আমার ইন্টারভিউ ছিলো ৯ তারিখ সকালে। ভিসা অফিসে যেয়ে দেখি আমার মত আরো দুজন স্টুডেন্ট ভিসার জন্য এসেছে। তাদের সাথে কথা বার্তা বলে অপেক্ষা করছিলাম আমার ডাকের জন্য। তেমন কোন টেনশন কাজ করছিলোনা, কারণ আমি প্রয়োজনীয় সকল কিছু নিয়ে গিয়েছিলাম। আপনারা যারা ভবিষ্যতে যাবেন তাদেরও ভয় ভীতি থাকার কোন প্রয়োজন দেখিনা। কারণ সত্যি বললে ভিসা ইন্টারভিউতে শুধু আপনার ডকুমেন্টগুলো ঠিক আছে কিনা তাই দেখবে। সেই সাথে হালকা পাতলা দু একটা কথা হয় যা সার্টিফিকেটের সাথে আপনার সামঞ্জস্য বুঝতে করা হয়। ভিসা অফিসার আপনার থেকে তথ্য নিয়ে সেটা তার কম্পিউটারে এন্ট্রি করে এবং তাকে খেয়াল রাখতে হয় যেন কোন অযোগ্য প্রার্থীর তথ্য নথি না করা হয়। বিভিন্ন জায়গায় ভিসা ইন্টারভিউ নিয়ে কথাবার্তা শুনে অনেকে হয়তো চিন্তা করেন এটা না জানি কি জটিল ব্যাপার। বিশ্বাস রাখুন এটা আসলে কিছুই না। আপনি এভাবে চিন্তা করবেন যে আপনার হারিয়ে যাওয়া ভাই আপনাকে অনেকদিন পর হাতে পেয়ে একটু কুশলাদি জিজ্ঞেস করে নিচ্ছে।

কাগজপত্র যা লাগবে তা আপনাকে বলে দিয়েছে জার্মান এম্ব্যাসির ওয়েবসাইটে। মনে রাখবেন সার্টিফিকেট শুধুমাত্র আপনার HSC এর পর থেকে লাগবে। SSC এর কোনকিছুই লাগেনা। যারা চাকরী করেন তারা অবশ্যই অভিজ্ঞতার সনদ অফিস থেকে নিয়ে যাবেন। আপনার IELTS স্কোর কম না বেশি সেটার থেকে বেশি জরুরী আপনি কতটা কনফিডেন্টলী ইন্টারভিউতে আপনাকে করা প্রশ্নগুলো উত্তর দিতে পারছেন। আপনি কোথায় থাকবেন জার্মানী যেয়ে সেটা প্রশ্ন করতে পারে। এর জন্য দরকার হলে প্রয়োজনীয় কাগজপত্র চাইলেও নিতে পারেন। আমার মনে হয়না সেটা দেখানো লাগতে পারে। পাসপোর্টের কপি নিতে ভুলবেন না। ২ সেট যে ফটোকপি জমা নেবে, তাতে ২ কপি পাসপোর্টের কপি দিতে হবে। আরো কোন কাগজপত্র যা আপনাকে একজন ভেজালমুক্ত প্রার্থী প্রমাণ করতে পারে তা নিয়ে যেতে পারেন। আমার ভিসা অফিসার বাংলাদেশী ছিলো এবং যতদূর মনে হয় এখন সব ভিসা অফিসারই বাংলাদেশী।

কথোপকথন পর্বঃ

Me: As Salam & Good Morning
VO: Wa Salam.
After 30 seconds of silence, he started talking again.
VO: So you passed SSC, HSC and Bachelor in dot dot year?
Me: Yes, but BSc in Dot year. Please have a look at my certificate again
VO: So you got 7 in IELTS?
Me: Yes
VO: Have you learnt some Deutsch?
Me: Not much, only 100-200 words may be. My course is in English.
VO: Can you speak some Deutsch with me?
I just gave a smiling look because I was not in such a state to talk in Deutsch. So after 2 seconds he skipped to other questions.
VO: it’s been many years you completed your graduation. How are you going to cope up?
Me: My current job and Bachelor education was relevant to the course I am going to enroll. I also have my experience certificate if you want to see.

After that VO checked my certificates and asked repeatedly my function in job. He also emphasized to put my work function as an Engineer which I felt is kind of helping me as my course is in engineering.
VO: Tell me the course curriculum
Me: My courses are dot dot dot.
VO: Which course is relevant to your job?
Me: Dot Dot
VO: Why do you want to go to Bremen?
Me: Because Bremen University is one of the 11 elite institute…

আমি আর কিছু বলার আগে উনি আমার দিকে তাকিয়ে হেসে বাংলায় বললো, আপনি এটা মুখস্ত করে আসছেন তাই না?
আমি বললাম, জ্বী তা ঠিক। তবে আমার বড় ভাইয়ের থেকে জেনেছি এই ইউনি সম্পর্কে।
উনি উনার কম্পিউটারের দিকে তাকিয়ে মজা পাওয়ার ভঙ্গিতে বললেন, কয়টা বড়ভাই আছেন?
আমি বললাম, জ্বী আমার ইউনি MIST থেকে একজন বড় ভাই ছিলেন।

এরপর উনি আমাকে আমার আঙ্গুলের ছাপ দিতে বললেন এবং ব্যাংক স্লিপ দিয়ে দিলেন। আমি কিছুক্ষণ পর টাকা জমা দিয়ে আবার কাউন্টারে এসে দাড়ালাম। এরপর যাওয়ার আগে জিজ্ঞাসা করলাম, স্যার আমার কতদিন লাগতে পারে সিদ্ধান্ত জানতে?
উনি আমার দিকে খুব pleased ভঙ্গিতে তাকিয়ে বললেন, এই ধরেন ৩ থেকে ৪ সপ্তাহ। এর মধ্যে পেয়ে যাবেন।
আমি সবশেষে উনাকে ধন্যবাদ জানিয়ে চলে আসলাম। আমার কাছে ভিসা অফিসারকে খুবই আন্তরিক মনে হয়েছে.

এইতো, এতোটুকুই অভিজ্ঞতা। এম্বেসী থেকে বের হলে রাস্তার ওইপারে CFC থেকে এরপর তাদের Juicy Cheese Beef Burger মেরে দিলাম। তারপর এক ছোটভাইয়ের সাথে গল্প করতে করতে বাসায়।মনে রাখবেন ঘাবড়ানোর কিছু নেই। কারণ আপনার যা দরকার সবই আছে।

সবাইকে শুভকামনা এবং দোয়াপ্রার্থী।