15443115_1030082500434386_5647286273847266555_oআমাদের ডিপার্টমেন্টের সিনিয়রদের নীল নকশা অনুযায়ী, Research Project আর Thesis ভার্সিটির সুপারভাইজারদের কাছে করার চেয়ে কোন কোম্পানির সাথে করাটা better । কারণ, দু’টো; প্রথমঃ on hand experience, দ্বিতীয়ঃ পরবর্তীতে কিছু কোম্পানিতে ফুল টাইম কাজ করার সুযোগ মেলে । এসব নিয়ে ঘাটাঘাটি করতে করতে যতটুকু জানলাম, তা শেয়ার করছি । প্রতিটা শহরেই কিংবা পার্শ্ববর্তী স্টেটের কোথাও না কোথাও বছরে বহুবার জব রিলেটেড ইভেন্ট হতে থাকে । আর এই ব্যাপারে আপডেট পাবেন আপনার ভার্সিটিতেই, মাঝে মাঝে আপনার ভার্সিটির ইমেইলেও । গেলো নভেম্বরে ৩দিন ব্যাপী Job_Messe হলো ডর্টমুন্ডে, “Konaktiva – Studenten treffen Unternehmen” । প্রতিদিন ডিফেরেন্ট কোম্পানি ছিলো ৭০-৭৫টা, সব ধরণের field এর । প্রতিটা কোম্পানি থেকে তার সবগুলো ডিপার্টমেন্টের একজন করে রিপ্রেসেন্টেটিভ আসেন, তাই আপনি আপনার সাবজেক্ট রিলেটেড ফিল্ডের রিপ্রেসেন্টেটিভের সাথে নির্দ্বিধায় কথা বলতে পারবেন । In fact, অনেক ক্ষেত্রেই তারা হয় অন-হ্যান্ড আপনার CV কালেক্ট করবে, কিংবা তাদের কার্ড দিয়ে ইমেইল করতে বলবে । আপনি কি খুঁজছেন, এবং আপনার কোন দিকে ইন্টেরেস্ট এটা ওরা খোলাসা করে জানতে চায় । আপনার নিজ থেকে একটা বা দুটো টপিক ওদেরকে জানাতে পারেন কথা বলার সময়, এটাতে ওরা আশ্বস্ত হয় এটা ভেবে যে, you have a goal to learn for yourself । এসব জব ফেয়ারে কিছু Free Session থাকে, যেখানে মেলায় আসা কোম্পানিগুলোর কয়েকটা নিজেদের সবগুলো ডিপার্টমেন্টের Port-Folio, Upcoming Projects, Whom are they looking for এসব নিয়ে একটা ৩০ মিনিটের Free speech দেয়, আপনি এগুলোতে জয়েন করেও তাদেরকে আপনার query জানাতে পারেন । আমার এক্সপেরিয়েন্স থেকে বলছি, Feedback ভালো ছিলো । In fact, ইন্টারভিউয়ের জন্য আলহামদুলিল্লাহ্‌ call ও পেয়েছি ।

img_5116But, যেসব ক্ষেত্রে ঠেকে গেছি, তা হলো, “Language”! Telecommunication & IT এই ফিল্ডে কাজ করতে গেলে, দু’টো Language জানা জরুরি; Deutsch & Programming Language. যেহতু ম্যাক্সিমাম ক্ষেত্রে Clients end-এ কাজ করতে হয়, so এটা expect করা বোকামি যে, ১০০% ক্লায়েন্টই ইংলিশে কমুনিকেট করতে পারবে । যেটাই হোক, চেষ্টা চালিয়ে যাচ্ছি, আশাবাদী, আজ না হয় কাল, কাল না হয় পরশু, ইন-শা-আল্লাহ্ ভালো কিছুই হবে 🙂 ।

একটা সাজেশনই রইলো, এই ইভেন্টগুলোতে যাবার আগে, কিছুটা personal preparation জরুরী । আমি ফরমাল যাওয়াটা প্রেফার করি । নিজেদের ডয়েচের প্রতি অনীহা সরিয়ে ইম্প্রুভ করা জরুরী । আমার গত ১৫ মাসের অনুধাবন অনুসারে বলবো, জার্মানি আমাকে অনেক কিছু শিখিয়েছে ।

নেক্সট ইয়ারের Konaktiva-Dortmund’2017 লিঙ্ক শেয়ার করলাম, https://www.messen.de/de/12978/dortmund/konaktiva-dortmund/info

Sei Mutig und Viel Glück 🙂 .

চাকরি সাক্ষাৎকার প্রশ্নঃ আপনার প্রত্যাশিত বেতন কত? – চাকরি এবং জার্মানি – ০৬

জার্মানিতে চাকরি – কিছু অভিজ্ঞতা, কিছু পরামর্শ (তানভীর হুসেইন)

জার্মানিতে ইন্টার্নশিপ করতে চাইলে – Bangladeshi Student’s Internship in Germany