কিভাবে প্রফেসরদের প্রেমপত্র (ইমেইল)  পাঠাবেন

আজকেও দেরি হয়ে গেল, শত হলেও বাঙ্গালী অলস তো । আজ আর ভনিতা নয়, শুরু করছি কিভাবে অষ্ট্রেলিয়ান প্রফেসরদের প্রেমপত্র পাঠাবেন ।  শুরু করার আগে কিছু  KeyNotes:

১. পাঠানোর উপযুক্ত সময় :  বাংলাদেশি সময় রাত চারটা (মোঙ্গল – বৃহ:পতি)

কারন: অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশি সময়ের বর্তমান পার্থক্য ৪ ঘন্টা । তাই আপনার রাত চারটা মানে এখানে সকালে ৮টা । প্রফেসররা সাধারনত এই সময়ে অফিসে এসে ইমেইল খুলেন এবং  যেহুতু দিনের শুরু তাই কিছুটা Relaxed এবং  Moodও ভালো থাকে ।

আর মোঙ্গল-বৃহ:পতির কারন সোম এবং শুক্র যথাক্রমে Week এর সর্বপ্রথম এবং সর্বশেষ দিন । এই দুই দিন মোটামুটি প্রফেসররা ব্যস্ত থাকে । আর Sat-Sun  হলো  Weekend । তাই  Fri-Monday  এর মধ্যে ইমেইল করলে সেটা Miss হওয়ারও কিছু সম্ভবনা থাকে ।

২. ইমেইলের  সাবজেক্ট:  Prospective PhD Student  অথবা  Prospective Masters Student

এভার আসি ইমেইল এর Contents এ কি থাকবে । তার জন্য ধাপসমূহ-

ধাপ-১: প্রেমিকাকে সম্ভাষন

যেমন- Dear Dr. X অথবা Dear Professor X ; where X should be the first name

ধাপ-২:  আপনি রাস্তার ছেলে না

With due respect I intimate you that I am Y From Z University or Z lab, Bangladesh

ধাপ-৩: আপনি শিক্ষিত ছেলে

এই ধাপে উল্লেখ করুন, আপনি Masters কিংবা Bachelor এ কেমন Result করেছেন, ক্লাস Position কত ।  কি বিষয় নিয়ে  Masters/Bachelor এ Thesis  করেছেন ।  Thesis এর Topics কি ছিল, ঐ থিসিসের Outcome কি, ঐ থিসিসে কি কি সমস্যা সমাধান করেছেন এবং সমাধান করতে কোন বিশেষ সফ্টওয়ার লাগছে কি না । প্রয়োজনে Masters এর জন্য একটি প্যারা এবং ব্যাচেলরের জন্য একটি প্যারা লিখুন । কিন্তুু প্যারাগুলো হবে সংক্ষিপ্ত এবং Concise ।

ধাপ-৪: আপনি গবেষণায়মত্ত মানুষ

এই ধাপে উল্লেখ করুন আপনার গবেষণাপত্র কেমন আছে, সেগুলো কি কি বিষয় নিয়ে, সেগুলো কোন কোন জার্নাল বা কনফারেন্সে পাবলিশ হয়েছে । আপনি কি কি সফ্টওয়ারের কাজ জানেনে। আপনার এই বিষয়ে ট্রেনিং করা হয়েছে । আপনি এই এই গবেষণার জন্য স্কলারশিপ পেয়েছেন ।

ধাপ- ৫: আদর্শ প্রেমিক

এই ধাপে উল্লেখ করুন আপনি তার জন্য একজন্য আদর্শ স্টুডেন্ট । এমন স্টুডেন্ট যে দশগ্রাম খুজলেও পাওয়া যায় না , তার Research এই অংশটি আপনার সেই ভালো লাগছে এবং তার অ্যান্ডারে রিসার্চ না করলে আপনার জীবন পুরোটাই বৃথা ।  For Example :

Sir, I became known about you from university website. From web page, I saw that that your last few research publications are on Renewable energies, Smart Grid and Power Systems. I would feel indeed more than highly obliged if I could be lucky enough to get your attention to be one of your PhD students for the July session, 2016.

ধাপ-৬ : শেষ ধাপ

এই ধাপে, আপনি এতক্ষনের বকাবকানি পড়ছে বলে তাকে ধন্যবাদ এবং তার সুস্বাস্থ্য কামনা করুন ।

শেষে পরিচয়ে আপনার নাম, মোবাইল নং, স্কাইপি আইডি এবং যোগাযোগের ইমেইল উল্লেখ করুন।

আর আরেকটা কথা ইমেইলে অবশ্যই আপনার সিভি অ্যাটাচ করে দিবেন । প্রফেসর লেখা পড়লে কিছু  Interest Feel  করলেই আপনার সিভি দেখবে।

বি:দ্র: আপনার ইমেইলটি হবে Precise, Concise and Informative.  এখানে ইতিহাস লেখার কোন মানে নেই ।  এক দিনে ২-৩ জনকে দিতে পারেন । তাদের কেউ  Reply  না করলে   দুই সপ্তাহ পরে আবার দেন । আর কেউ ইমেইলের  Reply  না করলে মন খারাপ করার কোন কারন নেই । সৃষ্টিকর্তার উপর ভরসা রাখুন এবং ইমেইল করে যান ।  Higher Study  পুরোটাই ধৈর্যের ব্যাপার ।

আজ থামি । পঞ্চম পর্বে থাকবে কিভাবে  Apply  করবেন এবং ষষ্ঠ পর্বে উচ্চশিক্ষায় গণিত।

শুভকামনা রইল এবং Keep Emailing ।

একান্তে

সায়েদুল মোরসালিন

Graduate Research Student

Macquarie University, Australia