্তিঃ ১৭-০৫-২০১৯ (Via Email. হার্ডকপি পরে পোষ্টে পেয়েছিলাম, ২ সপ্তাহের মত লেগেছিল)ভিসা ইন্টারভিউ স্লট বুকিংঃ ২০-০৫-২০১৯ব্লক একাউন্ট ওপেনঃ ২৯-০৫-২০১৯ব্লক একাউন্ট ওপেন কনফার্মেশনঃ ৩১-০৫-২০১৯স্টুডেন্ট ফাইল ওপেনঃ ১২-০৬-২০১৯ব্লকের টাকা ট্রান্সফারঃ ১৩-০৬-২০১৯ব্লক কনফার্মেশনঃ ১৪-০৬-২০১৯হোটেল বুকিংঃ ১৫-০৬-২০১৯ভিসা ইন্টারভিউঃ ১৯-০৬-২০১৯পাসপোর্ট কালেকশন ইমেইলঃ ১৫-০৭-২০১৯পাসপোর্ট কালেকশনঃ ১৬-০৭-২০১৯

ইন্টারভিউতে আমাকে যেসব প্রশ্ন করা হয়েছিলঃ

1. When did you take your IELTS examination?2. What is the result of your IELTS?3. When did you complete your HSC?4. What is your HSC result?5. When did you complete your bachelor?6. What is the result?7. What was your bachelor subject?8. What is your intended subject?9. Which university?10. Why this university?11. Did you have Thesis in undergrad?12. What was the title of your Thesis?13. Which subjects will you take for first semester?14. Why Germany?15. Will you search for job in Germany after finishing your degree?16. Have you confirmed Block Account?17. How much did you blocked?18. What about your accommodation in Germany?19. Are you in waiting list of dorm?20. Do you know German language?

ভিসা ইন্টারভিউ অনেকটাই ফর্মালিটি। অনেকটাই বললাম এই কারনে যে, ভিসা অফিসার চাইলেই আপনাকে রিজেক্ট করতে পারে। সাধারনত করে না মানে এই না যে করার ক্ষমতা রাখে না। আর ইন্টারভিউতে রিজেক্ট হলে আপনার ১ সেমিস্টারের সময় শেষ। কিন্তু এখানে পার হয়ে যেতে পারলে এবং আপনার সকল কাগজ ঠিক থাকলে ভিসা পাওয়ার সম্ভাবনা ৯৯%। তাই আপনার উচিত এই ইন্টারভিউর জন্য সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া। তবে ঘাবড়ানোর কিছু নাই। ইন্টারভিউ খুবই সহজ হয়। জাস্ট সত্য কথাই বলেন, চলবে। তবে কোন কারনে মিথ্যা বলা লাগলে, কনফিডেন্টলি বলেন (কেউ প্রমান করতে আসবে না)

ভিসা এপ্লিকেশন ফর্মে ঠিকানা হোটেল, ডর্ম, ভার্সিটি যেটা খুশী সেটার দিতে পারেন, কোন সমস্যা নাই। আমি হোটেলের ঠিকানা দিয়েছিলাম। পরিচিতদের মাঝে কেউ ডর্ম, কেউ ভার্সিটির ঠিকানা দিয়েছিল। আলহামদুলিল্লাহ্‌, সবাই ভিসা পেয়েছি। এইটার ঠিকানা দিলে ভিসা জলদি পাবো, ঐটার দিলে পরে এমন কোন প্রমানও আমি এখন পর্যন্ত পাই নাই।

এরপরেও কারো কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট করলে ভালো হয়, এতে বাকিরাও জানার এবং জানানোর সুযোগ পাবে।