জার্মান ভিসার জন্য এপ্লাই করতে হলে দেশে থাকতেই তিন মাসের জন্য একটা হেলথ ইন্সুরেন্স (Health Insurance) করতে হয়.জার্মানীতে যারা পড়াশুনা করতে যাবেন তাদের অনেকেই মনে করেন যে স্টুডেন্ট ভিসার জন্য স্টুডেন্ট হেলথ ইন্সুরেন্স করতে হবে.ব্যাপারটা আসলে তা নয়.আপনি বাংলাদেশে যে ইন্সুরেন্স করবেন জার্মানীতে যাওয়ার পড়ে সেটা দিয়ে আর কিছুই হবেনা.জার্মানীতে গিয়েই আপনাকে নতুন করে জার্মান কম্পানি থেকে হেলথ ইন্সুরেন্স করতে হবে.কিছু কিছু ইন্সুরেন্স কম্পানি আপনাকে বলবে স্টুডেন্ট ভিসার জন্য স্টুডেন্ট হেলথ ইন্সুরেন্স লাগবে.যারা ইন্সুরেন্স করবেন তারা ইন্সুরেন্স কম্পানির কথায় বিভ্রান্ত হবেন না.জার্মান এম্বাসী ৯০ দিনের জন্য ট্রাভেল হেলথ ইন্সুরেন্স চায়,তারা কোন স্টুডেন্ট হেলথ ইন্সুরেন্স পলিসি চায়না.আপনি জার্মানী যাওয়ার পরে স্টুডেন্ট হেলথ ইন্সুরেন্স করবেন.স্টুডেন্ট হেলথ ইন্সুরেন্সে খরচ অনেক,এম্বাসী ফেইস করার জন্য শুধুমাত্র ৯০ দিনের ট্রাভেল হেলথ ইন্সুরেন্সই আপনার জন্য যথেষ্ট.হেলথ ইন্সুরেন্স করার সময় প্রথমেই দেখে নেবেন কোন কোন ইন্সুরেন্স কোম্পানির ইন্সুরেন্স জার্মান এম্বাসী গ্রহণ করবে.গ্রহনযোগ্য ইন্সুরেন্স কম্পানিগুলোর একটি লিস্ট আপনি নিচের  লিংকে পাবেন:

জার্মান এম্ব্যাসি ইন্স্যুরেন্স লিস্ট

হেলথ ইন্সুরেন্স করতে আপনার পাসপোর্ট,পাসপোর্টের ফটোকপি,আপনার পাসপোর্ট সাইজের ছবি আর এডমিশন লেটার নিয়ে চলে যাবেন যেকোন একটি ইন্সুরেন্স কম্পানিতে.কোন কোন কম্পানি অন্য কোন ডকুমেন্টও চাইতে পারে.আপনি তাদের সাথে কন্টাক্ট করে আগেই জেনে নেবেন যে কি কি ডকুমেন্ট লাগবে.

 


হেলথ ইন্সুরেন্স করতে কোন কম্পানি কত টাকা নেয় তার একটা লিস্ট নিচে দেয়া হলো.(এখানে ইন্সুরেন্স কম্পানির নামের উপর ক্লিক করলেই আপনি তাদের ফোন নাম্বার এবং এড্রেস পেয়ে যাবেন)


১. Green Delta Insurance Company Ltd – 4643 টাকা (গ্রিন ডেল্টা আপনাকে এটা বলতে পারে যে 4643 টাকার ইন্স্যুরেন্স ট্রাভেল হেলথ ইন্সুরেন্স এবং এটা দিয়ে হবেনা.তারা আপনাকে 13000 টাকার স্টুডেন্ট হেলথ ইন্সুরেন্স করতে বলবে ! তাদের কথায় বিভান্ত হবেন না.আপনি বলবেন ট্রাভেল হেলথ ইন্সুরেন্স দিলেই হবে যেটার খরচ 4643 টাকা.)

২. Dhaka Insurance Ltd  – 7221 টাকা

৩. Mercantile Insurance Company Ltd  – ওরা বললো টুরিস্টদের জন্য 4593,স্টাডি পারপাসে গেলে 7221 টাকা

৪. Pragati Insurance Ltd – 4593 টাকা

৫. Jibon Bima – শুধুমাত্র ট্রাভেল ইন্স্যুরেন্স 4646 টাকা, স্টাডি পারপাসে গেলে 7371 টাকা

৬. Asia Pacific General Insurance Company Ltd – 4793 টাকা

৭. Bangladesh General Insurance Company Ltd – 4600 টাকা

৮. Bangladesh National Insurance Co. Ltd – 7282 টাকা

৯. Central Insurance Company Ltd  – 4594 টাকা

১০. Eastland Insurance Company Ltd – 3558 টাকা

১১. Phoenix Insurance Company Ltd  – 7767 টাকা

১২. Prime Insurance – 7450 টাকা

১৩. Eastern Insurance Company Ltd – 7221 টাকা

১৪. Sadharan Bima Corporation – 5769 টাকা


Accepted Medical Insurance Providers for travel to Schengen States
হেলথ ইন্স্যুরেন্স লিংকঃ জার্মান এম্ব্যাসি ঢাকা

mm

By Tahsin Rahman

আমি তাহসিন রাহমান. ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি থেকে ইলেক্ট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর কমপ্লিট করেছি. এখন উচ্চতর শিক্ষার জন্য বিদেশে যাওয়ার চেষ্টা করছি.

11 thoughts on “বাংলাদেশে হেলথ ইন্সুরেন্স কোথায় করবো? কিভাবে করবো?”
  1. Travel nsurance to study purpose korte hobe taina? R ata ki offer letter paoyar kor korte hoy naki age thekei kore rakha jay r korle koy din age korte hoy minimum. Example. jodi october a class hoy r offer letter ashe august ar last a. taile kobe kora uchit insurance?.

    R insurance korte koydin time lagbe? 1 dinei hoye jabe naki time lagbe? r atar document to embassy r viva te niye jete hobe taina bro/sis?

    1. 1.You can do it anytime you want, but it would be better if you do it after getting the offer letter.
      2. It is necessary that the starting date of the insurance should be at least the date you will be in Germany.
      3. It generally takes an hour to do the task. But you should keep at least 3 to 4 days to your hand for this task.
      4. Yes, you need to bring it during the interview.

      Always follow the regulation of the German Embassy Dhaka Official Website.

  2. Amr visa interview 15th september e…r ami policy korechi 15th october theke…2 months er jonno..will it work?? Or i should do it again for 3 months?? Please eagerly waiting for your sincere reply…thanks in advance…

  3. ধন্যবাদ তানজিয়া আপু। আমি ইতোমধ্যে এম্বেসীতেও মেইল করেছিলাম আর তারাও একই কথা বলেছে। টেনশনমুক্ত হলাম আর কী!!!

  4. pragoti insurance ltd. e travel insurance er pashe (business and holiday) address kora thake alada vabe study er kono option nai…. sekhtre ki kono further kono problem hote pare??

    1. সমস্যা হওয়ার কথা না। কিন্তু প্রশ্ন করে রাখতে পারেন তাঁদের।

  5. আমি ট্রাভেল ভিসায় যেতে চাচ্ছি লিথুনিয়াতে কতদিনের জন্য ইনশুরেন্স দেখালে ভালো হবে? যদি আমি ১ মাসের ব্রমন ভিসা চাই?

Leave a Reply